Today 18 Dec 2017
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

সম্পাদকীয়

লিখেছেন: ব্যবস্থাপনা সম্পাদক | তারিখ: ২৪/১০/২০১৩

প্রিয় লেখক বন্ধুরা

শুভেচ্ছা নিবেন।

আপনারা প্রায়ই বিভিন্ন পোস্টে সম্পাদক বরাবর বিভিন্ন প্রশ্ন করেন। সকল মন্তব্য সবসময় সম্পাদকের পড়া সম্ভব হয় না। তাই আপনাদের অনুরোধ করছি এখন থেকে আপনাদের যে কোন প্রশ্ন থাকলে সরাসরি এই পোষ্টের মন্তব্য এর ঘরে প্রশ্ন করবেন। আমরা দ্রুত সেসব উত্তর দিয়ে দিব। আর যদি এমন কোন প্রশ্ন থাকে যা এখানে করা সম্ভব না সেসব প্রশ্ন আপনারা সরাসরি মেইল করে দিবেন।

আপনাদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

বিনীত

সম্পাদক

———————————————-

সম্পাদক মণ্ডলী

 

ব্যবস্থাপনা সম্পাদক

নামঃ মুহাম্মদ আনোয়ারুল হক খান

বর্তমান অবস্থানঃ ঢাকা, বাংলাদেশ

শিক্ষাগত যোগ্যতাঃ ফার্মেসিতে স্নাতক, আন্তর্জাতিক বিপননে এমবিএ

জীবন দর্শনঃ নিজে স্বপ্ন দেখি আর সবাইকে স্বপ্ন দেখাতে চাই……

ইমেইলঃ mahkbd@gmail.com

ফেসবুক আইডিঃ facebook.com/mahkbd

মোবাইলঃ ০১৭১১৪৪৫৫৬৯, ০১৯৭১৪৪৫৫৬৯

 

 

প্রথম সহ-সম্পাদক

নামঃ আরজু মূন

বর্তমান অবস্থানঃ টরন্টো, কানাডা, উত্তর আমেরিকা।

শিক্ষাগত যোগ্যতাঃ রসায়নে স্নাতকোত্তর।

জীবন দর্শনঃ হতাশায় আক্রান্ত হই খুবই কম।প্রবল বৈরী পরিস্থিতিতে হাল ছাড়িনা। লক্ষ্যে পৌছতে যা যা দরকার তা করি সফল হই বা না হই। জীবনটা আমার কাছে অনেকটা যুদ্ধক্ষেত্রের মত।আমার জীবনের মূলমন্ত্র হচ্ছে এটা যতক্ষন শাস ততক্ষন আশ। আমার আশেপাশের মানুষগুলোকে দেখতে চাই একইভাবে। যার জন্য অনেক সময় সবাইকে উপদেশ দেই বিরক্ত করি। আমার আশেপাশের মানুষকে দেখতে চাই সুখ স্বাচ্ছন্দে আনন্দে। অন্যের কাছে শুনতে হাস্যকর মনে হবে আমি লিখালিখির মাধ্যমে বিপ্লব ঘটাতে চাই সমাজে পরিবারে।

 

আমাদের নীতিমালাগুলো একনজরে দেখে নিন-

এক. লেখকদের নিক এবং ইমেইল প্রসঙ্গেঃ এমন কোনো নাম বা ছদ্মনাম (ইউজার নেম বা নিক) ব্যবহার করা যাবে না যা অন্য লেখকের নামকে হেয় করে।

দুই. লেখকদের মধ্যে পারস্পরিক সম্পর্ক বিষয়কঃ হেয় প্রতিপন্ন করার জন্য কারো ব্যক্তিগত তথ্য চলন্তিকাতে প্রকাশ করা যাবে না। ব্যক্তিগত পরিচয়ের সূত্র ধরে কারো ব্যক্তিগত বৈশিষ্ট্যের দুর্বল দিক ব্লগে প্রকাশ করা যাবে না।কাউকে হত্যা, আঘাত বা আক্রমণের হুমকি দেয়া যাবে না।নারী লেখকদের সঙ্গে কটাক্ষমূলক আচরণ করা যাবে না।

তিন. ধর্ম বিষয়কঃ আমরা ধর্ম বিরোধী নই। তাই যে কোন ধর্ম ও ধর্মীয় নেতা কিনবা ধর্ম বিষয়ক বই পুস্তককে ব্যাঙ্গ বিদ্রুপ কিংবা কটাক্ষ করা কোন লেখা কঠোরভাবে নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে।ক্ষুদ্র জাতিসত্তা বা সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্ম, সংস্কৃতি, আচার, জীবনযাত্রা, খাদ্যাভ্যাস বা ভাষাকে কটাক্ষ বা অবমাননা করে কোনো লেখা কঠোরভাবে নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে।

চার. ব্লগে কি ধরনের লেখা প্রকাশ করা যাবে বা যাবে নাঃ

ক. চলন্তিকা ব্লগে যে কোন অরাজনৈতিক লেখা প্রকাশ করা যাবে। মহান মুক্তি সংগ্রাম, ’৭১, ’৭১ পূর্ববর্তী ইতিহাস ও আমাদের স্বাধীনতা সংগ্রামের সকল প্রায়ত নেতার জীবনী প্রকাশ করলে সেটা রাজনৈতিক লেখার আওতামুক্ত থাকবে। তবে অবশ্যই তাদেরকে নিয়ে ইতিবাচক লেখা এবং অন্য কোন রাজনৈতিক দলকে হেয় না করে লেখা থাকতে হবে। আর এই লেখা গুলো শুধুমাত্র বিশেষ বিশেষ দিবসের জন্যই যেমন – স্বাধীনতা দিবস, বিজয় দিবস, জন্মবার্ষিকী ও মৃত্যুবার্ষিকী। যদি কখনও প্রমান হয় যে কেউ ইচ্ছাকৃত ভাবে ইতিহাস বিকৃত করে কাউকে হেয় প্রতিপন্ন করে কোন লেখা লিখেছেন তবে তাকে ব্যান করে দেওয়া হবে। মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান  কিংবা জিয়াউর রহমান আমাদের সবার গৌরব, কোন রাজনৈতিক দলের সম্পদ হিসাবে চলন্তিকা মনে করে না। ব্লগে প্রকাশিত ছবি, তথ্য ও লেখার স্বত্ব ব্লগারের বলে গণ্য হবে। কপিরাইট আইন ভঙ্গ করে কোনো ছবি, তথ্য ও লেখা প্রকাশ করা যাবে না।

খ. প্রথম পেজে একজন লেখকের দুটি পোষ্ট একসাথে দেওয়া যাবে না।

গ. পূর্বের অনুমতি ছাড়া কোন পন্যের বিজ্ঞাপন প্রচার করা যাবে না। অনুমতির জন্য সম্পাদকের সাথে সরাসরি যোগাযোগ করে নিতে হবে।

ঘ. বাংলাদেশের স্বাধীনতা বিরোধী, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের হেয় প্রতিপন্ন করে এমন কোনো পোস্ট ব্লগে/মন্তব্য ব্লগে প্রকাশ করা যাবে না।সমাজে বিতর্ক আছে এমন বিষয়ে মন্তব্য ও লেখা প্রকাশ করা যাবে না।

পাঁচ. লেখকদের প্রতি অনুরোধঃ সবার কাছে থেকে আমরা সুন্দর অ আকর্ষণীয় লেখা ও সুস্থ গঠনমূলক সমালোচনা আশা করছি। তবে অন্য কোন লেখার বক্তব্য নিয়ে নতুন পোস্ট দেওয়া যাবে কিন্তু ব্যক্তিগত আক্রমনাত্মক লেখা প্রকাশ করা যাবে না।

ছয়. সতর্কতাঃ ব্লগে প্রকাশিত পোস্ট ও মন্তব্যে রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক কোনো আইন লঙ্ঘনের ঘটনা ঘটলে তার দায় লেখককে ব্যক্তিগতভাবে বহন করতে হবে। আইন লঙ্ঘনের পরবর্তী দায়দায়িত্বও তার ওপরই বর্তাবে। কোন কারনে তা চলন্তিকা ব্লগের বিরুদ্ধে মামলা হলে তা সেই লেখকের সকল অর্থ বহন করবে।কোনো লেখক কোনো নীতিমালা ভঙ্গ করলে ব্লগ কতৃপক্ষ চাইলে লেখককে হুশিয়ার করে বা না করে যে কোনো পোস্ট/মন্তব্য সরিয়ে ফেলতে পারবে এবং প্রয়োজনে লেখককে সাময়িক/স্থায়ী ব্যান করতে পারবে।

চলন্তিকা ব্লগ এর সাথে থাকার জন্যে ধন্যবাদ। আশা করছি আপনি ব্লগ এর সকল নীতিমালাগুলো পড়বেন ও মেনে চলার ক্ষেত্রে আন্তরিক থাকবেন। চলন্তিকা সকল নীতিমালা ব্লগিং এর জন্যে একটি সুন্দর পরিবেশ বজায় রাখার স্বার্থে।

 

চলন্তিকার সাথে আপনার যাত্রা শুভ হোক।

 

১৩৫ টি মন্তব্য

  1. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    এ উদ্যোগটা নেয়ার জন্য অনেক আগেই আমি কোন এক পোস্টে সম্পাদক সাহেবকে বলেেছিলাম। অবশেষে তা সংযোজন করায় আমার পক্ষ থেকে সম্পাদক সাহেবকে ধন্যবাদ জানাই। এ উদ্যোগটি এই ব্লগে নবীন লেখকদের জন্য অনেক উপকারে আসবে।

  2. আরজু মন্তব্যে বলেছেন:

    সম্পাদক ভাই
    আমি একটা গল্প লিখেছিলাম যেটার প্রথম পর্ব আমি ফেস বুক এ আগে পোস্ট করেছিলাম
    পরে সেটা কন্টিনিউ করিনি। এখন আমি এই পর্ব ফেস বুক এ ব্লক করেছি এবং এটা কন্টিনিউ করতে চাই চল্লন্তিকার জন্য সেরা লিখার কম্পিটিশন এ। রুলস তো হলো কোনো লিখা আগে পাবলিশ হলে সেটা এখানে দেওয়া যাবেনা। এটা জাস্ট একটা পর্ব ই আমার মনে হয় এটা এখনো কেউ পড়েনি। আপনি ওকে বললে আমি এটা সেন্ড করব আপনাকে।

    আপনি ভালো থাকবেন।

    আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘ জীবন কামনা করছি।

  3. জিয়াউল হক মন্তব্যে বলেছেন:

    সুপ্রিয় সম্পাদক মহোদয় শুভেচ্ছা নিবেন।
    চলন্তিকার পেইজটা কি ল্যান্ডিং পেইজ করা যায় ? করলে ভাল হতো কারণ, প্রথম পেইজে অল্প ক’টি লেখা ধরে। এতে করে দেখা যায় একটির পর একটি পোস্ট হতে থাকে এবং দ্রুত লেখাগুলো পরের পাতায় চলে যায়। অনেকেই আছেন পাতা উল্টাতে চান না। তাতে অনেক ভাল লেখাও অনেকের পড়া হয়ে ওঠে না। প্রস্তাবটি ভেবে দেখতে পারেন।

    • সম্পাদক মন্তব্যে বলেছেন:

      জিয়া ভাই, আপনার কথাটি যুক্তিযুক্ত। কিন্তু ব্লগ সাইটের নিয়মটাই তো এমন। আপনি প্রতি পৃষ্ঠার দান দিকে দেখবেন সর্বশেষ ২০টি লেখার লিস্ট। আপনাকে ধন্যবাদ।

  4. Ferdousi Begum মন্তব্যে বলেছেন:

    সালাম এবং শুভেচ্ছা জানবেন সম্পাদক ভাই। আমি এখানে আজই প্রথম লগইন হলাম। আমি জানতে চাচ্চিলাম ভাই, এখানে কি নুতনদের প্রথম পোষ্ট দেওয়ার ব্যাপারে কোনো নিয়মকানুন আছে নাকি? কারণ, আমি আজই একটা পোষ্ট দিতে চেয়েছিলাম কিন্তু পারিনি। যতবারই চেষ্টা করলাম পোষ্ট দিতে ততবারই ‘You do not have sufficient permissions to access this page.’ এই লিখাটি আসছিল। জানতে পারলে দ্বিধা মুক্ত হতে পারতাম। ধন্যবাদ জানবেন এবং ভালো থাকুন।

    • সম্পাদক মন্তব্যে বলেছেন:

      আপনাকেও শুভেচ্ছা জানাই। যারা নতুন তারা সরাসরি লিখতে পারেন না। নিবন্ধন করার ২৪ ঘণ্টার মধ্যে আমরা সরাসরি প্রকাশের অনুমতি দেই। আপনি এ ব্যাপারে আপনার ইমেইল চেক করুন। আপনাকে মেইল করা হয়েছে।

  5. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আমি দীর্গদিন যাবত লক্ষ্য করে দেখলাম ‘সেরা লেখার সেরা লেথক’ বিভাগটি নিয়মিত আপডেট হচ্ছে না। গত জুলাই ও আগস্ট মাসে লেখকদের লেখা আপডেট হয়েছে কিন্তু সেপ্টেম্বর ও অক্টোবর মাসের লেখা আপডেট হয় নাই। এখন সম্পাদক সাহেবের নিকট আমার প্রশ্ন তাহলে কি এ বিভাগটি বন্ধ হয়ে যাচ্ছে নাকি অন্য কোন কারনে স্থগিত করা হয়েছ? বিস্তারিত জানতে চাই।

  6. তাসরুজ্জামান বাবু মন্তব্যে বলেছেন:

    আজ দুপুরে ‘বুলবুলিটা’ কবিতাটি সেরা লেখার সেরা লেখক প্রতিযোগিতার জন্য সম্পাদককে মেইল করেছি । এখনো প্রাপ্তি স্বীকার মেইল তো এলো না !

  7. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    হ্যাঁ,সেরা লেখার সেরা লেখক,বিভাগটি কি বন্ধ হবার পথে?আমি দুটি লেখা এ বিভাগের অন্তর্ভুক্ত করতে সম্পাদককে অনুরধ জানিয়ে ছিলাম–এ ব্যাপারে কোন জান- কারি এখনও পাই নি।

  8. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    এ ব্যাপারে দেখার জন্য সম্পাদকমন্ডলীদের অনুরোধ জানাচ্ছি

  9. সম্পাদক মন্তব্যে বলেছেন:

    সেরা লেখার সেরা লেখক – বিভাগটি ডিসেম্বর থেকে পূর্ণ উদ্যমে থাকবে। যারা এরই মধ্যে লেখা জমা দিয়েছেন তারা আবার দিন। শুধু বলে দিবেন এটা তারা কোন মাসের জন্য আগে দিয়েছিলেন।

  10. মিলন বনিক মন্তব্যে বলেছেন:

    সেরা লেখার সেরা লেখক নির্বাচন কি প্রকাশিত প্রতি মাসের লেখা থেকে হতে পারে না? এতে করে নিয়মিত প্রদায়কের সংখ্যা বাড়বে এবং সম্পাদনা পরিষদ ঐ মাসে প্রকাশিত লেখাগুলো বিবেচনায় এনে তার মধ্য থেকে সেরা লেখার সেরা লেকক নির্বাচন করবেন। তাতে করে এই ক্যাটাগরীর জন্য আলাদা করে মেইল এবং প্রতিউত্তরের সমস্যা থাকলো না। প্রিয় সম্পাদককে কেষয়টি ভেবে দেখার অনুরোধ করছি।

    • অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

      মাননীয় মিলন বনিক এর সাথে সহমত পোষন করছি।
      মাননীয় সঞ্চালক/সম্পাদক বিষয়টি ভেবে দেখলে ভাল হয়।
      প্রতিমাসে মাননীয় সম্পাদকমণ্ডলীর বিবেচনায় সেরা লেখা নির্বাচিত হোক। ধন্যবাদ।

  11. আরজু মন্তব্যে বলেছেন:

    সম্পাদক ভাই আমার সালাম নিবেন। আমি একটা জিনিস জানতে চাচ্ছি আগের পেজে কি আমি আমার পুরান লিখা পাবলিশ করতে পারি।নিয়ম হচ্ছে যে একপেজে একজনের শুধু একটা লিখা থাকবে।যদি অনেক আগের পেজ গুলিতে যেখানে আমার লিখা নাই তো আমি কি বাড়তি লিখা এখন পাবলিশ করতে পারি।তাহলে বেশী নম্বর দিয়ে সেরা প্রদায়কের চান্স নেওয়া যেতে পারে।

    ধন্যবাদ আপনকে।

  12. আরজু মন্তব্যে বলেছেন:

    সরি আমার সিলি কথার জন্য। নুতুন পোষ্ট তো ফ্রন্ট পেজে এ আসবে সবসময় তাইনা? একটার বেশী পোষ্ট কি করা যাবে এখন? ধন্যবাদ আপনাকে সম্পাদক ভাই।

  13. আরজু মন্তব্যে বলেছেন:

    সম্পাদক ভাই

    আমার সালাম জানবেন।আমি আমার পেজে কয়েকঘন্টা যাবত অ্যাকসেস করতে পারছিনা।এটা কেন হচ্ছে বুঝতে পারছিনা।কালকে একটা লিখা পছন্দ না হওয়াতে ডিলিট করেছি।তো আমার পেজ টা ব্ল্যাংক থাকাতে নুতুন লিখা পোষ্ট করতে চাচ্ছিলাম।আগের একটা লিখা কারেকশান করতে গিয়ে এরর মেসেজ আসছে।সম্ভবত ডিলিট করলে লিখা টা আপনাদের পেজে কাউন্ট হয়ে গেছে দুইটা লিখা একসঙ্গে সেইজন্য কি? যাই হোক টেকনিক্যাল দিকে আমি দূর্বল পরামর্শ দিয়ে যদি উপকৃত করতেন।

    ধন্যবাদ আপনার সময়ের জন্য।

    • সম্পাদক মন্তব্যে বলেছেন:

      আপনি রাজনৈতিক নেতাদের ব্যাঙ্গ করে কবিতা লিখেছেন যা আমাদের নিওমের সাথে সঙ্গতিপূর্ণ না। আশা রাখি ভবিষ্যতে এটা আর হবে না। আপনার একাউন্ট আবার অন করে দেওয়া হল।

  14. নুরুজ্জামান মাহ্‌দি মন্তব্যে বলেছেন:

    সম্পাদক সাহেব
    আমি আমার নতুন লেখা পোস্ট করার জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে যখন ক্লান্ত, তখনও দেখি আমার আগের লেখাটা প্রথম পাতায় রয়ে গেছে। সেক্ষেত্রে আমি নীতিমালা অনুসরণ করতে গিয়ে বিরক্ত বোধ করি বারবার। লেখকদের এই রকম অদ্ভুত নিয়মে বন্দী করে রাখার মানে কী?

  15. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    সম্মানিত সম্পাদক সাহেব,
    ‘সেরা লেখার সেরা লেথক’
    এখানে শুধু লেখার লিংক মেইল করে পাঠালে হবে ? না কি ভাবে ? নিয়মটা জানাবেন কি ?

  16. আহসান হাবীব সুমন মন্তব্যে বলেছেন:

    সম্মানিত সম্পাদক সাহেবকে সালাম ও আন্তরিক শুভেচ্ছা ।

    আমার কিছু লেখা এর আগে রহস্যপত্রিকা ও বিশ্বদর্পণ সহ আরো কয়েকটা ম্যাগাজিনে প্রকাশিত হয়ছিল । আমি কি সেই লেখাগুলো চলন্তিকার জন্য পূনরায় দিতে পারি ?

  17. জিয়াউল হক মন্তব্যে বলেছেন:

    চলন্তিকার প্রত্যেকটি পোস্টের শিরোনামের নিচে শুধু কয়েক লাইন দেখা গেলেই বোধ হয় ভাল হতো এতে করে প্রথম পেজে অনেকগুলো পোস্ট শো করতো। বিশেষ করে কবিতার পোস্ট গুলো সমস্তটাই শো করার কারনে প্রথম পেজে পোস্ট সংখ্যা অল্প কটি দেখায়। যেহেতু কোন লেখা পড়তে হলে ”বিস্তারিত’-এ যেতেই হয় সেহেতু পোস্টের অল্প কয়েক লাইন দেখা গেলেই বোধ হয় যথেষ্ঠ। আশা করি বিষয়টি ভেবে দেখবেন।

  18. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    সম্পাদক ভাই

    আমার সালাম জানবেন।কালথেকে আমি অন্য কোন পেজে কমেন্টস পাবলিশ করতে পারছিনা।এখন দেখছি আমার কমেন্টস বার ক্লোস।আমার বর্তমান পোষ্ট টি শেষের অংশ শো করছেনা আমার পেজে।দয়া করে কি জানাবেন সমাধান ।

    আপনি ভাল থাকবেন।

  19. মনিরুল হাসান মন্তব্যে বলেছেন:

    অন্যান্য ব্লগে মন্তব্যের ফন্ট ‘ফোনেটিক’ না ‘ইউনিজয়’ হবে তার সিলেকশন দেয়া থাকে আর সেটা ঠিক করে সহজেই মন্তব্য করা যায়। এখানে মন্তব্য করার জন্যে সেরকম কোনো ফন্ট দেয়া নেই, টাইপ করলে ইংরেজীতে ফন্ট বের হয়ে আসছে।
    এই ওয়েবসাইট কেবল ইন্টারনেটের জন্যে; গুগল ক্রোম দিয়ে ব্লগে ঢুকলে অনেক লেখাই শুধু চারকোণা বাক্স মনে হয়।
    নতুন পোস্ট করার লিংকে ক্লিক করলে সেখানেও বাংলাতে টাইপ করার কোনো ফন্ট নেই।
    ছবি দেয়ারও কোনো নিয়ম নেই। এতসব জিনিস ঠিক করা উচিৎ। যারা নতুন সদস্য হবেন, তারা এত খোঁজাখুঁজি করা লাগলে বিরক্ত হবেন। আমি অন্য জায়গায় বাংলায় টাইপ করে এখানে পেস্ট করলাম, চলন্তিকাতে বাংলাতে টাইপ করে কেমন করে?

  20. মরুভূমির জলদস্যু মন্তব্যে বলেছেন:

    চলন্তিকাতে নতুনদের পোস্ট করার নিয়ম কি? কি করে পোস্ট করতে হয়?

  21. এ টি এম মোস্তফা কামাল মন্তব্যে বলেছেন:

    ব্লগের নামটার সবুজ অংশটা দেখা যায় না ঠিকমতো। দয়া করে বিষয়টি কি ভেবে দেখবেন ?

  22. শাহ্‌ আলম বাদশা মন্তব্যে বলেছেন:

    আপনাদের ব্লগের ব্যাকগ্রাউণ্ড খুবই দৃষ্টিকটু চোখে বাধে? এটা চেঞ্জ করেন অন্ততঃ একতু কালচে কালার দিন সাদা না রেখে। অথবা কালারিং করুন হাল্কাভাবে।

    আর ফন্টও চোখ ধাধিয়ে দেয়-বড় করুন এবং কালিরিং ফন্ট রাখুন।

  23. সাখাওয়াৎ আলম চৌধুরী মন্তব্যে বলেছেন:

    আসসালামু আলাইকুম সম্পাদক সাহেব, আমি গতকাল একটি লেখা দিয়েছি যা এখনো পোস্ট করা হয়নি। এদিকে আজও আমি আরেকটি লেখা দিলাম। যদি দুটি লেখাই পরপর চলে আসে তবে আমি নিয়ম ভঙ্গের তালিকায় পড়ে যেতে পারি। আপনার সাহায্য কামনা করছি।

  24. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    sir , লেখা প্রকাশের পরও যাতে edit করা যায় দেখবেন ।

  25. এ টি এম মোস্তফা কামাল মন্তব্যে বলেছেন:

    পুরনো লেখায় কেউ মন্তব্য করলে সেটা ঠিকমতো বোঝা যায় না। ফেসবুকের মতো এলার্ট সিস্টেম কি চালু করা সম্ভব?

  26. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    এক লেখায় কি অনেক মন্তব্য করা যায় ?

  27. আব্দুল হাকিম মন্তব্যে বলেছেন:

    লেখা পাঠাবো কেমনে যদি জানাতেন তবে উপকৃত হতাম । আসলে এতদবিষয়ে আমার জ্ঞান সীমিত । ই-মেল করলে হবে কিনা, হলে ই-মেল ঠিকানা জানাবেন দয়া করে ।

  28. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    আমার ফোন নং থেকে ম্যাসেজ পাঠানো যাচ্ছে না ।

  29. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আমার পয়েন্ট এই মাত্র কাটা হলো কিন্তু কোন মন্তব্যের কারণে কাটা হলো বুঝতেছি না?

    • ব্যবস্থাপনা সম্পাদক মন্তব্যে বলেছেন:

      অনেকে লেখা না পড়েই ২/১ কথায় শুধু পয়েন্ট পাবার জন্য মন্তব্য করেন। সেগুলো দেখলে বুঝতে প্যারা যায়। আমরা প্রতি ৬ ঘন্টা পর পর সেসব মুছে দেই। আর তখন মন্তব্যকারির ২ পয়েন্ট + ১ পয়েন্ট জরিমানা কাটা দেওয়া হয়।
      পোস্টদাতার শুধু প্রাপ্ত ২ পয়েন্ট বিয়োগ হয়।

      • গোলাম মাওলা আকাশ মন্তব্যে বলেছেন:

        ব্যবস্থাপনা সম্পাদক কে ধন্যবাদ তিনি সেন্সর শুরু করেছেন। এ ভাবে অন্তত কিছুদিন চলুক, সবাই সচেতন হোক। আর পোস্ট সম্পর্কে মন্তব্য দিক। ধন্যবাদ

      • দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

        ইংরেজী অক্ষরে মন্তব্য করা যাবে না তাতে পয়েণ্ট কাটা যাবে – এই নিয়ম আমার চোখে পড়ে নি ।
        মোবাইলে পড়ে উত্তর দেওয়া যাবে না ।
        ধন্যবাদ
        ভাল থাকবেন ।
        আমি কিন্তু কখনই না পড়ে উত্তর দিই না ।

      • দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

        কম্পিউটার ছাড়া বাংলা অক্ষরে লেখা যায় না তাই বেশি বেশি মন্তব্য বা পোষ্ট আপাতত সম্ভব হচ্ছে না ।
        ধন্যবাদ
        খুব খুব ভাল থাকবেন ।

  30. আহমেদ রব্বানী মন্তব্যে বলেছেন:

    ছোট মন্তব্যের কারণে পয়েন্ট কাটা উচিত হবে না বোধহয়। কেউ আজেবাজে মন্তব্য করলে সেটা ভিন্ন কথা। একটা লেখা আমার ভাল লেগেছে, সেটাকে আমি বলতেই পারি সুন্দর লিখেছেন। তাই বরে পয়েন্ট কাটা কি ঠিক হবে? যেখানে আমরা মন্তব্যই করতে চাই না,সেখানে এই পদ্ধতি হিতে বিপরীত হতে পারে প্রিয় সম্পাদক মহোদয়।। বিষয়টি ভেবে দেখার অনুরোধ রইল।।

  31. গোলাম মাওলা আকাশ মন্তব্যে বলেছেন:

    পরে বা পোস্ট প্রথম পাতায় এলে যেন আমরা তা এডিট করতে পারি তা একটু দেখবেন কি?

  32. ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:

    প্ৰোফাইলে ছবিৱ অপশনটা আপনাদেৱ এখানে নিয়ে আসলে ভাল হয়

  33. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ইংরেজী অক্ষরে মন্তব্য করা যাবে না তাতে পয়েণ্ট কাটা যাবে এবং কেবলমাত্র বাংলা অক্ষরে করতে হবে – এই নিয়ম আমার চোখে পড়ে নি ।
    তার মানে মোবাইলে পড়ে উত্তর দেওয়া যাবে না ।
    ভাল কথা ,
    যেমন নিয়ম ।
    ভাল থাকবেন ।
    ধন্যবাদ ,

  34. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    নতুন নিয়মে আমি একেবারেই আশাহত । মন্তব্য করতেই ভয় করছে । কাল থেকে প্রচুর পয়েন্ট কাটা গেল । এমন কি আমার লেখা পড়েছে যাঁরা তাদেরকে জানানো ধন্যবাদও বাদ যায় নি ।
    লেখা দেব । কেন না লেখা আমাদের কাজ । পয়েণ্ট নয় আমার লেখা ভালোবেসে পড়বেন আশা করতেই পারি ।
    আমি অন্য লেখা পড়ব হয়তো মন্তব্য করব না । কেন না পরে আমাকে জানানো আপনার ধন্যবাদ থাকবে কিন্তু আমার মন্তব্য থাকবে না । আমার আপনার কারোই ভাল লাগবে না ।
    কোথায় এ সব জানাবো বুঝতে না পেরে এখানে জানালাম । সবাই ভাল থাকবেন । ধন্যবাদ ।

  35. সোহেল আহমেদ পরান মন্তব্যে বলেছেন:

    পয়েন্ট সিস্টেম কি সৃজনশীলতাকে ব্যাহত করছে? লক্ষ্য করলাম- আজ আমার একটা মন্তব্য মুছে সেয়া হয়েছে। আমি একটা ছড়ার মন্তব্য আমার নিজের ছড়া( যা তখন মনে এসেছে) দিয়ে দিয়েছি। একটু পর দেখি তা আর নেই।

    প্লিজ আপনাদের যদি মনে হয়, এ মন্তব্যটা পয়েন্ট পাবার যোগ্য নয়; আমার দরকার নেই; তবু মন্তব্য মুছবেন না। বিষেশত যখন অপ্রাসঙ্গিক কিছু লিখা না হয়। অশালীন কিছু লেখা না হয়।
    পয়েন্টের জন্য আমরা লিখি? আমরা লিখি, মন্তব্য করি মনের আনন্দে।

    আমি হতাশ। আমি কষ্ট পেলাম। মন্তব্য করার উৎসাহ হারিয়ে ফেললাম।

    আমি জানি, আমি মানি— সৃজনশীল কর্মে গঠনমূলক সমালোচনার দাম অনেক।

    ধন্যবাদ ও শুভকামনা।

  36. খন্দকার মোঃ আকতার-উজ-জামান সুমন মন্তব্যে বলেছেন:

    আমার পয়েন্ট ৯০০ থেকে নেমে ১০০ হয়েছে । এখন পোস্ট করার অপশন দেখছি না । আবার অপেক্ষমান পোস্টও দেখতে পাচিছ না ।

    আমি ব্যথিত এরকম দেখে ।

    সমাধান চাচ্ছি ।

    • ব্যবস্থাপনা সম্পাদক মন্তব্যে বলেছেন:

      আপনি ইন্টারনাল ভাবে আপনার পোস্টগুলতে মন্তব্যপ্রতি ১০০ পয়েন্ট করে দিয়েছেন। আর সেভাবে আপনার পয়েন্ট রাতারাতি কয়েক মিনিটে ৯০০+ হিয়ে গেছে। পরবর্তীতে সেটা কেটে ঠিক করে দেওয়া হয়েছে। আমরা আপনার এই কাজে খুবই মর্মাহত।

  37. খন্দকার মোঃ আকতার-উজ-জামান সুমন মন্তব্যে বলেছেন:

    আমার “প্রিয় বাসন্ত” কবিতাটি কোথায়?

  38. ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:

    শামসুৱ ৱাহমান কবিতাটি খুঁজে পাচ্ছিনা কেন দাদা

  39. খন্দকার মোঃ আকতার-উজ-জামান সুমন মন্তব্যে বলেছেন:

    আমি তো লিখার অপশনই খুঁজে পাচ্ছি না ।

  40. খন্দকার মোঃ আকতার-উজ-জামান সুমন মন্তব্যে বলেছেন:

    ‘প্রিয় বাসন্তী’ কবিতাটি নাই কেন?

  41. গোলাম মাওলা আকাশ মন্তব্যে বলেছেন:

    ব্যবস্থাপনা সম্পাদক ভাই, হয় নিজ লিখার মন্তব্য এর প্রতি মন্তব্য লিখায় কোন পয়েন্ট থাকবে না। না হলে পয়েন্ট কাট বেন না
    লেখকের নিজ লিখার প্রতি মন্তব্যের জবাব ধন্যবাদ ভাই বা আপি লিখি। এ ছড়া কেও প্রশ্ন করলে তার উত্তর দেন লেখক।

    তা হলে বলে দেন কি ভাবে নিজ লিখার প্রতি মন্তব্য লিখব।পর সমাচার এই যে আমার কোন পয়েন্ট কাটা গেছে কই না আমি জানি না। আমার অইগুলি মনেও থাকে না।

    যেহেতু আমার লিখার প্রতিবাদে এই সমস্যা তৈরি যয়েছে তাই বললাম। এবং অনেকে আপনার দরবারে নালিশ করেছে তাই আমি এই দাবি রাখলাম।

  42. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আমাকেও দেখলাম অনেকগুলো মায়নাস পয়েন্ট দেয়া হয়েছে
    ঠিক কি কারণে পাচ্ছি বুঝতেছি না। নিজের পোস্টে কৃতজ্ঞতা স্বরূপ ধন্যবাদ ছাড়া আর কি লিখব?

    • ব্যবস্থাপনা সম্পাদক মন্তব্যে বলেছেন:

      আমাদের মাঝে একজন লেখক বন্ধু তার একটি লেখাতে তিনি ইচ্ছা করে পয়েন্ট বাড়ানোর জন্য তার ওই লেখাটির মন্তব্য প্রতি ১০০ পয়েন্ট সেট করে দেন। ফলে ওই লেখাতে যিনি মন্তব্য করেছেন তারা ১০০ পয়েন্ট করে পেয়েছেন আর ওই লেখকও পেয়েছেন ১০০ পয়েন্ট করে। এটি আমাদের একজন লেখক বন্ধু আমাদের নজরে আনেন। আমরা ওই লেখকের ঐ মন্তব্য সহ পুরো লেখাটি মুছে দিই। তার কাছ থেকে আমরা এটা আশা করিনি। এখানে যারা লিখেন তারা সবাই পরিচ্ছন্ন মনের, এখানে কেউ চিটিং করতে আসেন নাই বলেই আমার মনে হয়।
      একটা কথা, এখানে কেউ কেউ এটা বলে বিভক্তি করার চেষ্টা করছেন যে কেউ যদি কৃতজ্ঞতা বশত প্রতিমন্তব্য করছে সেটা মুছে দেওয়া হচ্ছে। এটি সত্য নয়। কোন কৃতজ্ঞতার মন্তব্য মুছে দেওয়া হয়নি।
      ধরুন, কেউ একজন “নাসিম” সাহেবের পোস্টে মন্তব্য করল। আর সে মন্তব্যের জন্য সে ২ পয়েন্ট পেল। আর নাসিমও পেলেন ২ পয়েন্ট। আমরা ঐ মন্তব্যকারির মন্তব্য যদি মুছে দেই তবে ঐ মন্তব্য মুছে দেবার জন্য মন্তব্যকারির ৩ পয়েন্ট কাটা যাবে। আর যিনি পোস্ট দাতা তিনি যে ২ পয়েন্ট পেয়েছিলেন সেটা বিয়োগ হয়ে যাবে।
      এখন এইভাবে অনেকের পয়েন্ট বিয়োগ হয়েছে অথচ অনেকে বিভ্রান্তি করছেন যে পোস্টের কৃতজ্ঞতার মন্তব্য মুছে দেওয়া হচ্ছে আর তাদের পয়েন্ট কাটা যাচ্ছে।
      আমরা চাই সবাই বেশী বেশী গঠনমুলক মন্তব্য করুন, নিজের ভাল লাগা মন্দ লাগা ভালোভাবে প্রকাশ করুন। তাতে আমাদের সবারই কিছু না কিছু শেখা হবে, আমরা নিজের ভুলত্রুটি বুঝতে পারব।
      আর সে কারনেই বলা হয়েছে যে প্রতি সপ্তাহে ১০০+ মন্তব্যকারী প্রতেকেই প্রতি শুক্রবার পাবেন ১০০ বোনাস পয়েন্ট আর প্রতি মাসের ২৫ তারিখের মাঝে ৫০০+ মন্তব্যকারী প্রতেকেই পাবেন ২৫০ বোনাস পয়েন্ট।
      আশা করি এবার অনেকের ভুল বোঝাবুঝির অবসান হবে।

  43. আর এন মিলি মন্তব্যে বলেছেন:

    পোস্ট এ ছবি আপলোড করব কিভাবে?

  44. আর এন মিলি মন্তব্যে বলেছেন:

    আমার একটি পোস্ট দুইবার পাবলিশড হয়েছে ।একটা দয়া করে মুছে দিবেন

  45. মনিরুল হাসান মন্তব্যে বলেছেন:

    মন্তব্যের ঘরে বাংলা টাইপ করতে হবে কেমন করে? মন্তব্যের ঘরের নিচে ‘বাংলা’, ‘ইংলিশ’ ‘ইউনিজয়’, ‘ফোনেটিক’, সাইজ, ফন্ট এধরনের কোনো কিছুই দেয়া নেই। আমি অন্য সাইট থেকে টাইপ করে এখানে পোস্ট করলাম। বাংলায় মন্তব্য করবো কেমন করে?

  46. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    বিকেল থেকে কমেন্ট করে যাচ্ছি কিন্তু এই সপ্তাহের একশ প্লাস কমেন্টে কমেন্টে
    কনেন্ট এড হচ্ছে না। কারণ কি?

  47. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ছবি সম্ভবত গ্রাভাটায় দিতে হয় তাহলে এখানে অটো ফোটো আপলোড হয়ে যাবে।

  48. রাজিব সরকার মন্তব্যে বলেছেন:

    সম্পাদক ভাই,কয়েকদিন যাবত দেখতে পাচ্ছি যে পোস্ট পরে প্রকাশ করা হচ্ছে যা আমার কিছু মনে হয় যুক্তিহীন।আগের মত সাথে সাথেই পোস্ট প্রকাশ করার অনুরোধ করছি।এতে ব্লগ আগের মতই আবার প্রাণবন্ত হবে।এখন ব্লগটাকে মনে হয় ঘুমন্ত ব্লগ।কোন লেখা ব্লগে প্রকাশ করার যোগ্য না হলে তা ডিলিট করে দিলেয় হয়।এজন্য কাউকে ডিঅ্যাক্টিভেট করা ঠিক সংগত মনে হয় না।ভেবে দেখার অনুরোধ রইল।

  49. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    কই আমার পোস্ট তো সাথে সাথেই প্রকাশ হয়। কোন সমস্যা আছে হয়তো।

    আকাশ ভাই আর ঘাস কোল ডাউন প্লিজ।

  50. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    সম্মানিত সম্পাদক সাহেব,
    আখতারুজ্জামান সুমন ব্লগের নিয়ম মানছেন না, প্রথম পৃষ্ঠায় উনার তিনটা পোস্টটা। একটা পোস্ট রেখে দুইটা পোস্ট ডিলিট করার অনুরোধ জানাচ্ছি। উপযুক্ত ব্যবস্থা না নিলে ব্লগ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি।

  51. ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:

    আক্তারুজ্জামান সুমন একই কমেন্ট দুইবার করছে। এটা কিন্তু নিয়ময়্বের অবমাননা। নিছে দেখুন…………।

    খন্দকার মোঃ আকতার-উজ-জামান সুমন মন্তব্যে বলেছেন:
    অক্টোবর ১, ২০১৪ / ৩:০২ মিনিট

    বদলে যাওয়ার এই ভালোবাসায় তাই নেই কো আস্থা
    মন্তব্য করুন
    খন্দকার মোঃ আকতার-উজ-জামান সুমন মন্তব্যে বলেছেন:
    অক্টোবর ১, ২০১৪ / ৩:০৩ মিনিট

    বদলে যাওয়ার এই ভালোবাসায় তাই নেই কোন আস্থা
    মন্তব্য করুন

    মন্তব্য করুন

    লগিন করেছেন ঘাস ফড়িং. লগ আউট »

  52. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আগে ব্লগটা প্রাণোবন্ত ছিল :-(

  53. দ্বীপ সরকার মন্তব্যে বলেছেন:

    আমার দুটি কবিতায় মন্তব্য অপশন আছে।
    কেন বন্ধ আছে বুঝতে পারছিনা।

  54. দ্বীপ সরকার মন্তব্যে বলেছেন:

    আমার দুটি কবিতায় মন্তব্য অপশন বন্ধ আছে।
    কেন বন্ধ আছে বুঝতে পারছিনা।

  55. দ্বীপ সরকার মন্তব্যে বলেছেন:

    আমার কবিতায় মন্তব্য বন্ধ আছে।
    কেন বন্ধ আছে বুঝতে পারছিনা।

    • এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

      সেটা বলার জন্যই এখানে আসা। আপনি সম্পাদক সাহেবের মোবাইলে ম্যাসেজ পাঠান হয়তো তিনি পোষ্টটি দেখেননি

  56. Crown. মন্তব্যে বলেছেন:

    আমার পোষ্টের নীচে কমেন্ট অফ দেখায় I তা কিভাবে সমাধান করবI

  57. Crown. মন্তব্যে বলেছেন:

    আমার পোষ্টের নীচে কমেন্ট অফ দেখায় I তা কিভাবে সমাধান করব ?

  58. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    Amake mobile porhte o likhte hoy

  59. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    মোবাইল কি এন্ড্রয়েড?

  60. গোলাম মাওলা আকাশ মন্তব্যে বলেছেন:

    ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:
    অক্টোবর ১১, ২০১৪ / ৭:৫৭ মিনিট

    অনেক ভাল লাগল। সুন্দর লেখার জন্য ধন্যবাদ ।

    হি হি মজা না——— প্রত্যেক পোস্টে একই মন্তব্য

  61. কল্পদেহী সুমন মন্তব্যে বলেছেন:

    আমার পোষ্ট গত মাসে সরাসরি প্রকাশ পেত না রিভিউয়ের জন্য পেন্ডিং হয়ে থাকতো। এই মাস থেকে সরাসরি প্রকাশ পাচ্ছে যা আমি প্রথমে বুঝতে পারিনি। পরে সম্পাদক আমাকে বিষয়টি অবহিত করেছেন। -এই মেঘ এই রোদ্দুর

    গ্রামে ইন্টার্নেট কানেকশন অনেক স্লো হওয়ায় বারবার লোডিং হতে হতে এক কমেন্ট দুইবার হয়ে যেতে পারে, তবে তা আমার দৃষ্টিগোচর হয়নি। -ঘাষ ফড়িং

    ব্লগকে কেউ প্রতিযোগিতা ভাবলে ভুল করবেন। একজন আরেকজনের পিছনে লেগে থাকাটা বা পয়েন্ট নিয়ে অতিরিক্ত মাথা ব্যথা ঠিক বলে আমি মনে করিনা।

  62. দ্বীপ সরকার মন্তব্যে বলেছেন:

    এক্ষুনি পোস্ট দিলাম “”জীবনকে কিছু লিখবো,,কবিতা। অথচ মন্তব্য বন্ধ থাকলো ।
    এন্ড্রয়েটে লেখা।সময় একটু বেশি প্রয়োজন হয়। কিন্ত প্রত্যেক লেখাতেই মন্তব্য থাকে…

  63. মিলি মন্তব্যে বলেছেন:

    আপনাদের ভ্রমণ বিভাগে উত্তর আর দক্ষিণ আমেরিকা এবং ইউরোপ মহাদেশ নামে উপ বিভাগ আছে কিন্তু এশিয়া,আফ্রিকা আর ওশানিয়া মহাদেশের কোন বিভাগ নাই ।

  64. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    আজ সাতদিন পরে কম্পিউটারে বসলাম । বাংলাতেই মন্তব্য করতে হবে তাহলে তো মন্তব্য করাই যাবে না ।
    কারন মোবাইলে পড়ে উত্তর ইংরেজীতেই লিখতে হয় । যা আমি অনেক জায়গায় করে থাকি । fb ও অনেক জায়গায় তা গ্রাহ্য ।
    বাইরে বাইরে থাকার জন্য বাসে ট্রেনে গাড়িতে মোবাইলে পড়েই মন্তব্য করতে হয় , না হলে ঘরে যে টুকু সময় পাই তাতে লেখালেখি নিয়ে ভাবতে হয় ।
    ঠিক আছে যেমন নিয়ম । পয়েন্টের জন্য পুরস্কারের জন্য লিখি না । লেখা পড়ে ভাল লাগলে জানাবেন , যদি সুযোগ হয় উত্তর দেবো ।
    কারো লেখা পড়ে আপাতত উত্তর দিতে পারছি না ।
    ধন্যবাদ ।
    সবাই ভালো থাকবেন ।

  65. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    মাননীয়,
    ব্যবস্থাপনা সম্পাদক

    একটি ধাঁধাঁর পোস্টে মন্তব্য করেছি, পরে আরেকটি পোস্টে দেখলাম ধাঁধাঁর পোস্টে মন্তব্য করা যাবেনা। এটি আমার অনিচ্ছাকৃত ভুল। ভবিষ্যতে এমনটি আর হবেনা। আশা করি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
    সহিদুল

  66. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    —৩ এর বন্যা আমার আইডিতে। কি কারণে মাইনাস পেলাম বুঝতে পারছি না।
    ভুল ধরিয়ে দিলে খুশি হতাম। এত সময় আর শ্রম কস্ট কিরে যিদি
    ব্লগে মন্তব্য করে মাইনাস পাই তাহলে কস্ট পাবারই কথা :-( :-(

  67. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    মাননীয়,
    ব্যবস্থাপনা সম্পাদক

    আমি আপনার সাইটের অল্প কয়েক দিনের লেখক। অল্প দিন হলেও চলন্তিকা এখন আমার একটি প্রিয় সাইট।

    আমি মনে করি এখানে একটি অনুসন্ধান (সার্চ) অপশন করা উচিৎ, যাতে করে আমরা অনুসন্ধান করে প্রিয় কোন লেখা বা লেখককে খুঁজে নিতে পারি।

    আশা করি আমার এই ক্ষুদ্র চিন্তাটি আপনি সদয় বিবেচনা করবেন।

    বিনয়াবনত
    সহিদুল

  68. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    মাননীয়,
    ব্যবস্থাপনা সম্পাদক

    আমি বিনীত ভাবে জানতে জানতে চাই। আমাদের চলন্তিকার একজন সম্মানীত লেখক ঘাস ফড়িং (http://cholontika.com/author/ghashforing/)

    একটি ছোট্ট পোষ্ট দিয়েছেন পোষ্টের লিঙ্ক আমি উল্লেখ করলাম_http://cholontika.com/%E0%A6%95%E0%A7%81%E0%A6%B8%E0%A7%81%E0%A6%AE%E0%A7%87%E0%A7%B1-%E0%A6%AC%E0%A6%BF%E0%A7%9F%E0%A7%87/

    আসলে এ ধরনের কোন পোষ্ট ততটুকু যুক্তিসঙ্গত, আশা করি ভেবে দেখবেন ।
    বিনয়াবনত
    সহিদুল

  69. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    পোষ্ট টা ভালই । গ্রামের একটা কালচার তুলে ধরা হয়েছে। আর সহিদ ভাই ঘাস অনেক ছোট … বড় বড় লেখা বা পোষ্ট ওর দ্বারা দেয়া কিছুটা কষ্টকর। তাছাড়া বেচারা পড়াশুনা করতেছে। ছোট পোষ্টের মাধ্যমেই হয়তো ঘাস আমাদের সাথে থাকছে। মাফ কইরা দেন ভাই
    সবাই আমার প্লিয় ব্লগার এখানে………

  70. ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:

    @সহিদ সাহেব অন্য কে এত তুচ্ছ মনে কৱবেন না কাৱন, “Frances was saved by her idlers” এবং ক্ষুদিৱাম তাৱ কর্মেৱ ফলে শহীদ আপনাৱ ন্যায় নামে না। অটিটিউট চেন্জ কৱেন, সবাই কে একই চোখে দেখবেন না। আমাৱ লেখাটা কি এতই তুচ্ছ? একবাৱ পড়ে দেখুন উক্ত লেখাটায় গ্ৰামিন প্ৰথা তুলে ধৱা হয়েছে এবং যাৱ ট্যাগে বলা হয়েছে তিনপর্বেৱ মধ্যে কুসুমেৱ বিয়েৱ কথা এখানে লেখা হবে। যদি তুচ্ছ ই হয় তবে বিজ্ঞ সম্পাদক মন্ডলি তা কাঁটেনা কেনো? আপনি কেনো ভোক্তা হয়ে অন্য ভোক্তাৱ পেছনে লেগেছেন?

    @সম্পাদক সাহেব ফোনোটেক্সটে আপনি যে যুক্তি দেখিয়েছেন তা কোন নিতীবাচক যুক্তি না। আৱ সমালোচনাৱ কথা বলেছেন তো? শোনেন যেসব সমালোচনায় এলার্জি ভাইৱাস পিপিলিকাৱ মত ডানা ঝাপটায় ওসব সমালোচনা এবং সমালোচনা আমাৱ দৱকাৱ নেই। Sorry.

    তবে যে যাই বলুক আমাল লেখাৱ মিছিল চলছে, চলবে অবিৱত। কিন্তু দুর্ভাগ্যবসত হয়তো আজ থেকে বিদাই চলন্তিকা

    • ব্যবস্থাপনা সম্পাদক মন্তব্যে বলেছেন:

      জনাব ঘাস, আপনি Attitude চেঞ্জ করার কথা বলছেন। একবার দেখুন সহিদ সাহেবের ব্যাপারে আপনি লেখার মাধ্যমে জবাব দিতে পারতেন কিন্তু আপনি কি করেছেন? আপনি আমার কাছে সরাসরি নালিশ করেছেন। আপনি বয়সে ছোট তাই হয়ত জানেন না কিনবা আপনাকে কেউ কখনও বলেনি যে, মানুষ নালিশ পেতে পছন্দ করে না। আবার আপনি এসএমএস এ সহিদ সাহেবকে address করে বলেছেন, “উনি কি চায়?” আপনি যদি বলতেন, “তিনি কি চান?” তাহলে কি খুব বেশী সমস্যা হত? হত না। বয়স কম, তাই না বুঝেই হুট করে বলে ফেলেছেন। আমিও এখানে এই প্রসঙ্গ তুলতাম না। আপনি নিজে থেকেই এখানে আমাকে ডেকে এনেছেন।
      আবার খেয়াল করেন, আপনার সমর্থন এ কিন্তু আমি লিখেছি। আপনি সে দিকে খেয়াল করেন নাই। বয়স কম তাই সবকিছু না দেখে বলে ফেলা একটা স্বভাব – এটা যে শুধু আপনার আছে তা বলব না। আপনার বয়সে হয়ত আমার আরও বেশী ছিল। আর মন্তব্য দেখে রেগে যাওয়া বোকার কাজ। আপনি একটা বুদ্ধিমান ছেলে, এরকম কি আপনাকে মানায়? এটা অবশ্যই ঠিক যে আপনি খুব ভালোভাবে চেষ্টা করেছেন কিছু আবহ তুলে আনতে।
      আপনি বলেছেন যে মন্তব্য বেশী করছে পয়েন্ট বাড়াবার ধান্দাবাজী করতে। খেয়াল করলে দেখবেন, গত সপ্তাহে আপনার প্রায় ৭৫টি মন্তব্য মুছে দেওয়া হয়েছে কারন আপনি এইসব মন্তব্যগুলো পরপর করেছেন আর সেগুলো সব একই মন্তব্য। আরও কয়েকজনের একই মন্তব্য মুছে দেওয়া হয়েছে কিন্তু আপনার মত এত বেশী সংখ্যাতে না।
      আমরা সবসময় সবাইকে বিভিন্ন সময় বিভিন্ন কথা ও মন্তব্য করি সেগুলো তার প্রতিভা বিকাশের জন্য। কারন চলন্তিকা থেকে আমরা কোন আয় করি না, এটা শখের।
      আর আপনি বিদায় নিতে চাচ্ছেন, এখানে আমাদের বলার কিছু নাই। কারন আপনি অনলাইনে যেখানেই লিখুন না কেন, আপনাকে আপনার কম ধৈর্যের জন্য এমন মন্তব্য শুনতেই হবে। তবে সেখানে আপনাকে কেউ আপনার ভুল ধরিয়ে দিবে না। ফলে আপনি হয়ত অনেক লিখবেন কিন্তু ভুলটা অজানাই রয়ে যাবে।
      ধন্যবাদ সবাইকে।

      • সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

        মাননীয়,
        ব্যবস্থাপনা সম্পাদক,

        আমি দুঃখিত এবং লজ্জিত, কারণ হয়তবা আমার কারণে সম্মানিত লেখক ঘাস ভাইয়া চলন্তিকা ডট কম থেকে চলে যাবেন। ভাবতেই আমার কষ্ট হচ্ছে। আমি ঘাস ভাইয়াকে অনুরোধ করবো, আপনি চলে যাবেন না পিজ, আপনি থাকেন এবং আসুন আমরা একে অপরের গঠনমূলক সমালোচনায় নিজেদেরকে আরও যোগ্য ও বলিষ্ঠ লেখক হিসেবে গড়ে তুলি।

        আমার দ্বারা যদি সম্মানিত লেখক ঘাস ভাইয়া কষ্ট পেয়ে থাকেন, আমি উনার নিকট সম্পাদক মারফত ক্ষমা চাইছি।
        আর এতেও যদি উনি মনক্ষুন্ন থাকেন, আমি সরাসরি কথা বলতে চাই আমার মোবাইল_ ৬৫৮৪০২৭২৮১, শুধু মিস কল দিলেই আমি কথা বলে নিব।

        বিনয়াবনত
        সহিদুল

  71. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে । সুন্দর করে বলেছেন আশাকরি দুইজনেই বুঝতে পারবেন।
    ছেড়ে যাওয়ার কথা আসছে কেনো? একসাথে থাকতে গেলে অনেক কথা কাটাকাটি হয়। আমিও রাগ দেখাই কিন্তু ছেড়ে যাওয়ার জন্য না । একসাথে আমরা কত আনন্দ আর কত লেখার মাধ্যমে সময় কাটিয়ে দেই এখানে। অনেক ভাল লাগা একটা ব্লগ।

    ঘাস ফড়িং উপরের মন্তব্যটা সুন্দর আর মনোযোগ সহকারে পড়ে দেখো আর ভেবেও দেখো কিন্তু

  72. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    মাননীয়,
    ব্যবস্থাপনা সম্পাদক,

    আমার পয়েন্ট ২০০০ এর উপর থেকে ১৯৭৪ এ নামলো কিভাবে, বুঝতে পারলাম না।

    মাননীয় সম্পাদক, পয়েন্ট তো বড় কথা না, আমার ভুল তো বুঝতে পারলাম না, যদি ভুলের কারণ আমাকে জানাতেন তাহলে আমি ভুল শুধরে নিতে পারতাম, এবং ভবিষ্যতে ভুল করা থেকে বিরত থাকতে পারতাম।

    বিনয়ের সাথে বলছি, যদি জানাতেন …
    বিনয়াবনত
    সহিদুল

  73. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    কবি মাসুম মীকাঈল এক সাথে অনেক পোস্ট দিয়েছেন, প্রয়োজনীয় বাবস্থা গ্রহনের অনুরুধ জানাচ্ছি।

  74. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    সম্মানিত সম্পাদক সাহেব, ব্লগ আবারো ঝিমিয়ে পড়েছে। কিছু একটা ব্যবস্থা কি নেয়া যায় না :-( :-( :-(

  75. হরিশঙ্কর রায় মন্তব্যে বলেছেন:

    সম্মানিত সম্পাদক সাহেব , আমি তো আপনাদের নীতিমালা আগে পড়িনি এবং না পড়ার কারণে প্রথম পেজে বেশ কয়েকটি লেখা পোস্ট করে ফেলেছি । অনিচ্ছাকৃত ভুলের জন্য আমি আন্তরিক ভাবে দুঃখিত । আশাকরি পরবর্তীতে এরকম ভুল হবে না । বিষয়টি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । ধন্যবাদ ।

  76. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    মাননীয়,
    ব্যবস্থাপনা সম্পাদক,

    মনোনীত লেখা বিভাগে কি প্রতি মাসেই লেখা জমা দিতে পারবো?
    ভালো থাকবেন সর্বদা।

    বিনয়াবনত
    সহিদুল

  77. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ৬০ পয়েন্ট মাইনাস করা হয়েছে, কারণটা জসি জানতাম :-( :-(

  78. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    চোখে দেখার ভুলে প্রথম পৃষ্ঠায় আমার দুটি পোষ্ট হয়ে গেছে । এই অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমাপ্রার্থী। পরবর্তীতে চলন্তিকায় পোষ্ট দিতে অধিক সতর্কতা অবলম্বন করব ইনশাআল্লাহ।

  79. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    হতে পারে টেকনিক্যাল প্রবলেম:
    ব্লগ অপেন করে জনাব শহীদ ভাইয়ার পয়েন্ট
    ছিল ১৯৩৬ কিন্তু ১০ মিনিটের ভিতরে পয়েন্ট
    বেড়ে দাঁড়িয়েছে ১৯৯৮। আশা করছি সমস্যটি
    দেখবেন

  80. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    বা বা ! যে যেখান থেকে পারছে পড়ছে আর মন্তব্য করছে ।
    ভালই
    সবার ভালো হোক ।

  81. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    বা ! বা ! বা !
    পয়েন্ট পয়েণ্ট পয়েন্ট
    হাঁপিয়ে উঠছি ।
    ভালও লাগছে
    ভাল থাকবেন ।

  82. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    দীপ দা আজকেও দেখার ভুলে পোষ্ট দিয়ে দিছি

    মোবাইলে অপেন করে দেখি চলন্তিকার প্রথম পেজে আমার পোষ্ট নেই
    কিন্তু পরবর্তীতে পোষ্ট দেয়ার পর দেখি পোষ্ট আছে

    অফলাইনেই ছিল নাকি পেইজ বুঝতে পারছি না
    অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমাপ্রার্থি

  83. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    মাননীয় ব্যবস্থাপনা সম্পাদক,
    আমার সালাম ও শুভেচ্ছা জানবেন।
    এই সাইটে আমি এক নবীন লেখক তাই, সব নিয়ম-কানুন ভাল জানি না। নিয়মাবলী পড়তে গিয়ে বেশ কিছু স্ব-বিরোধী বক্তব্য লক্ষ্য করছি –

    সেপ্টেম্বর ৪, ২০১৪ / ১০:০৭ মিনিট সম্পাদকীয়’র প্রতি-মন্তব্যে আপনার লেখা থেকে কোট করছি – “আমাদের মাঝে একজন লেখক বন্ধু তার একটি লেখাতে তিনি ইচ্ছা করে পয়েন্ট বাড়ানোর জন্য তার ওই লেখাটির মন্তব্য প্রতি ১০০ পয়েন্ট সেট করে দেন। ফলে ওই লেখাতে যিনি মন্তব্য করেছেন তারা ১০০ পয়েন্ট করে পেয়েছেন আর ওই লেখকও পেয়েছেন ১০০ পয়েন্ট করে। এটি আমাদের একজন লেখক বন্ধু আমাদের নজরে আনেন। আমরা ওই লেখকের ঐ মন্তব্য সহ পুরো লেখাটি মুছে দিই। তার কাছ থেকে আমরা এটা আশা করিনি। এখানে যারা লিখেন তারা সবাই পরিচ্ছন্ন মনের, এখানে কেউ চিটিং করতে আসেন নাই বলেই আমার মনে হয়।” – মাননীয় সম্পাদক, আমি এর কোন অর্থ খুঁজে পেলাম না! একজন লেখক কি করে তার ইচ্ছামত পয়েন্ট বাড়াতে কমাতে পারেন???

    সেরা প্রদায়ক টিপস-৪ এ বলা হয়েছে: “বেশি বেশি পোস্ট করুন কারন প্রতি পোষ্টের জন্য ২০ পয়েন্ট পাবেন।” অথচ নীতিমালায় আছে: “প্রথম পেজে একজন লেখকের দু’টি পোষ্ট একসাথে দেওয়া যাবে না।” আমার কথা হলো প্রথমতঃ প্রথমপাতায় একটা পোস্ট থাকা অবস্থায় আর একটি পোস্ট দিলে তা পাবলিশ হচ্ছে কেন? অপশনটি তো সাইটেই বন্ধ রাখা যায়? যেমন অন্যান্য সাইটে তেমনটিই প্রচলিত আছে! দ্বিতীয়তঃ প্রথমপাতায় যদি একাধিক পোস্ট না-ই দেয়া যায় তা হলে আর বেশি বেশি পোস্ট দেবো কি করে? কারণ প্রথমপাতা থেকে আমার লেখা না সরা পর্যন্ত আমি চাইলেই তো আর পোস্ট দিতে পারছি না! কাজেই এই আহ্বান অর্থহীন নয় কি।

    সেরা প্রদায়ক টিপস-৫ এ বলা হয়েছে: “সপ্তাহে (শনি – বৃহস্পতি) কমপক্ষে ৩টি পোস্ট করে ফেসবুকে নিজের ওয়ালে শেয়ার করুন আর শুক্রবারে আমদের মেইল করে ফেসবুক ওয়ালের লিঙ্কসহ সেটা জানিয়ে দেন তবে তিনি ১০০ পয়েন্ট বোনাস পাবেন।” তথ্যটা ত্রুটিপূর্ণ নয় কি? তাহলে শুক্রবারের পোস্ট-এর কি হবে? ওটা কি হিসাবে আসবে না?

    সেরা প্রদায়ক টিপস-৬ এ বলা হয়েছে: “মাসের ২৫ তারিখের মাঝে কমপক্ষে ২০টি পোস্ট করে ০১৯৭১৪৪৫৫৬৯ এ এসএমএস করে জানিয়ে দিলে ৩০০ পয়েন্ট বোনাস পাবেন।” ২৫ দিনে ২০টা পোস্ট কোন ভাবেই দেয়া সম্ভব না কারণ; লেখক কম থাকায় এখানে পোস্টও কম। অনেক সময় দেখা যায় পোস্ট কম আসাতে দুই দিনেও প্রথমপাতা থেকে আমার পূর্বতন পোস্টটি সরছে না, এ অবস্থায় পরবর্তী পোস্ট দেয়া যাচ্ছে না। ফলে একমাসেও ১৫টা পোস্ট দেয়া সম্ভব না। সুতরাং, আমি চাইলেই তো বেশি পোস্ট দিতে পারছি না! তাহলে এই আহ্বান অর্থহীন নয় কি?

    আমার আরো কিছু নিবেদন আছে – যদি কিছু মনে না করেন তো বলিঃ
    ১) প্রচুর বানান ভুল – সাইটিটিতে প্রচুর বানান ভুল আছে যা কোনভাবেই মেনে নেয়া যায় না। এখানে কয়েকটি মাত্র আপনার নজরে আনছি: কারন, নোটিশ, কিনবা, মন্তব্বকারি, কাঁটা, দীর্ঘায়ু, ড্যাশবোর্ড……..+++++

    ২) ‘চলন্তিকা’র ‘গেট-আপ’ সুন্দর নয় – দেখুন: ছবিটাও পূর্ণ নয় – অর্ধেক! (সম্পূর্ণ জায়গা জুড়ে দিলে কি আরো ভাল দেখাতো না?) আবার ‘চলন্তিকা’ শব্দটি লেখার ধরণ ও এর রঙের কারণে কেমন আনাড়ি দেখাচ্ছে! “প্রাণের মাঝে আয়…” ক্যাপশনটি সাদা রঙ হওয়ায় প্রায় চোখেই পড়ে না।

    ৩) এখানে মানসম্মত লেখার খুব অভাব – লেখার মান বাড়াতে বা ভাল মানের লেখকের আমদানি করতে আরো বাস্তব উদ্যোগ নিতে হবে। প্রতিমাসের সেরা তিনজন লেখককে সনদ জাতীয় সম্মাননা দিতে পারেন। তাঁদের সেই বাছাইকৃত পোস্টগুলোই আবার আপনাদের মাসিক পত্রিকা বা সাময়িকীতে প্রকাশ করতে পারেন। প্রতিযোগীতার ভিত্তিতে বাৎসরিক সেরা লেখক নির্বাচন করতে পারেন।

    ৪) রেজিস্ট্রেশন থেকে শুরু করে যে কোন কিছুর জন্য আপনারা এ.এম.এম এর কথা বলেন অথচ কোন সাইটে কিন্তু তেমনটি নেই। সবাই অনলাইনেই সকল প্রকার যোগাযোগ ও তথ্যাদি আদান প্রদান করে থাকেন। যদি অনলাইনে নিজে নিজে রেজিস্ট্রেশন করা যেতো আমি আরো ৬ মাস আগেই রেজিস্ট্রেশন করে লেখা দিতে পারতাম। এ.এম.এম-এ করতে হয় বিধায় এতদিন আমার কাছে তা সহজ লাগে নি। কিন্তু বন্ধুর চাপে যখন করতে বাধ্য হলাম তখন তা সহজেই হয়ে গেল। কিন্তু প্রথম দিকে এই সিষ্টেমটা একজাতীয় ভীতির উদ্রেক করেছে।

    ৫) জনাব, আপনি বলেছেন – “প্রতি মাসের ২৫ তারিখের মাঝে ৫০০+ মন্তব্যকারী প্রতেকেই পাবেন ২৫০ বোনাস পয়েন্ট।” আমার কথা ৫০০ মন্তব্য দিতে হলে ৫০০ পোস্ট খুলতে হবে। আপনার সাইটে ওটা কত কঠিন কাজ ভেবে দেখুন। এখানে কোন ‘সার্চ বক্স’ না থাকায় এবং মন্তব্যের ঘরে লেখকের নাম ‘হাইপার লিঙ্কড’ না থাকায় পেছনের পাতার কোন লেখক বা লেখা খুঁজে বের করা যায় না। শত শত পেজ থেকে একটা একটা পাতা উল্টিয়ে কতক্ষণ দেখা যায় বলুন?

    ৬) ‘স্টিকি পোস্ট’ – কোন নীতিমালায় ‘স্টিকি পোস্ট’ করা হয় জানি না। ৫টি ‘স্টিকি পোস্ট’ দেখছি দিনের পর দিন ঘুরছে তার মধ্যে আমারো একটা আছে। অথচ এটা প্রতিদিনই ‘আপ-ডেট’ হওয়ার কথা!

    ৭) ‘মিন্যুবার’-এ নজর দিন – আপনিও নিশ্চয় চান যে আপনার সাইটটি আকর্ষণীয় সুন্দর ও ‘ব্লগার ফ্রেন্ডলী’ হোক। তাহলে নেভি ব্লু কালারের ‘মিন্যুবারে’ সাজানো ‘ট্যাব’-এর লেখাগুলো কালো ফন্টে থাকায় তা চোখে পড়ে না অথবা কষ্ট করে দেখতে হয়। যদি সাদা অথবা হলুদ ফন্টে লেখা হতো সহজেই দৃষ্টি কাড়তো। যেমন দেখুন – ‘নোটিশ’ শব্দটি সাদা থাকায় কেমন জ্বলজ্বল করছে।

    ৮) প্রথমপাতায় এখন দশটা লেখা ধরে চাইলেই সেটা বিশ বা পঞ্চাশে উন্নীত করা যায়। তাহলে লেখাগুলো পাঠক বেশী সময় পড়ার সুযোগ পান। পাতায় লেখার ‘ডিসপ্লে ফন্ট’টিও বদলিয়ে দিলে ভাল হয়। বিষয়টা ভেবে দেখবেন।

    সবশেষে আশা করছি মাননীয় সম্পাদক আমার বক্তব্যের বাস্তবতা যাচাই পূর্বক প্রয়োজনীয়তা বিবেচনা করবেন ও ব্যবস্থা গ্রহনে আন্তরিক হবেন।
    ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই।

  84. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    দারুণ লাগলো
    তবে …………
    বিভিন্ন সময়ে কবিদের মতামত কে সহমত হিসেবে মত প্রকাশ করছি …কিছু কিছু ক্ষেত্রে …..

  85. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    বুলবুল ভাইয়া ভাল বলেছেন ধন্যবাদ

  86. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    মাননীয় সম্পাদক

    ইদানিং অনেক পোষ্ট আসতেছে প্রথম আলোর নকশা থেকে
    কিন্তু লেখকরা যথাযথ সূত্র উল্লেখ থেকে বিরত থাকছেন

    এ ব্যাপারে আপনার মতামত চাই

  87. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    মাননীয় সম্পাদক

    মানসম্মত লিখাগুলোই যেনো স্টিকি করা হয়

    এজন্য আপনার প্রতি অনুরোধ রইল।

    • টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

      হুম ! এ ব্যাপারটায় আমিও একমত । এতে করে এই ব্লগের প্রতিও অতিথি এবং নিয়মিত লেখকদের একটা ভাল ধারণা ও আস্থার সৃষ্টি হবে ।
      আশা করছি, মাননীয় সম্পাদক মহোদয় এ ব্যাপারে যথেষ্ট সচেতন আছেন এবং ভবিষ্যতেও থাকবেন ।

  88. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    এই সাইটে বর্তমানে কিছু ডাক্তারি শিখছি টিপস পড়ে ।

  89. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    ১৪-০৫-২০১৫ রাত ৮:৩০ এর দিকে “হাইকু (০৪৬-০৫০)” পোস্ট করার পর “লিমেরিক #০২৯” শিডিউল করে দিয়ে গিয়েছিলাম ১৫-০৫-২০১৫ সকাল ৮:৩০ এর দিকে ! অন্যান্য দিনের মতো বেশি পোস্ট প্রত্যাশা করেই ভেবেছিলাম যে ১২ ঘণ্টায় আমার “হাইকু (০৪৬-০৫০)” পোস্টটি অপর পৃষ্ঠায় চলে যাবে ! কিন্তু আমার ধারণা ভুল প্রমাণ করে ঐ ১২ ঘণ্টার মধ্যে পোস্ট হল মাত্র দুটি পোস্ট ! আর ঐ দুই পোস্টের পরেই প্রকাশ হয়ে গেল আমার শিডিউল করে দেয়া পোস্ট “লিমেরিক #০২৯” ! ফলাফল ভয়াবহ ! একই পৃষ্ঠায় প্রকাশ হয়ে গেল আমার দুটি পোস্ট ! যদিও কেউ কোন অভিযোগ করেননি তবুও ব্লগের নিয়মের বিপরীতে আমার অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমি মাননীয় সম্পাদক ও ব্লগ সংশ্লিষ্ট সকল সহ-ব্লগারদের নিকট আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি ! আশা করছি, পরবর্তীতে আমার মাধ্যমে এমন ভুল আর দ্বিতীয়বার হওয়ার সুযোগ পাবে না । সবার জন্য শুভ কামনা ও ভালোবাসা ।

  90. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    মাননীয় সম্পাদকের দৃষ্টি আকর্ষন আবারো করছি

    প্লিজ দয়া করে মান সম্মত লেখা স্টিকি করুন

  91. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    কোন আপডেট হচ্ছে না

    এই সপ্তাহে মন্তব্য কতটি করলাম
    তারও কোন আপডেট নাই :(

  92. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    বিখ্যাত বিখ্যাত কবিতা স্টিকি হয়ে ঝুলছে অনেকদিন ধরে

    হাস্যকর

  93. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    চলন্তিকার প্রিন্ট প্রকাশনার কি পরিস্থিতি সে সম্পর্কে মাননীয় সম্পাদকের দৃষ্টি আকর্ষণ করছি ! :) অন্য কেউ জেনে থাকলে তিনিও জানাতে পারেন ! :)

  94. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    পুরস্কার হাতে পেয়েছি। কিন্তু যে পুরস্কার দেয়া হয়েছে তা বুঝি আর আমার কাজে লাগবে না :(

  95. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ব্লগের অবস্থা খারাপ

  96. কল্পদেহী সুমন মন্তব্যে বলেছেন:

    আপডেট হচ্ছেনা কেন এখনো? সেপ্টেম্বর মাসে আগস্ট মাসের পয়েন্টসহ দেখাচ্ছে।

  97. রুবাইয়া নাসরীন মিলি মন্তব্যে বলেছেন:

    বেশ কিছুদিন পর এলাম ,দেখে মনে হল সময় থমকে আছে ।কেন এই অবস্থা ?

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top