Today 20 Nov 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

সহজেই দূর করুন নাক ডাকা সমস্যা

লিখেছেন: ড. মাহফুজ পারভেজ: | তারিখ: ১০/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 806বার পড়া হয়েছে।

নাক ডাকার সমস্যা একটি ভয়াবহ সমস্যা। আপাত দৃষ্টিতে খুব বেশি ক্ষতিকর মনে না হলেও এটি আসলে বেশ খারাপ একটি বিষয়। এটিকে হৃদরোগের লক্ষণ হিসেবে ধরা হয়ে থাকে। এছাড়া এই নাক ডাকার সমস্যা যে বেশ বিরক্তিকর ও বিব্রতকর। যিনি নাক ডাকেন তিনি না বুঝলেও পাশে থাকা মানুষটির ঘুম হারাম হয়ে যায়। আপনি হয়তো জানানে না ঘরোয়া ভাবে প্রস্তুত এমন কিছু পানীয় রয়েছে যা খুব সহজে এ সমস্যার সমাধান করতে পারে।

1

তাহলে আসুন জেনে নেই কীভাবে দূর করবেন নাক ডাকা সমস্যা:

গাজর-আপেলের জুস:

গাজর-আপেলের জুসে রয়েছে শ্বাসনালী কিছুটা চওড়া ও শ্বাসনালীর মিউকাস দ্রুত নিঃসরণের ক্ষমতা যা নাক ডাকা থেকে মুক্তি দিতে বেশ কার্যকর।

২ টি আপেল ছোটো ছোটো খণ্ডে কেটে নিন এবং ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার ২ টি গাজর কেটে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। এরপর একটি লেবুর ১/৪ অংশ কেটে রস চিপে এতে দিয়ে দিন এবং ১ চা চামচ আদা কুচি দিয়ে ব্লেন্ড করে নিন। কিছুটা পানি দিয়ে বেশ ভালো করে ব্লেন্ড করে নিয়ে ছেঁকে নিন তারপর পরিবেশন করুন।

এই পানীয়টি প্রতিদিন পান করুন। তাহলে নাক ডাকার সমস্যা দূরে পালাবে।

হলুদের চা:

হলুদের চা হলুদ প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এটিও বেশ কার্যকর নাক ডাকা সমস্যার সমাধানে। ২ কাপ পরিমাণ পানি চুলায় বসিয়ে জ্বাল দিতে থাকুন। এতে ১ চা চামচ পরিমাণ কাঁচা হলুদ বাটা দিয়ে দিন (গুঁড়ো হলেও চলবে)। এবার আবার জ্বাল করতে থাকুন। যখন পানি ফুটে ১ কাপ পরিমাণে চলে আসবে তখন তা নামিয়ে ছেঁকে ফেলুন। এবার ১/২ চা চামচ মধু ও ২/৩ ফোঁটা লেবুর রস মিশিয়ে পান করুন। প্রতিদিন ঘুমুতে যাওয়ার ৩০ মিনিট আগে পান করে নেবেন। দেখবেন নাক ডাকার সমস্যা দূর হয়ে যাবে।

৮০৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
অধ্যাপক, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
সর্বমোট পোস্ট: ২০ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৯ ১১:০৬:২৭ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ভাই দয়া করে লেখার লিংক সুত্র উল্লেখ করুন

    এটা কয়েকদিন আগে পেপারে পড়েছি

  2. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    ভাল টিপস তো!
    এবার কেউ আরাম পেতে পারে –

  3. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    দারুণ পরামর্শ ! আশেপাশে অনেকেই আছেন এমন ! দেখি কিছু করা যায় কি না !
    সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ । আর হ্যাঁ সূত্রটা উল্লেখ করতে সমস্যা কোথায় ? সূত্র উল্লেখ করলেই তো বরং ভালো দেখাবে বলে আমার বিশ্বাস ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top