Today 27 Nov 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

সুজন

লিখেছেন: দীপঙ্কর বেরা | তারিখ: ১৩/১০/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 992বার পড়া হয়েছে।

 

সুজনকে হারিয়ে মনে মধ্যে কি নিদারুন ঝড় বয়ে যায় । কেন আমি কিছুতেই তোমার পছন্দের আঁচড় কাটতে পারি নি , কেন কিছুতেই তোমার ভাবনাকে আমার তুলিতে ফোটাতে পারি নি । কি হল কিভাবে হল ? জাগতিক অণুসন্ধানের আলোতে ভাসিয়ে চলা মধুর বিশ্লেষণে সম্ভবের চিত্রে কি অনেকটাই ফাঁক ছিল । তাই চলমান স্রোতে নৌকোতে চলা হয়তো অনেকটাই কঠিন কিংবা জলের মত সহজ ।

আমার যাত্রায় কিন্তু তাদেরই ছবি আমি ধরি ; তবুও সুজন হারিয়ে বুকের মধ্যে জমা ঘামে একাকার । অনুবর্তী নিয়মে সুর উঠতেই থাকে । যতই জ্বালাময়ী হোক সামাল দিতে ঝড়ের কোন জুড়ি নেই । ভাঙনের বেলা বয়ে যাওয়া দিশাতে মন হয়ে কত কি গড়ে গেল । সে সবের জন্য বিন্দুমাত্র বসে থাকে না সময় ।

এই বেলা যে অধিকার রচনা চিত্র আমিই আমাকে উদ্ভাসিত করে প্রকরণ করতে চেয়েছি তাই তো মহীয়ান হয়ে ধরা দেয় যুগচিত্রে । মুখোশ এঁটে সুজনের সখি বিলাপ আমরা ভাবি এ সব দিন শেষ । এখন লড়াই করে জয়ের জন্য মহতীর শাখায় পঞ্চবটী কুঁড়ে ঘরে অপেক্ষা করে না ।

বুকের ভেতর মুখের বাইরে মিলিয়ে দেয় আগামী । খবর হয়ে স্পষ্টতার ভূমিকায় কোন ব্যকরণ এই নিয়মে হৃদয় চালিত খণ্ড দানা নয় । বালির দানাতেই বিভক্তির আলো । খুঁজতে শেখা আর চলমান প্রশ্ন , সাজিয়ে নেওয়া উত্তর । এবার বুননের বিন্যাস । ব্যাস কেল্লা ফতে ।

আমি বাদশা তুমি বেগম । আর সব হয়তো …………।

-০-০-০-

৯৭৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
বাংলা ভাষাকে আমি খুব ভালোবাসি । আসুন সবাই বাংলা খুব পড়ি আর লিখি শিখি ।
সর্বমোট পোস্ট: ৩৫০ টি
সর্বমোট মন্তব্য: ৪১৭৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৬-১১ ১৫:১৮:২২ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    প্রিয় মানুষকে হারানোর বেদনা অনেক।

  2. কল্পদেহী সুমন মন্তব্যে বলেছেন:

    ঠিক বলেছেন। আমি বাদশা তুমি বেগম…..

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    অনেক ভাল লাগা রইল।

  4. গোলাম মাওলা আকাশ মন্তব্যে বলেছেন:

    সুন্দর লিখেছেন দাদা ,ভাল্লাগ্ল শুভেচ্ছা।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top