Today 26 May 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

সুন্দর কয়েকটি কুরআনের আয়াত ও হাদিস….

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ১৮/০৭/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1018বার পড়া হয়েছে।

কয়েকটি সুন্দর কুরআন হাদিস
১। সিয়াম ফরজ
হে মু’মিনগণ! তোমাদের জন্যে সিয়ামের বিধান দেয়া হয়েছে, যেমন-বিধান তোমাদের পূর্ববর্তীদের দেয়া হয়েছিল, যাতে তোমরা মুত্তাকি হতে পারো (বাকারা-১৮৩)
২। রোযা
# যে কেউ এ মান পাবে সে যেন এ মাসে অবশ্যই রোযা রাখে। আর যে রোগী বা মুসাফির তাকে অন্য দিনে এ সংখ্যা পূরব করতে হবে (বাকারা-১৮৫)
# তোমাদের জন্যে হালাল করা রোযার রাত্রিতে স্বীয় স্ত্রীদের সঙ্গে প্রবৃত্ত হওয়া; কেননা তারা তোমাদের ভূষণ আর তোমরাও তাদের ভূষণ স্বরূপ (বাকারা-১৮৭)।
৩। তোমরা পানাহার করো যতক্ষণ রাত্রির কৃষ্ণরেখা হতে শুভ্র রেখা স্পষ্টরূপে তোমাদের নিকট প্রতিভাত না হয়। অতঃপর নিশাময় পর্যন্ত রোযা রাখ (বাকারা-১২৭)।
৪। রোযাদারদের আনন্দ
রোযাদারদের জন্যে দু’টি আনন্দ রয়েছে-১) তার ইফতারের সময় ২) জান্নাতে আপন পরওয়ারদিগারের সাক্ষাত লাভের সময় (বুখারী ও মুসলিম)।
৫। রাসূলুল্লাহ (সাঃ ) বলেছেন এরশাদ করেছেন- রোযা ছাড়া আদম সন্তানের প্রত্যেক্টি কাজই নিজের জন্য। তবে রোযা আমার জন্য আমি নিজে এর পুরুস্কার দিব। তোমাদের কেউ রোযা রেখে অশ্লীল কথা বার্তায় ও ঝগড়া বিবাদে লিপ্ত হবেনা। কেউ তোমার সাথে গালমন্দ বা ঝগড়া বিবাদ করলে শুধু বলবে আমি রোজাদার। আর সেই মহান সত্তার কসম যার হাতে মুহাম্মদের জীবন আল্লাহর নিকট রোজাদারের মুখের গন্ধ-কস্তুরীর সুঘ্রাণ হতেও উত্তম। রোযাদারের খুশির বিষয় দুটি যখন সে ইফতার করে তখন একবার খুশির কারন হয়-আর একবার যখন সে তার রবের সাথে সাক্ষাত করে রোযার বিনিময় লাভ করবে তখন খুশির কারণ হবে (বুখারী)।

৬। জামায়াতের গুরুত্ব
আমি তোমাদিগকে পাঁচটি বিষয়ে আদেশ করছি, তা এই: জমাআত গঠন- আদেশ শ্রবনে প্রস্তুত থাকা ও (নিয়ম কানুন) মেনে চলা, হিজরত করা, আল্লাহর পথে জিহাদ করা এবং নিশ্চয়ই যে লোক জামাআত হতে এক বিঘত পরিমাণ বাইরে চলে গেল, সে ইসলামের রজ্জু তাহার গলদেশ হতে খুলে ফেলিল-যতক্ষণ না সে পুনরায় জামাআতের মধ্যে শামিল হবে। আর যে লোক জাহিলিয়াতের সময়কার কোনো মতবাদ ও আদর্শের দিকে (লোকদের) আহবান জানাবে, সে জাহান্নামের ইন্ধন হবে, যদিও সে রোজা রাখে, নামাজ পড়ে এবং নিজেকে মুসলিম বলে মনে করে। (বর্ণনাকারী: হারেসিল আশ’আরী (রা:) সুত্র: মুসনাদে আহমদ, তিরমিযি)

১,০০১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৮৯৯৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. এস কে দোয়েল মন্তব্যে বলেছেন:

    সুন্দর পোষ্ট। শিক্ষণীয় বিষয়। প্রত্যেক মুমিনের জন্য জ্ঞান অর্জন ফরজ।

  2. সুমাইয়া বরকতউল্লাহ্ মন্তব্যে বলেছেন:

    valo laglo, upokari post,
    kisu banan somssa ase,
    thanks

  3. জসীম উদ্দীন মুহম্মদ মন্তব্যে বলেছেন:

    সালাম আপু ——- ।। অন্তর থেকে ভালো লাগা জানিয়ে গেলাম ।

  4. সারমিন মুক্তা মন্তব্যে বলেছেন:

    শিক্ষনীয় পোস্ট। ধন্যবাদ রইলো।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top