Today 19 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

স্বরচিত – হাসান ইমতির কবিতারা

লিখেছেন: হাসান ইমতি | তারিখ: ০১/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 741বার পড়া হয়েছে।

সৃষ্টির শুরুতে গুহা বা অরণ্যবাসী প্যালিওলিথিক মানুষ এবং বর্বর পশুর মধ্যে খুব বেশী পার্থক্য ছিল না । বেশীর ভাগ বন্য পশুই সৃষ্টিগত ভাবেই হিংস্র, সে তার সহজাত অঙ্গ প্রত্যঙ্গ দ্বারাই আত্ন রক্ষা ও শিকারের কাজ চালায় কিন্তু এইসব হিংস্র পশুর তুলনায় শারীরিক ভাবে মানুষ অনেক দুর্বল ও হালকা পাতলা । অন্যান্য পশুকুলের মতো তার আত্নরক্ষা বা শিকারের সহজাত কোন অঙ্গ প্রত্যঙ্গও মানুষের নেই । এই ঘাটতি পুরনে বুদ্ধি বৃত্তিক চর্চার মাধ্যমে মানুষ প্রথমে পাথর, কাঠ ও হাড়ের তৈরী হাতিয়ার আবিষ্কার করল এবং এর মাধ্যমে মানুষ তার শারীরিক সীমাবদ্ধতাকে কাটিয়ে আত্নরক্ষা ও শিকারের যোগ্যতা অর্জন করল । এরপর সময়ের বিবর্তনে নিওলিথিক যুগে মানুষ নিরাপদ আশ্রয়ের জন্য গৃহ নির্মাণ করতে শিখল । অনিশ্চিত শিকারের উপর নির্ভর করে না থেকে খাবারের নিশ্চিন্ত উৎস ও অন্যান্য গৃহস্থালী কাজ সম্পাদনের জন্য  সে পশু পালন ও চাষাবাদ করতে শিখে গেল । এরপরের সবচেয়ে উল্লেখ যোগ্য ঘটনাটি হল আগুনের আবিষ্কার । এরপর সে ক্রমাগত উন্নয়নের মাধ্যমে আজকের এই সাইবার ও স্পেস কালচারের যুগে এসে পৌঁছে গেছে । এইসব ইতিহাস আমরা সবাই জানি । এগুলো অজানা নতুন কিছু নয় । এখন চলছে স্টেমসেল গবেষণা, লার্জ হার্ডন কলাইডরের মাধ্যমে বিগ ব্যাং থিওরী রি প্রসেস, জেনেটিক রি স্ট্রাকচারিং ইত্যাদি ইত্যাদি । তবু মানুষ এখনো এইডস, ক্যান্সারের মতো মারণ ব্যাধির যাথাযথ চিকিৎসা পদ্ধতি বের করতে পারেনি অথচ প্রাণঘাতী মারণাস্ত্র পারমানবিক বোমা আবিষ্কার করে বসে আছে !
এর মধ্যে গত শতাব্দীর সবচেয়ে বড় অর্জন ছিল কম্পিউটার প্রযুক্তির উদ্ভাবন ও ব্যাপক ব্যবহার । এককালের সেই জঙ্গলবাসী মানুষের  উত্তর পুরুষ আজকের মানুষের জীবন আজ বড় বেশী প্রযুক্তি নির্ভর । প্রযুক্তি নির্ভরতার এই যুগে প্রযুক্তি থেকে দূরে থাকা মানে সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পরা, পিছিয়ে পরা । প্রযুক্তির এই যুগে “স্বরচিত – হাসান ইমতির কবিতারা” আমার কবিতার ডিজিটাল  খাতা । স্বরচিতর  ক্যাপশন  “কবিতা আমার শব্দে আঁকা ছবি” হাতে সময় থাকলে ঘুরে আসতে পারেন । যে কোন গঠনমূলক পরামর্শ আমার কাছে সবসময় মূল্যবান ।

স্বরচিত ওয়েবসাইট লিংকঃ www.sorocito.tk

স্বরচিত ফেসবুক পেজ লিংকঃ www.facebook.com/sorocito

স্বরচিত ফেসবুক গ্রুপ লিংকঃ https://www.facebook.com/groups/sorochito/

৭৪১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি হাসান ইমতি, জন্মস্থান ফরিদপুর, বর্তমান বাসস্থান উত্তরা, ঢাকা । আমি মূলতঃ অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্মে লেখালেখি করে থাকি । এ ধারায় কবিতা ভিত্তিক সাইটের ভেতর রয়েছে বাংলা কবিতা, কবিতা ক্লাব, কবিতা ইবারয়ারি, গল্প কবিতা, বাংলার কবিতা ইত্যাদি এবং ব্লগের ভেতর সামহোয়্যার ইন ব্লগ, চলন্তিকা, ইস্টিশন, নক্ষত্র, আমার ব্লগ, চতুর্মাত্রিক ইত্যাদি। ইতিমধ্যে ই-ম্যাগের ভেতর অন্যনিষাদ, কালিমাটি, মিলন সাগর, জলভূমি, প্রতিচ্ছবি, বাঙ্গালিয়ানা সহ আরও কিছু ব্লগজিন ও বাজিতপুর প্রতিদিন, মিডিয়াবাজ, নব দিবাকর, তোমার আমার, বাংলা নিউজ ২৪, নারায়ণগঞ্জ টাইমস সহ আরও কিছু অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা । প্রিন্ট মিডিয়ার ভেতর গত ২০১৫ ইং বইমেলায় সাহিত্যকথা, অন্যপ্রকাশ, তারুন্য সহ আরও কয়েকটি সংকলনে আমার লেখা প্রকাশিত হয়েছে । এর বাইরে ভারতের দিগন্ত পত্রিকা, যুগসাগ্নিক, ঢাকার লেখচিত্র প্রকাশনী, বাংলার কবিতাপত্র, অতসী পত্রিকাসহ আরও কিছু প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আমার লেখা । অনলাইনে আয়োজিত আটকাহন সাহিত্য পুরস্কার, গল্পলেখা সাহিত্য পুরস্কার ও সৃষ্টিসুখের উল্লাসে সাহিত্য পুরস্কার সহ আরও কিছু সাহিত্য পুরস্কার আমার লেখাকে সন্মানিত করেছে । ব্যক্তি জীবনে আমি কমনওয়েলথ এম বি এ শেষ করে সি এ করার পাশাপাসি একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানে নিরীক্ষা বিভাগে কর্মরত আছি । গুগলে অভ্র দিয়ে বাংলায় "হাসান ইমতি" লিখে সার্চ দিলে আমার সম্পর্কে আরও জানা এবং আমার লেখার একাংশ পড়া যাবে ।
সর্বমোট পোস্ট: ১৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-১৪ ১১:৫৬:২৪ মিনিটে
Visit হাসান ইমতি Website.
banner

৪ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    মুক্তগদ্য নাকী
    সো নাইস
    ভালো লাগলো পড়ে

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ভাল লেখা
    ভাল লাগল

  3. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো লিখা ! অনেক লিংকও পেয়ে গেলাম ! সময় পেলে অবশ্যই ঢুঁ মেরে আসবো ।
    ধন্যবাদ ও শুভেচ্ছা কবিকে ।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ইনশাআল্লাহ সময় পেলে ঘুরে আসবে

    ভাল লাগল কবি

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top