Today 19 Feb 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

স্বাগতম ২০১৪ !!!

লিখেছেন: মুহাম্মদ আনোয়ারুল হক খান | তারিখ: ৩১/১২/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 590বার পড়া হয়েছে।

‘কালের যাত্রার ধ্বনি কি শুনিতে পাও?

তারি রথ নিত্যই উধাও।

জাগাইছে অন্তরীক্ষে হৃদয় স্পন্দন

বক্ষফাটা তারার ক্রন্দন।’

 

পুরনো দিনের সব স্মৃতি পেছনে ফেলে আমরা পা রাখছি নতুন দিনের উঠানে। কেমন করে যে একটি বছরের ১২টি মাস, ছয়টি ঋতু, ৫২ সপ্তাহ, ৩৬৫ দিন, আট হাজার ৭৬০ ঘন্টা, ৫ লাখ ২৫ হাজার ৬০০ মিনিট এবং তিন কোটি ১৫ লাখ ৩৬ হাজার সেকেন্ড পেরিয়ে আমাদের কাছ থেকে বিদায় নিয়ে গেল টেরই পাওয়া গেল না।

 

বিদায়লগ্নে উন্মুখ হয়ে আছি অজানা, অচেনা, অনাগত চির নতুনের আহ্বানে। ডুবে যাক যত গ্লানি, মুছে যাক যত জরা, অক্ষয় হয়ে থাকুক, যেটুকু আনন্দ, যেটুকু মধুর স্মৃতি, বিস্মৃতি হোক বেদনা, জীর্ণতা, শীতের শীর্ণতায় নিশ্চিহ্ন হয়ে উজ্জীবিত হোক, প্রত্যাশাপূর্ণ জীবনের প্রতি উচ্ছ্বল হাতছানি। এই কামনায় নতুন বছরকে স্বাগত। বিদায়ী বছরটি সাড়ে ১৬ কোটি মানুষের জীবনকে নানাভাবে আন্দোলিত করেছে। প্রাপ্তি অপ্রাপ্তির নিরিখে সোনালি ফসল, অন্যদিকে অতৃপ্তের শীর্ণ ঝরাপাতার, রিক্ততার আর্তি। সঙ্কটের ঘূর্ণাবর্তেই বছর চলে গেছে, নিয়ে গেছে সবার আশা, উদ্দীপনার দিন। যেখানে শুধু বঞ্চনা নয়, নৈরাশ্য নয়, যেখানে থাকবে প্রাণের স্পন্দন, পরম শান্তি। ভালোভাবে বেঁচে থাকার জন্য যত চাওয়া-পাওয়া, নতুন মানেই অজানা, অচেনা ভবিষ্যত্ জীবনের প্রতি আন্তরিক হাতছানি। পেছনের যত ভুলভ্রান্তি পঙ্কিলতার আবর্তকে জয় করে সৌন্দর্যময় জীবনকে অর্থবহ করতে চাওয়াই নতুনের সূচনা। হতাশা, বঞ্চনা, বেদনা, অপ্রাপ্তি সবকিছু মিলিয়ে ভবিষ্যত্ জীবনের ডালি যেন পরম পাওয়ার আশায় উদ্বেলিত হোক।

 

 

গত এক বছরে কি হারিয়েছি সেটা হিসাব না করে আমাদের উচিত গত বছর কি পাইনি, কেন পাইনি এটা হিসাব করা । গত বছর অনেক কিছু না পাওয়ার জন্য আমার দায় কতটুকু সেটা নিরুপন করে সামনের দিকে তাকানো উচিত ।আমাদের উচিত ভাগ্যের দোষ না দিয়ে সততার সাথে কাজ করা । এখন-ই ভাবতে হবে ২০১৪ সালে আমারা কি চাই । আগামি বছরে যা অর্জন করতে চাই তার একটা তালিকা এখন-ই তৈরি করে ফেলতে হবে । মনে রাখতে হবে পরিকল্পনা ছাড়া কোন কাজ-ই সম্ভব নয় ।তাই তালিকা ধরে পরিকল্পনা করে সামনের দিকে এগোতে হবে ।

 

২০১৪ শেষে চলন্তিকা সাহিত্য ব্লগের লক্ষ্যমাত্রা করা হল –
১। ১০০০+ লেখক
২। ১০,০০০+ লেখা
৩। ১,০০,০০০+ মন্তব্য
৪। ফেসবুক পেজে ১২৫০+ সদস্য
৫। দ্বিমাসিক পত্রিকা বের করা

 

 

অতীতের একেকটি ঘটনা—ঘটনা নয়। অঘটন সাধারণ মানুষকে ক্রুদ্ধ ও ব্যথিত করেছে। মানুষের সর্বাঙ্গে যেন অবিশ্বাস ছড়িয়ে পড়েছে। অথচ মানুষ অনেক আশা-উদ্দীপনা নিয়ে নতুনভাবে বাঁচার প্রেরণা খোঁজে। দেশের আইনশৃঙ্খলা সঠিকভাবে চলছে না। সাফল্যের চেয়ে ব্যর্থতার পাল্লা ভারী বলে মনে হয়। সরকারের দায়িত্ব জনগণের জানমালের নিরাপত্তা রক্ষা, কিন্তু সে দায়িত্ব কি যথাযথভাবে পালন হচ্ছে? দেখা যায় নিরীহ মানুষ মারা পড়ছে অসহিষ্ণু জনগণের হাতে। নিষ্ঠুরতার মূল্য দিতে হচ্ছে আমাদের ছা’পোষা মানুষকে। এই কি সেই দেশ। এরই নাম কি বিজয়? মানুষ ভুলে গেছে শাশ্বত সত্যকে, যে কষ্টার্জিতভাবে অর্জিত হয়েছিল এই সোনার দেশ, তার সঠিক মূল্যায়ন হোক। নতুনের ডাকে জেগে উঠুক নতুন স্বপ্ন।

নতুনকে আবাহন সবসময়ের জন্য আনন্দের। কিন্তু এর মধ্যে পুরাতনের জন্য অশ্রুসজল বিদায় থেকে যায় তাই কবির ভাষায়—

‘দুঃখ সুখ দিয়েছ ভরিয়া বুক,

চিরকাল স্মরণ,

যাহা কিছু লয়ে গেলে সাথে,

তোমারি করিনু সমর্পণ।

 

নতুন বছর শুরু হবার আনন্দে আত্মহারা হয়ে সবাই কত কিছুইনা করছে “থার্টি ফার্স্ট নাইট” নামক এই রাতটিতে। নাচ-গান থেকে শুরু করে নারী ও মদ্য পান এমন কোন নোংরামি কাজ নাই যা করা হয় না।  নতুন বছর শুরু হবার আনন্দে আত্মহারা হওয়ার চাইতে সবার কষ্টটাই বেশী পাওয়ার কথা ছিল। কারন নতুন বছর ২০১৪ কে স্বাগতম জানালাম তার অর্থ আমাদের জীবনের মোট আয়ু থেকে একটা বছর শেষ হয়ে গেলো। আমাদের আরও বেশী কর্ম সম্পাদন করে আমাদের আসছে সময়কে আরও অর্থবহ করতে হবে। যেন মৃত্যুর সময় আমাদের কোন আক্ষেপ না থাকে। এ প্রসঙ্গে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা পবিত্র কুরআনে ইরশাদ করেনঃ “প্রত্যেকটি প্রাণীকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।” [সুরা আম্বিয়াঃ-৩৫] তিনি আরও বলেনঃ “তোমরা যেখানেই থাকনা কেন মৃত্যু তোমাদের গ্রাস করবেই।” [সুরা নিসাঃ৭৮]

আল্লাহ্‌ তায়ালা পবিত্র কুরআনে আরও ইরশাদ করেনঃ “যেসব মানুষ পরকালের বিনিময়ে এ পার্থিব জীবন ও এর সুখ-স্বাচ্ছন্দ্য বিক্রি করে দিয়েছে, সেসব মানুষের উচিৎ আল্লাহ্‌র পথে লড়াই করা। কারণ যে আল্লাহ্‌র পথে লড়াই করবে, যে এ পথে জীবন বিলিয়ে দেবে কিংবা বিজয় লাভ করবে, অচিরেই আমি তাকে বিরাট পুরস্কার দিবো” [সূরা আন নিসা, আয়াত- ৭৪]

আসুন বন্ধুরা আমাদের জীবনের বাকী সময়টাকে আরও বেশী কর্মময় করে তুলি।  মহান আল্লাহ আমাদের সবাইকে ক্ষমা করুন, হেদায়েত দান করুন এবং মৃত্যুর সময় ঈমানের সাথে মৃত্যু দান করুন।

সবাইকে নববর্ষের আন্তরিক শুভেচ্ছা। মহান আল্লাহ আমাদের সবাইকে আগের বছর গুলোর চাইতে ভাল রাখুন, সুস্থ রাখুন।

সবাইকে নববর্ষের আন্তরিক শুভেচ্ছা। মহান আল্লাহ আমাদের সবাইকে আগের বছর গুলোর চাইতে ভাল রাখুন, সুস্থ রাখুন।

শুভ নববর্ষ।

স্বাগতম ২০১৪ । 

৭১০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমার জন্ম পিরোজপুরে নানা বাড়িতে। দাদা বাড়িও পিরোজপুরে। পিরোজপুর শহরের সার্কিট হাউজ – ফায়ার সার্ভিস এর মাঝখানে আমাদের বাড়ি। পিরোজপুর আমার কাছে স্বপ্নের শহর। যদিও ক্লাস থ্রী থেকে আমি ঢাকাতে মানুষ। এসএসসি ১৯৯৬ সালে। পড়াশুনা করেছি ফার্মেসিতে, পরে এমবিএ করেছি আন্তর্জাতিক বিপননে। জুলাই ১৫, ২০১১ থেকে সব ধরনের রাজনৈতিক আলোচনা থেকে অবসর নিয়েছি। বিশেষ ব্যক্তিত্বঃ নবিজী রাজনৈতিক ব্যক্তিত্বঃ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান যে ব্যক্তিত্ব আমাকে টানেঃ ডঃ মুহম্মদ ইউনুস প্রিয় লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল, হুমায়ুন আহমেদ, হেনরি রাইডার, জুল ভান প্রিয় টিভি সিরিয়ালঃ Spellbinder, Spellbinder 2: Land of the Dragon Lord, The girl from tomorrow, Tomorrows end, Time Trax, MacGyver, Alice in Wonderland, The Chronicles of Narnia প্রিয় টিভি নাটকঃ কোথাও কেউ নেই, অয়োময়, রুপনগর, বহুব্রিহী, বার রকম মানুষ প্রিয় টিভি শোঃ ইত্যাদি, সিসিমপুর, Pumpkin Patch Show লেখালেখি আমার শুধু শখই না, মনে হয় যেন রক্তের টান। বিশেষ করে বিজ্ঞান-কল্পকাহিনি। বিজ্ঞান-কল্পকাহিনি আমার কাছে রঙ্গিন ঘুড়ির মত। কল্পনার সীমানা পেরিয়ে যে ছুটে চলে মহাজগতিক পরিমণ্ডলে। এ যেন সময়টাকে স্থির করে দিয়ে এর আদি-অন্ত দেখার মত। তারপরও এ ঘুড়ি যেমন ইচ্ছে তেমন উড়তে পারে না, সুতোয়ে টান পড়ে বলে। এ টান যুক্তির টান। যৌক্তিক কল্পনা বললে ভুল হয় না। তারপরও নিজ ইচ্ছেয়ে সুতোটাকে ছিঁড়ে দিতে ভাল লাগে মাঝে মাঝে। আমি যেমন নিজে স্বপ্ন দেখি তেমনি সবাইকে স্বপ্ন দেখাতে চাই। অঞ্জন দত্তের ভাষায় বলতে হয়, ‘মাঝরাতে ঘুম ভেঙে যখন-তখন কান্না পায়, তবু স্বপ্ন দেখার এই প্রবল ইচ্ছাটা কিছুতেই মরবার নয়।’ কনফুসিয়াসের এই লাইন টা আমাকে খুব টানে … journey of a thousand miles begins with a single step। আমার প্রথম লেখা প্রকাশ হয় ১৯৯৬ সালে আধুনালুপ্ত বিজ্ঞান সাপ্তাহিক আহরহ তে। আমার নিজের একটা ব্লগ আছে, mahkbd.blogspot.com। আমার ইমেইল mahkbd@gmail.com।
সর্বমোট পোস্ট: ৯৬ টি
সর্বমোট মন্তব্য: ১৫৫ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-১১ ০৩:১৪:৫৫ মিনিটে
banner

১২ টি মন্তব্য

  1. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    আপনাকেও নববর্ষের শুভেচ্ছা।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    নববর্ষের শুভেচ্ছা আর ভালবাসা সবাইকে

  3. আহসান হাবীব সুমন মন্তব্যে বলেছেন:

    নববর্ষের শুভেচ্ছা

  4. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    পবিত্র কুরআনের আলোকে চমত্‍কার ভাবে বুঝিয়েছেন । আপনার ভাবনার সঙ্গে আমার ভাবনা বেশ মিলে গেছে ।
    তাই খুব ই ভাল লাগল ।
    আপনার মঙ্গল কামনা করছি ।

  5. আরজু মন্তব্যে বলেছেন:

    ডুবে যাক যত গ্লানি, মুছে যাক যত জরা, অক্ষয় হয়ে থাকুক, যেটুকু আনন্দ, যেটুকু মধুর স্মৃতি, বিস্মৃতি হোক বেদনা, জীর্ণতা, শীতের শীর্ণতায় নিশ্চিহ্ন হয়ে উজ্জীবিত হোক, প্রত্যাশাপূর্ণ জীবনের প্রতি উচ্ছ্বল হাতছানি।
    আসুন বন্ধুরা আমাদের জীবনের বাকী সময়টাকে আরও বেশী কর্মময় করে তুলি। মহান আল্লাহ আমাদের সবাইকে ক্ষমা করুন, হেদায়েত দান করুন এবং মৃত্যুর সময় ঈমানের সাথে মৃত্যু দান করুন।

    চমৎকার শুভেচ্ছা বানীর জন্য ধন্যবাদ।

    আপনাকে নববর্ষের আন্তরিক শুভেচ্ছা। মহান আল্লাহ আপনাকে আগের বছর গুলোর চাইতে ভাল রাখুন, সুস্থ রাখুন।চমৎকার শুভেচ্ছা আপনাকেও।ভাল থাকুন পুরো বছর জুড়ে।

  6. শাহিন মন্তব্যে বলেছেন:

    ভাইয়া আমিও পিরোজপুর , মঠবারিয়ার ছেলে । নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা রইল ।

  7. পাঠক ও সমালোচক মন্তব্যে বলেছেন:

    এ পোষ্টের মাধ্যমে সম্পাদক সম্পর্কে বেশ ধারণা পেলাম তাঁর প্রকৃতি ।
    ওনার শুভ কামনা করছি ,
    যেমনটা কল্পনা করছিলাম ।
    ওনি তেমন নন ।

  8. ওয়াহিদ উদ্দিন মন্তব্যে বলেছেন:

    শুভ নববর্ষ ২০১৪।

  9. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    আমরা ভুলে যেতে চাই অতীতের গ্লানী গুলু । অতীতের সাফল্যকে অন্তরে স্থাপন করে গড়ে তুলতে চাই নতুন ভবিষ্যত । শুভ নব বর্ষ । ভাল থাকুন ।

  10. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    সবাইকে স্বাগতম জানাবার এই লেখা প্রক্রিয়াটি ভাল লেগেছে।আপনাকেও জানাই নববর্ষের শুভ কামনা।ধন্যবাদ।

  11. ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:

    অনেক ভাল লাগল। সুন্দর লেখার জন্য ধন্যবাদ ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top