Today 26 May 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

স্মৃতির পাতা থেকে–( পর্ব—–৪২/৩ )

লিখেছেন: এস এম আব্দুর রহমান | তারিখ: ১০/০৯/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 745বার পড়া হয়েছে।

সহ্যের একটা সীমা আছে । আমার সহ্যের সীমা বুঝি ভেঙ্গে যাচ্ছে ।’
শোন, পাগলামী করো না । মনে রেখ সে সয় সে রয় । তোমাকে তো এত দুর্বল হলে চলবে না । তুমিতো জীবনটা শুরুই করেছ সংগ্রাম দিয়ে । কাজেই এর শেষ তো সংগ্রাম দিয়েই করতে হবে ।
দিনে দিনে রাজিব একদম অসহনীয় হয়ে উঠেছে । এখনতো প্রায় সময়ই কথায় কথায় খারাপ আচরণ করে । ‘
রাজিবকে অবশ্য এ বিষয়ে কিছু বলা হয়নি । শোন রাজিব আসলে একটা সন্ত্রাসী ছেলে , যে কিনা মানুষের গোপন ভাল বাসার বস্তু ছিনিয়ে নিয়ে যায় । শোন , যখন সে খারাপ আচরণ করবে , তখন তুমি চুপ করে থাকবে এবং পর মূহূর্তেই আবার সেই রঙ্গিন দিন গুলির কথা ভাববে। দেখবে জীবনটা আবার আশায় আশায় ভরে উঠেছে ।
‘ হয়তো উঠবে । কিন্তু এখন আর সে সব দিনের কথা ভাবতে ভাল লাগে না । আমার পায়ে বেড়ি দিয়েছে আমার ছেলেটি । একদিন আপনাকে পেলেই হয় । ছেলেটি আপনার হেফাজতে পৌঁছে দিয়ে আমি বিদায় নিব । তা হলে অন্তত শেষবারের মতো হলেও মনে হবে বিয়ে করে যে ভুলটা আমি করেছিলাম , আজ ছেলেটিকে নিরাপদ আশ্রয়ে রাখতে পেরে একটি সঠিক সিদ্ধান্ত নিলাম ।
আমি সুধু ছেলে চাইনা , ছেলের মা সহ ছেলেকে চাই ।
‘ তা তো আপনার লক্ষণ দেখেই বুঝা যায় । যদি ছেলের মাকেই চাইতেন , তা হলে কি এভাবে ডুব দিয়ে থাকতে পারতেন ? সুধু একটা ফোন করে আমার খোঁজ নেওয়া , সেটাও আপনি পারেন না । ‘
পারি না সে কথা কে বললো তোমাকে ? তবে কিছু দিন বিরতি দিয়ে দিয়ে মিষ্টি খেলে যে স্বাদ পাওয়া যায় , প্রতিদিন খেলে সে স্বাদ পাওয়া যাবে , বলো ?
জানি না । আমার একদম পাগল পাগল লাগে । আচ্ছা দুলাভাই –ভালবাসা কি এতই অপরাধ ? যা তার মা বাবা থেকে তাকে আলাদা করে ফেলতে পারে । ‘
মোটেই না । ভালবাসা মোটেই অপরাধ নয় । বরং ভালবাসা উপলব্দি করার জন্য পরিমিত শিক্ষার দরকার পরে । সেই শিক্ষার মাধ্যমে যে জ্ঞান অর্জিত হয় , সব মানুষের মধ্যে তা থাকে না । আর মা বাবার কথা বলছো ? মা, বাবা এবং সন্তানের মধ্যে যে ভালবাসা তা কখনো আলাদা করা যায় না । ক্ষণিকের ঘূর্ণী ঝড়ে সব কিছু খানিকটা উলট পালট করে দিয়েছে মাত্র । একটু ধৈর্য্য ধরো , সব ঠিক হয়ে যাবে ।
‘ আর সব ঠিক হওয়া । সব ঠিকের আর আমার দরকার নেই । আমি নিজে যদি একটু ঠিক হতে পারতাম, তা হলেই চিন্তাটা থেকে মুক্তি পেতাম । ‘
শোন, শোন । কোন পাগলামী করো না । আমি আগে দেশে ফিরি , তার পর তোমার সকল সমস্যার কথা শুনবো । আমি যদি কোন সমাধান দিতে না পারি , তার পর তুমি যে কোন সিদ্ধান্ত নিও ।
‘ আপনি যে কবে আসবেন , দিন্তো আর যায় না । এক একটা দিন যেন এক একটা বছর, এক একটা যুগ ।
আমি তো আগামী ১১ নভেম্বর এক মাসের ছুটিতে দেশে আসছি । ২৬ নভেম্বর মিতুলের বিয়ে । সেটা জান তো ?
‘ কিভাবে জানবো ,? বলেছেন আমাকে ?
বলোকি ? তোমাকেই বলিনি ? ও তাইতো , আমিতো এখনো কাউকেই বলিনি । ভাবছি আমার যারা স্পেশাল গেষ্ট তাদের দেশে গিয়ে আমি নিজে বলবো ।
স্পেশাল গেষ্টদের বলবেন । আমাকেতো নয় ? আমি তো আর স্পেশাল গেষ্ট নই ।
সত্যিই বলেছ, তুমি স্পেশাল গেষ্ট নও ? তুমি হচ্ছো স্পেশালের স্পেশাল । যাকে বাহির থেকে দেখা যায় না কিন্তু ভিতরে পুরুটা জায়গা দখল করে বসে আছে । ঠিক অণুর মাঝে পরমাণু যেমন থাকে লীন হয়ে । আচ্ছা তুমিতো তোমার আপার নম্বর নিয়ে মাঝে মাঝে তার সাথে কথা বলতে পার । তাতে মনটাও ভাল থাকে সময়টাও কেটে যায় ।
আমার কোন মানুষের সাথে কথা বলতে ভাল লাগে না । ‘ হায়, হায়, একি শুনালে ছোট গিন্নী। মানুষের সাথে কথা বলতে ভাল লাগেনা । আমার সাথেও না ?
‘ আমি তো সে কথা বলিনি । আপনিতো আর মানুষ নন । আমার তো মানুষের সাথে কথা বলতে ভাল লাগে না বলেছি । আপনার কথাতো বলিনি ।
আমি মানুষ নই ? তাহলে কি ?
আপনি সেই বস্তু যাকে ধরা যায় না , ছোয়া যায় না , শুধুই অনুভব করা যায় । মন দিয়ে , হৃদয় দিয়ে । ‘
আর কত দূরে নিয়ে যাবে মোরে হে সুন্দরী
বল কোন পার ভিরিবে তোমার সোনার তরী । তোমার তরীর পিছে অনুভবের পাল তুলে ছুটে চলেছি নিরন্তর । জানি না এর শেষ কোথায় ?
‘ যেখানে তুমি আর আমি , দুজনে দুজনার। সেই পদ্মঘাটে বসে শীতল পাটে রচিব মোরা জীবনের গান। সেদিনের অপেক্ষায় তৃষ্ণার্ত হৃদয়ে বসে আছি আমি ওষ্ঠাগত প্রাণ । ‘

৭৪০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৩৩১ টি
সর্বমোট মন্তব্য: ২৪৮৪ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-০৮ ১৩:৩৯:৪৭ মিনিটে
banner

১ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    বাপরে কি ভালবাসা।
    সুন্দর হয়েছে

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top