Today 19 Sep 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

হুমায়ূন আহমেদ…স্যার, আপনি আমাদের মাঝে বেঁচে থাকুন।

লিখেছেন: আহমেদ ইশতিয়াক | তারিখ: ১২/১১/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 696বার পড়া হয়েছে।

একটা সময় ছিলো যখন হিমু হবার প্রবল বাসনা নিয়ে উদ্ভট উদ্ভট কিছু কাজকর্ম করে ফেলেছিলাম। শহীদ মিনারের পাশে শুয়ে বসে পুরো একটি রাত কাটিয়ে ফেলেছি। জীবনে কখনো পান খাবোনা এমন ধারণা বিসর্জন দিয়ে গালভর্তি করে পান খেয়েছি। খালি পায়ে হাঁটতে গিয়ে পায়ে লোহার টুকরো বিঁধিয়ে চারদিন বিছানায় পরে ছিলাম। শার্ট, টিশার্ট নয় শুধুই হলুদ পাঞ্জাবী পরে বাকি জীবন কাটিয়ে দেবো এমন ধারনাও ছিলো বেশ কয়েকদিন। এই অদ্ভুতুড়ে কয়েকটা দিন ছিলো আমার জীবনের সবচাইতে সুন্দর সময়।

এই সুন্দর সময়গুলো পেছনে ফেলে এসেছি। এখন আর এতো পাগলামি করতে ইচ্ছে বা সময় কোনটাই হয় না। তবে যতটা দিন পার হয়েছে, এই হিমুর স্রষ্টা হুমায়ূন আহমেদ নামের এক ব্যক্তি ততটাই আমার মনের গভীর থেকে গভীরে চলে গিয়েছে। এতটাই গভীরে যে ইচ্ছে করলেও সেখান থেকে তাকে আর মুছে ফেলা সম্ভব হবে না। আমার উপর তার প্রভাব অপরিসীম। অপরিসীম বললে ভুল হয়ে যাবে। এর চেয়েও অনেক বেশি। অনেক অনেক বেশি।

টুকটাক লেখালেখি করার মত দুঃসাহস মূলত হুমায়ূন আহমেদের লেখা পড়েই পেয়েছি। ফেসবুক, ব্লগের কল্যাণে অনেকেই আমাকে ছোটখাট লেখক বলে মনে করেন। তবে আসল ঘটনা এরকম না। কয়েকটা লাইন লিখলেই লেখক হওয়া যায় না। এ কথাটা আমিও জানি। আরো অনেকেই জানেন। যারা জানেন তারা আমাকে বিভিন্নভাবে আক্রমণ করেন। আমি হুমায়ূন আহমেদের স্টাইল নকল করি’ এধরণের কথা আমাকে প্রায়ই শুনতে হয়। তাদের জ্ঞাতার্থে একটা কথা না বললেই নয়, যে, হুমায়ূন আহেমেদের স্টাইল নকল করার মত ট্যালেন্ট আমি এ যাবৎ কারো মধ্যেই দেখিনি। আমার তো প্রশ্নেই আসে না। তবুও যখন শুনি… হুমায়ূন আহমেদের নকল করি তখন আনন্দই হয়। অন্তত হুমায়ূন আহমেদ নামটা তো শোনা হয়!

এই একজন এবং একমাত্র হুমায়ূন আহমেদ নাকি মারা গেছেন! কই? তিনি শুধু আমাদের মধ্যিখানে নেই। অন্য এক ভুবনে আছেন। যেখানে আমিও যাবো। আপনিও যাবেন।

হুমায়ূন আহমেদ…স্যার, আপনি আমাদের মাঝে বেঁচে থাকুন… চিরকাল বেঁচে থাকুন।

৭৫৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি কিছুই পারি না ! ফেসবুক প্রোফাইল - https://www.facebook.com/amd.tushar
সর্বমোট পোস্ট: ৮ টি
সর্বমোট মন্তব্য: ১৮৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-২৯ ১৯:০৪:৪৭ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    আসলে যারা যে প্রকৃতির তাদের মন্তব্য সেই প্রকৃতির ।
    পাছে লোকে কিছু বলে আপনি কান দিবেন না কিন্তু ।
    ক্ষিপ্রগতিতে চালিয়ে যান , ইনশাআল্লাহ একদিন বড় মাপের সাহত্যিক হবেন ।

  2. আরজু মন্তব্যে বলেছেন:

    কারও কথায় আহত হবেননা। আমরা যখন কাউকৈ পছন্দ করি তখন তার ষ্টাইলটা হয়তবা অজান্তে আমাদের মধ্যে চলে আসতে পারে। এখন আমাদের নবীন লেখকদের মধ্যে পছন্দের ব্যাক্তির প্রভাব আসতে পারে।তবে আপনি মোটেও ভাববেননা আপনার লিখা ভাল হচ্ছে।

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    জন্ম দিনের শুভেচ্ছা।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    জন্মদিনের শুভেচ্ছা ……যেখানে আছেন যেন ভাল থাকেন এই কামনাই করি

  5. আঃ হাকিম খান মন্তব্যে বলেছেন:

    স্যার যেখানে আছেন যেন ভাল থাকেন এই কামনাই করি

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top