Today 17 Jul 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

হয়তো এমনই

লিখেছেন: দীপঙ্কর বেরা | তারিখ: ০১/০৮/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 415বার পড়া হয়েছে।

 

 

বুদ্ধির বিকাশ ঘটাতে লেগে পড়তে হয় প্রকরণ পথের ধুলো মাখামাখিতে  প্রথমেই মেরুকরণ হয়ে যাওয়া দিশাতে এগিয়ে যেতেই হবে । পা পিছলে পড়ে যাওয়া রাত্রির সম্যক আলোর জন্য বুকের নিঃশ্বাস বিন্যাসে আসক্ত হয়ে রুদ্ধ হয়ে পড়লে দিশা খুঁজে পাওয়া মুশকিল হয়ে পড়বে

বিকাশ তার আপন পথে চলতে থাকবে আর রাস্তার উপরে আরো অনেক রাস্তা বানিয়ে নেবে । পেছন ফিরে তাকিয়ে বাতাসের স্রোতে যা কিছু মিশিয়ে মুগ্ধ স্থবির হলেই বিদ্রোহী হতেই পারে জীবনের কোন কোন কথা । তখন নিজের অপরাগ বেদনার ইতিবৃত্ত নিজেকেই খুবলে খেতে চাইবে । অস্থির চাউনি সহ্য করার মতলব সত্যির সামনে দাঁড়াতেই হবে

দাঁড়ালেই যে হাতের লাগাম পেয়ে যাবে তার তো কোন কথা নেই । আর ছিটকেই গেলেই ভেবে না ও মা বেরিয়ে এল আমি আর কিচ্ছু পাব না , তা কিন্তু নয় । জীবনের বৈচিত্রে সু্যোগ তো আসবেই । তাকে কাজে লাগার প্রস্তুতি গড়ে তুলতে হয় । কিংবা কাজে লাগিয়ে নেওয়ার রাস্তায় গড়িয়ে পড়ার মত ঝর্ণা হতেই হবে । 

৪০১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
বাংলা ভাষাকে আমি খুব ভালোবাসি । আসুন সবাই বাংলা খুব পড়ি আর লিখি শিখি ।
সর্বমোট পোস্ট: ৩৪৯ টি
সর্বমোট মন্তব্য: ৪১৭৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৬-১১ ১৫:১৮:২২ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. সোহেল আহমেদ পরান মন্তব্যে বলেছেন:

    বিকাশ তার আপন পথে চলতে থাকবে আর রাস্তার উপরে আরো অনেক রাস্তা বানিয়ে নেবে…………………………

    ভালো লাগলো দাদা লেখা।

    শুভেচ্ছা র’লো।।

  2. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    বুদ্ধির বিকাশ ঘটাতে লেগে পড়তে হয় প্রকরণ পথের ধুলো মাখামাখিতে । প্রথমেই মেরুকরণ হয়ে যাওয়া দিশাতে এগিয়ে যেতেই হবে । পা পিছলে পড়ে যাওয়া রাত্রির সম্যক আলোর জন্য বুকের নিঃশ্বাস বিন্যাসে আসক্ত হয়ে রুদ্ধ হয়ে পড়লে দিশা খুঁজে পাওয়া মুশকিল হয়ে পড়বে ।

    +++++++++++++++++++++++
    ভাল লাগল ভাবনা।সঠিক ভাবনা, উদ্যম এ পথ চলতে পারলে প্রতিভা বিকাশ হবে কোনদিন।প্রতিভা ফুলের সুঘ্রান এর মত ।কোন না কোনভাবে জানান দিয়ে যাবে।

    অনেক অনেক ধন্যবাদ চমৎকার লেখার জন্য।শুভেচ্ছা রইল।ভাল থাকবেন কেমন।

  3. ঘাস ফড়িং মন্তব্যে বলেছেন:

    অনেক ভাল লাগল। সুন্দর লেখার জন্য ধন্যবাদ ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top