Today 17 Jun 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

হয়তো প্রার্থনা

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ৩০/০৬/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 612বার পড়া হয়েছে।

ইদানীং ক্লান্তি পেয়ে বসেছে । নিজের কাছে, নিজ আবেগের কাছে সর্বোপরি নিজের সীমাবদ্ধতার কাছে এক অসম্ভব দুর্বলতা আমাকে ক্লান্ত করে তুলেছে । আমি মাঝে মাঝে ভাবি এই অসম্ভব বাস্তবতা আমার জন্য নিতান্তই বিলাসিতা । হয়তো এর আবশ্যকতাও ছিল না । কিন্তু ঐশ্বরিক ক্রিয়াকলাপ যেভাবে আদিষ্ট হয়ে আছে তাকে এড়িয়ে যাওয়ার ক্ষমতা মানুষের নেই , আমারতো মোটেই নেই । এই ভাব আবেগের জাগতিক মূল্যায়ন শূন্য , আর্থিক দন্ড পূর্ন । তাই আজকাল ভয়ে থাকি, জগতে না বেঈমান হয়ে দেহ ত্যাগ করি ।

 

 

স্রষ্ট্রার কাছে প্রার্থনা আমার শূন্য পৃথিবীতে আমাকে নিঃস্ব করো কিন্তু বেঈমান করো না । আমি যা ভাবি তদসঙ্গে বাস্তবতার ব্যবধান যেন না হয় । মানুষ আমাকে ন্যায় অন্যায় ভাবলো কিনা সে চিন্তা আমি কখনো করিনি, আমি শুধু ভাবি আমি যেন নিজের কাছে অতৃপ্ত রয়ে না যাই । আমার ন্যায় অন্যায় বিশ্বাস অবিশ্বাস আমার নিজের মতো হলে জাগতিক সকল দায় আমি সহাস্যই স্বীকার করে নেব । কিন্তু সে পর্যন্ত তোমার বিশ্বাস আমার উপর থাকবে’তো ?

 

আমাকে চিরায়ত হওয়ার সুযোগ দেওয়ার দায় তোমার । জাগতিক দেনদরবার এড়িয়ে যাওয়ার দায়িত্ব আমার । আশাকরি দু’জনেই সমভাবে দু’জনের জায়গায় উপযুক্ত দায় মেটাতে পারবো ।

 

 

…………..নিঃশব্দ নাগরিক ।

৬৫৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    ভাল লাগা জানালাম

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল

  3. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল

  4. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    বেশ ভালো

    ভালো লাগলো পড়ে ‘
    থাকলো শুভ কামনা

    শুভ সন্ধ্যা

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top