Today 20 Aug 2019
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

২০১৪ সালের সরকারি ছুটির তালিকা

লিখেছেন: আঃ হাকিম খান | তারিখ: ২৮/১০/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 649বার পড়া হয়েছে।

আসছে ২০১৪ সালের সরকারি ছুটি মোট ৪৯ দিন। সরকারের পক্ষে রবিবার দেশের সকল সরকারি, আধা-সরকারি অফিস এবং স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থার ২০১৪ সালের ছুটির তালিকা ঘোষণা করা হয়েছে।

এতে সাধারণ ছুটি (পাবলিক হলিডে) ১৪ দিন, নির্বাহী আদেশে সরকারি ছুটি ৮ দিন, ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব) ৬ দিন, (হিন্দু পর্ব) ৮ দিন, (খ্রিষ্টান পর্ব) ৮ দিন ও (বৌদ্ধ পর্ব) ৫ দিন।

সরকারি এক তথ্য বিবরণীতে রবিবার এ তথ্য জানানো হয়।

 

সাধারণ ছুটি (পাবলিক হলিডে)

*(চাঁদ দেখার ওপর নির্ভরশীল) ঈদ-ই-মিলাদুন্নবী (সা.), ১৪ জানুয়ারি-১ দিন; শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ২১ ফেব্র্বয়ারি-১ দিন; জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস, ১৭ মার্চ-১ দিন; স্বাধীনতা ও জাতীয় দিবস, ২৬ মার্চ-১ দিন; মে দিবস, পয়লা মে-১ দিন; *বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ১৩ মে-১ দিন; জুমাতুল বিদা, ২৫ জুলাই-১ দিন; *ঈদ-উল-ফিতর, ২৯ জুলাই-১ দিন; জাতীয় শোক দিবস, ১৫ আগস্ট-১ দিন; শুভ জন্মাষ্টমী, ১৭ আগস্ট-১ দিন; দুর্গাপূজা (বিজয়া দশমী), শনিবার ৪ অক্টোবর-১ দিন; *ঈদ-উল-আযহা, ৬ অক্টোবর-১ দিন; বিজয় দিবস, ১৬ ডিসেম্বর-১ দিন; যীশু খ্রিস্টের জন্মদিন (বড় দিন), ২৫ ডিসেম্বর-১ দিনসহ মোট =১৪ দিন।

 

নির্বাহী আদেশে সরকারি ছুটি

নববর্ষ, ১৪ এপ্রিল-১ দিন; *শবেবরাত, ১৪ জুন-১ দিন; *শবে কদর, ২৬ জুলাই -১ দিন; *ঈদ-উল-ফিতর (ঈদের পূর্বের ও পরের দিন), ২৮ ও ৩০ জুলাই-২ দিন; *ঈদ-উল-আযহা (ঈদের পূর্বের ও পরের দিন), ৫ ও ৭ অক্টোবর-২ দিন; *আশুরা, ৪ নভেম্বর-১ দিনসহ মোট= ৮ দিন।

 

ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব)

*আখেরি চাহার সোম্বা, পয়লা জানুয়ারি-১ দিন; *ফাতেহা-ই-ইয়াজদাহম, ১২ ফেব্রুয়ারি-১ দিন; *শব-ই-মিরাজ, ২৭ মে-১ দিন; *ঈদ-উল-ফিতর (ঈদের পরের দ্বিতীয় দিন), ৩১ জুলাই-১ দিন; *ঈদ-উল-আযহা (ঈদের পরের দ্বিতীয় দিন), ৮ অক্টোবর-১ দিন; *আখেরি চাহার সোম্বা, ১৭ ডিসেম্বর-১ দিনসহ মোট= ৬ দিন।

 

ঐচ্ছিক ছুটি (হিন্দু পর্ব)

শ্রী শ্রী সরস্বতী পূজা, মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারি-১ দিন; শ্রী শ্রী শিবরাত্রী ব্রত, ২৭ ফেব্রুয়ারি-১ দিন; শুভ দোলযাত্রা, ১৬ মার্চ-১ দিন; শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২৮ মার্চ-১ দিন; শুভ মহালয়া, ২৩ সেপ্টেম্বর-১ দিন; শ্রী শ্রী দুর্গাপূজা (নবমী), ৩ অক্টোবর-১ দিন; শ্রী শ্রী লক্ষ্মীপূজা, ৭ অক্টোবর-১ দিন; শ্রী শ্রী শ্যামাপূজা, ২৩ অক্টোবর-১ দিনসহ মোট= ৮ দিন।

 

ঐচ্ছিক ছুটি (খ্রিষ্টান পর্ব)

ইংরেজি নববর্ষ, পয়লা জানুয়ারি -১ দিন; ভস্ম বুধবার, ৫ মার্চ-১ দিন; পুণ্য বৃহস্পতিবার, ১৭ এপ্রিল-১ দিন; পুণ্য শুক্রবার, ১৮ এপ্রিল-১ দিন; পুণ্য শনিবার, ১৯ এপ্রিল-১ দিন; ইস্টার সানডে, ২০ এপ্রিল-১ দিন; যীশু খ্রিষ্টের জন্মোৎসব (বড় দিনের পূর্বের ও পরের দিন), ২৪ ও ২৬ ডিসেম্বর-২ দিনসহ মোট= ৮ দিন।

 

ঐচ্ছিক ছুটি (বৌদ্ধ পর্ব)

*মাঘী পূর্ণিমা, ১৪ ফেব্রুয়ারি-১ দিন; চৈত্র সংক্রান্তি, ১৩ এপ্রিল-১ দিন; *আষাঢ়ী পূর্ণিমা, ১১ জুলাই-১ দিন; *মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা), ৮ সেপ্টেম্বর-১ দিন; *প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা), ৮ অক্টোবর-১ দিনসহ মোট= ৫ দিন।

 

এ তালিকায় ঘোষিত ছুটি সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের বেলায় প্রযোজ্য। কিন্তু যে সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান যথা-ব্যাংক, ইন্স্যুরেন্স, ডাক, তার, টেলিফোন, রেলওয়ে, হাসপাতাল ও রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান ও সংস্থা বা ব্যবসায়ী সংস্থা ও কলকারখানা ইত্যাদিতে অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইনকানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যে সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকুরি সরকার কর্তৃক অত্যাবশ্যক চাকুরি (এসেন্সিয়াল সার্ভিস) হিসেবে ঘোষণা করা হয়েছে, তাদের বেলায় এরূপ ছুটি আপনা আপনি (অটোমেটিক্যালি) প্রযোজ্য হবে না।

 

 

ওই সকল অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান তাদের নিজস্ব আইনকানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে তাদের ছুটি ঘোষণা করবে।

 

৯৬৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৮ টি
সর্বমোট মন্তব্য: ১১২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৭ ১০:০৩:১৯ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. বৈশাখী ঝড় মন্তব্যে বলেছেন:

    জানলাম। শেয়ার করার জন্য ধন্যবাদ

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    অগ্রীম ছুটির তালিকা পেয়ে গেলাম। তবে আমাদেরে দেশে নির্বাচনকালীন সরকার সমস্যার সমাধান না হলে এ ছুটির তালিকা আরো বড় হতে পারে। কারণ হরতালের দিনকে আমরা ছুটির দিন হিসেবে বিবেচনা করতে পারি।

  4. মিলন বনিক মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ…অনেক আগে জেনে গেলাম…ভালো লাগলো…

  5. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    ছুটি বিষয়ে জানলাম ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top