Today 25 May 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

পুষ্প পূর্ণিমা

লিখেছেন: মরুভূমির জলদস্যু | তারিখ: ১২/০৫/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 426বার পড়া হয়েছে।


{পূর্ণিমার চাঁদের ছবিটি আমার ক্লিক করা}

আগামী ১৫ই মে পূর্ণিমা, আকাশে থাকবে বিশাল এক চাঁদ। চাঁদ তার স্নিগ্ধ কোমল আলো ছড়িয়ে দেবে পৃথিবীর বুকে। পকেট বিহীন হলুদ পাঞ্জাবী গায়ে হিমুরা শহরের পথে পথে নীল জোছনা দেখতে হেঁটে বেড়াবে খালি পায়ে, আর আমাদের মত পার্ট-টাইম বাউণ্ডুলেরা ছাদে বসে জোছনা দেখার আয়োজন করবে। আপনাদেরও নিমন্ত্রণ স্ব-স্ব স্থানে থেকে চাঁদের শোভা উপভোগ করার। আকাশে যদি থাকে মেঘেদের আনাগোনা তাহলে করার কিছু নাই আগামী মাসে আবার পূর্ণিমা হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করা ছাড়া। চাঁদের হয়ে আমি কথা দিচ্ছি আগামী মাসে আবার পূর্ণিমা হবেই, কারণ প্রতি মাসেই কমপক্ষে একবার করে পূর্ণিমা হয়। তবে “পুষ্প পূর্ণিমা” দেখতে হলে আপনাকে অবশ্যই অপেক্ষা করতে হবে আগামী বছর ২০১৫ সালের মে মাসের ৪ তারিখ পর্যন্ত।

যাইহোক, এবার মূল কথায় আসি, কেন এই লিখার শিরনাম হল – “পুষ্প পূর্ণিমা”?
আগেই বলেছি প্রতি মাসে কমপক্ষে একবার করে পূর্ণিমা হয়, এটা নতুন কিছু না, সবাই জানি। আবার এটাও কেউ কেউ জানি যে কিছু কিছু পূর্ণিমার আলাদা আলাদা করে নাম দেয়া হয়, যেমন – বৌদ্ধ পূর্ণিমা, মাঘী পূর্ণিমা। এই নামগুলি যেমন ধর্ম বা কোন গোষ্ঠীর বিষয় তেমনি অঞ্চল বা জাতি বিশেষে বিভিন্ন মাসের পূর্ণিমা গুলিকে বিভিন্ন নামে অবিহিত করা হয়ে আসছে সেই আদি কাল থেকে।


ন্যাটিভ এ্যামেরিকানরা “মে মাসে”র পূর্ণিমার চাঁদকে বিশেষ একটি নামে ডাকে – “Flower Moon”। ওদের অঞ্চলে মে মাসটা বসন্ত ঋতু, ফলে সমস্ত এলাকা ভরে উঠে রঙ্গিন সব ফুলে। এই সময়টা আসলে পৃথিবীর অনেক অঞ্চলই ফুলে ফুলে ভরে উঠে, তাই আদর করে এই মাসের পূর্ণিমাকে ডাকা হয় “Flower Moon” বা আমার ভাষায় “পুষ্প পূর্ণিমা”।

Flower Moon ছাড়াও ন্যাটিভ এ্যামেরিকানদের দেয়া মে মাসের পূর্ণিমার চাঁদের আর কিছু নাম রয়েছে –

Milk Moon, Mother’s Moon, Planting Moon, Panther Moon, Moon When Leaves Are Green, Moon To Plant, Bright Moon, Hare Moon, Grass Moon আর চায়নারা ডাকে Dragon Moon বলে।

সব শেষে বলি চাঁদকে আপনি – “চাঁদ, চন্দ্র, চন্দ্রমা, চন্দ্রিমা, চন্দ্রক, শ্বেতধামা, শীতকিরণ, শীতময়ূখ, শীতরশ্মি, শশী, শশভৃৎ, শশলক্ষণ, শশলাঞ্ছন, শশবিন্দু, শশধর, শশাঙ্ক, শীতাংশু, হিমাংশু, হরিণাঙ্ক, হিমধামা, হিমকিরণ, হিমকর, সুধাকর, সুধাধার, সুধাধামা, সুধাবর্ষী, সুধাময়, সুধানিধি, সুধাংশু, সোম, সিতরশ্মি, সিতরুচি, সিতকর, বিধু, ইন্দু, নিশাকর, নিশানাথ, নিশাপতি, নিশামণি, নিশারত্ন, নিশাকান্ত, নিশিকান্ত, নক্ষত্রেশ, নক্ষত্রপতি, নক্ষত্রাধিপতি, মৃগাঙ্ক, এণকতিলক, রাত্রিমণি, রাত্রিকর, রজনীকর, রজনীশ, রজনীসখা, রজনীরাজ, রজনীপতি, রজনীকান্ত, রাকাপতি, রাকেশ, রেবতীরমণ, তারানাথ, তারাপতি, তারাধিপ, তারাধিপতি, তারাপীড়, উডুপ, তুহিনাংশু, কলাধর, কলানাথ, কলাভৃৎ, কালানিধি, কৌমুদীপতি, কুমুদপতি, কুমুদবান্ধব, কুমুদনাথ, কান্তিভৃৎ, ওষধিনাথ, ওষধিপতি, পক্ষজ, পক্ষধর, পক্ষচর, অম্ভোজ, অর্ণবোদ্ভব, যামিনীনাথ, যামিনীকান্ত, যামিনীপ্রকাশ, ঋক্ষেশ, ছায়াঙ্ক, দ্বিজপতি, দ্বিজরাজ, দ্বিজন্দ্র, ক্ষীরোদনন্দন, ক্ষীরাব্ধিজ” ইত্যাদি যে নামেই ডানেকনা কেন তার রূপ কিন্তু একই।

সূত্র : নিজ, ইন্টারনেট, অভিধান।
ছবি : নিজ ও ইন্টারটেন।

প্রথম প্রকাশ: ঝিঁঝি পোকা

৪৪৯ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের মরুভূমির জলদস্যুর নিমন্ত্রণ।
সর্বমোট পোস্ট: ৯৭ টি
সর্বমোট মন্তব্য: ২৯৫ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৪-৩০ ১৫:৫৮:৫৮ মিনিটে
Visit মরুভূমির জলদস্যু Website.
banner

৮ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল

  2. জসীম উদ্দীন মুহম্মদ মন্তব্যে বলেছেন:

    দুর্দান্ত কিছু ছবি আর অসাধারন কিছু কথা !

  3. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    অসংখ্য ভাল লেগেছে ।

  4. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    চাঁদের প্রতি শব্দগুলো দিয়ে ভালো করেছেন, আমরা এগুলি অনেকেই জানি আবার অনেকেই জানিনা। সাধুবাদ লেখককে।

  5. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    খুব সুন্দর তো
    এতদিন দেখা হয় নি

  6. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    anek valo laglo nice @@@@@@

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top