Today 23 Sep 2020
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

কবিতা-পাতায় পোস্ট ও মতামত প্রসঙ্গে

লিখেছেন: অনিরুদ্ধ বুলবুল | তারিখ: ০৯/০৪/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 1144বার পড়া হয়েছে।

লেখক পাঠক বন্ধুরা প্রীতি ও শুভেচ্ছা নিন। দীর্ঘ বিরতির পর আবরো আপনাদের সামনে একটা বিষয় তুলে ধরছি। এ বিষয়ে আপনাদের সুচিন্তিত মতামত কামনা করছি।

ডিজিটাল আশীর্বাদ – এই ‘ইন্টারেক্টিভ মিডিয়া’র কল্যাণে আমরা অনেক শখের কবিই আজ নিজেকে অপরের সমক্ষে প্রকাশের সুযোগ পাচ্ছি। এখানে পাঠক-কবিতে, কবিতে-কবিতে মিথস্ক্রিয়ার সুযোগ রয়েছে বিধায় – পাঠক হিসাবে আমার কিছু দায় রয়েছে। তাই, পাতায় কেবল পড়েই যাচ্ছি না, কিছু মতামতও রাখছি। বাস্তবতার নিরীখে সেই মতামত প্রকাশের দায়বদ্ধতা যেন অনেকটা যান্ত্রিকও হয়ে উঠেছে তাই, কবিতার সঠিক মূল্যায়ন বিশ্লেষণের বিষয়টা অনেকটা গৌণ হয়েই থাকছে। বরং ব্যবসায়ীক বিনিয়োগের মতই কিছু স্তুতিবাচক শব্দ (যেমন; বাহ্, বেশ, সুন্দর, অনবদ্য, খাসা… ইত্যাদি) ব্যবহার করে আমরা দায়মুক্ত হচ্ছি। ফলে, রচনার প্রকৃত গুণাগুণ (গুণ ত্রুটি দুইই) তাৎপর্য উপেক্ষিতই থেকে যাচ্ছে।

পাতায় একটা রচনার বক্তব্য, দর্শন, কাব্যমান, শৈলী ও কারুময়তার বিচার বিশ্লেষণ নিয়ে (দু’একটি ব্যতিক্রম ছাড়া) খুব কমই আলোচিত হচ্ছে। ফলে রচনা এবং রচয়িতা – দুইই সমভাবে উপেক্ষিত হচ্ছেন। আমাদের ঔদাসীন্যতার কারণে আমরা এই ‘ডিভাইস’টির যথার্থ আশীর্বাদ থেকে বঞ্চিতও হচ্ছি। কেননা, একটা লেখার গুণগত মান নিয়ে পাতায় আলোচনা হলে লেখক যেমন প্রাণীত হতে পারেন গঠনমূলক নির্দেশনাও পেতে পারেন। তা পড়ে অন্য পাঠক-লেখক সেই সুবাদে নিজেকে সুগঠিত করতে পারেন। এভাবে নিয়মিত চর্চা হলে দেখা যাবে পাতায় বিচরণকারী লেখক-পাঠকদের অনেকেই বেশ পরিশীলিত হয়ে উঠেছেন। ক্রমে একটা বিশুদ্ধ সাহিত্যের আবেশ তৈরী হতে পারতো। কিন্তু তা না হয়ে এখন যা হচ্ছে তা হলো কৃত্রিম উপায়ে পাতায় মন্তব্যের সংখ্যা এবং পোষ্টের সংখ্যা বাড়িয়ে এক জাতীয় প্রতিযোগীতার ‘ইঁদুরদৌড়ে’ নিজেকে অগ্রগামী করে দেখানোর প্রবণতা বাড়ছে। এই প্রবণতা সাহিত্যের জন্য কখনোই কোন শুভ ফল বয়ে আনতে পারে না।

বিষয়টির প্রতি বিজ্ঞ লেখক পাঠক ও সামালোচকদের সুচিন্তিত মতামত জানার আকাঙ্ক্ষা রইল। সবাইকে ধন্যবাদ।

১,১৩৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
কৈফিয়ত - তোমরা যে যা-ই ব'ল না বন্ধু; এ যেন এক - 'দায়মুক্তির অভিনব কৌশল'! যেন-বা এক শুদ্ধি অভিযান - 'উকুন মেরেই জঙ্গল সাফ'!! প্রতিঘাতের অগ্নি-শলাকা হৃদয় পাশরে দলে - শুক্তি নিকেশে মুক্তো গড়ায় ঝিনুকের দেহ গলে!! মন মুকুরের নিঃসীম তিমিরে প্রতিবিম্ব সম - মেলে যাই কটু জীর্ণ-প্রলেপ ধূলি-কণা-কাদা যত। রসনা যার ঘর্ষনে মাজা সুর তায় অসুরের দানব মানবে শুনেছ কি কভু খেলে হোলি সমীরে? কাব্য করি না বড়, নিরেট গদ্যও জানিনে যে, উষ্ণ কুসুমে ছেয়ে নিয়ো তায় - যদি বা লাগে বাজে। ব্যঙ্গ করো না বন্ধু আমারে অচ্ছুত কিছু নই, সীমানা পেরিয়ে গেলে জানি; পাবে না তো আর থৈ। যৌবন যার মৌ-বন জুড়ে ঝরা পাতা গান গায় নব্য কুঁড়ির কুসুম অধরে বোলতা-বিছুটি হুল ফুটায়!! ভাল নই, তবু বিশ্বাসী - ভালবাসার চাষবাসে, জীবন মরুতে ফুটে না কো ফুল কোন অশ্রুবারীর সিঞ্চনে। প্রাণের দায়ে এঁকে যাই কিছু নিষ্ঠুর পদাবলী: দোহাই লাগে, এ দায় যে গো; শুধুই আমার, কেউ না যেন দুঃখ পায়।
সর্বমোট পোস্ট: ১৪৩ টি
সর্বমোট মন্তব্য: ২৪২২ টি
নিবন্ধন করেছেন: ২০১৫-০২-১৪ ০২:৫৯:৫৩ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    সহমত কবি সাথে পুরোপরি
    সুন্দর ভাবনার প্রকাশ

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    সুন্দর বিষয় তুলে ধরেছেন
    সময় এত কম

    অফিস সংসার বাচ্চা এত কিছু কিরে ব্লগিং করা আমার পক্ষে কঠিন। :-(

    আর নেট শুধু অফিসে ইউজ করি। বাসায় মোবাইল থেকে ঢুকি :-(

    • অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

      আপনার সাহিত্য প্রীতি ও সৃজনশীলতাকে শ্রদ্ধা জানাই কবি।
      আপনার ব্যাপরটা বুঝতে পারি; এত কিছুর পরও যে প্রাণশক্তি আর সৃজনশীলতা –
      তার প্রশংসা না করে পারি না। কামনা করি ভাল থাকুন। সাহিত্য ও মননচর্চায় ব্যাপৃত থাকুন।

  3. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    সহমত
    চেষ্টা করব

    • অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

      সময় নিয়ে আমার রসহীন লেখাটা পড়ার জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানাই কবি।
      ভাল থাকুন নিরন্তর। শুভেচ্ছা রইল।

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    বিষয়টা আমিও লক্ষ করেছি । আশা করছি, এরপর থেকে সবাই এই বিষয়টা খুব গুরুত্ব সহকারে দেখবে । প্রয়োজনীয় সমালোচনা করলেই বরং ভালো লিখার প্রতি লেখকসমাজ আরো সচেতন হবে এবং পাঠকসমাজও ভালো ভালো বিষয় পাঠের সুযোগ পাবে ।

  5. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    দু:খের সঙ্গেই লক্ষ্য করছি – এই পাতায় অধিকাংশ বন্ধু পয়েন্ট বাড়াতে দায়সারা মন্তব্য দিয়েই দায়িত্ব সারেন।
    অথচ কেউ পারলে কাব্য বিশ্লেষণ করুন নাহয় অন্তত ছোট-খাট ভুল ত্রুটিগুলোও যদি দৃষ্টিতে এনে দেন তাহলে কবি সহ পাঠকও উপকৃত হতে পারেন। আলোচনায় অংশগ্রহনের জন্য অশেষ ধন্যবাদ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top