Today 12 Dec 2018
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

এক তেলে আশি বার রান্না!

লিখেছেন: অনিরুদ্ধ বুলবুল | তারিখ: ১৬/০৮/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 648বার পড়া হয়েছে।

OIL

একবার, দুবার নয় একই তেলে রান্না করা যাবে সর্বোচ্চ আশিবার পর্যন্ত ! বছর বছর ভোজ্য তেলের দাম বাড়ার কারণে যারা অতিষ্ঠ- তাদের জন্য খুশির এ খবর জানিয়েছে সায়েন্স ডেইলি।

আশ্চর্য এই ভোজ্য তেল আবিষ্কারের দাবি করেছেন মালেয়শিয়ার পুত্রা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ওই গবেষক দলের প্রধান অধ্যাপক সুহাইলা মুহাম্মদ সায়েন্স ডেইলিকে জানান, পাম তেল ও প্রাকৃতিক ভেষজ উপাদান মিশিয়ে নতুন এই তেল উৎপাদন করা হয়েছে। এই তেল ব্যবহারে কেবল হেঁশেলের খরচই কমবে না ক্যান্সারসহ বিভিন্ন রোগব্যাধিও নিয়ন্ত্রণে থাকবে।

নতুন আবিষ্কৃত এই তেলের নাম রাখা হয়েছে ‘এএফডিএইচএএল ভোজ্য তেল।’গবেষকরা জানিয়েছেন, এই তেল অল্প আঁচে বেশি তাপ উৎপাদন করতে পারে। এ ছাড়া অন্য সব ভোজ্য তেলের মতো এই তেল খাবারের ভেতর বেশি পরিমাণে ঢুকে না। পাশাপাশি একবার কড়াইতে ঢেলে ফেলার পর ৮০ বার একই তেলে রান্না করলেও শরীরের এতটুকু ক্ষতি হবে না বলে দাবি করেছেন গবেষকরা।

অধ্যাপক সুহাইলা মুহাম্মদ আরো জানান, নতুন আবিষ্কৃত তেলটির মূল উপাদান পাম তেল ও রুটাসি। সাথে কিছু ভেষজ উপাদান মেশানোর ফলে হয়তো পাল্টে যাচ্ছে রান্নার ইতিহাস। রুটাসির জন্য এই তেল খাবারের ভেতর না ঢুকে খাবারকে পর্যাপ্ত সিদ্ধ ও সুস্বাদু করতে সক্ষম। পাশাপাশি এই তেলে রয়েছে উচ্চ পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান- যা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী।

তথ্যসূত্রঃhttp://www.now-bd.com/2015/08/10/424841.htm

৬৪৪ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
কৈফিয়ত - তোমরা যে যা-ই ব'ল না বন্ধু; এ যেন এক - 'দায়মুক্তির অভিনব কৌশল'! যেন-বা এক শুদ্ধি অভিযান - 'উকুন মেরেই জঙ্গল সাফ'!! প্রতিঘাতের অগ্নি-শলাকা হৃদয় পাশরে দলে - শুক্তি নিকেশে মুক্তো গড়ায় ঝিনুকের দেহ গলে!! মন মুকুরের নিঃসীম তিমিরে প্রতিবিম্ব সম - মেলে যাই কটু জীর্ণ-প্রলেপ ধূলি-কণা-কাদা যত। রসনা যার ঘর্ষনে মাজা সুর তায় অসুরের দানব মানবে শুনেছ কি কভু খেলে হোলি সমীরে? কাব্য করি না বড়, নিরেট গদ্যও জানিনে যে, উষ্ণ কুসুমে ছেয়ে নিয়ো তায় - যদি বা লাগে বাজে। ব্যঙ্গ করো না বন্ধু আমারে অচ্ছুত কিছু নই, সীমানা পেরিয়ে গেলে জানি; পাবে না তো আর থৈ। যৌবন যার মৌ-বন জুড়ে ঝরা পাতা গান গায় নব্য কুঁড়ির কুসুম অধরে বোলতা-বিছুটি হুল ফুটায়!! ভাল নই, তবু বিশ্বাসী - ভালবাসার চাষবাসে, জীবন মরুতে ফুটে না কো ফুল কোন অশ্রুবারীর সিঞ্চনে। প্রাণের দায়ে এঁকে যাই কিছু নিষ্ঠুর পদাবলী: দোহাই লাগে, এ দায় যে গো; শুধুই আমার, কেউ না যেন দুঃখ পায়।
সর্বমোট পোস্ট: ১৪৩ টি
সর্বমোট মন্তব্য: ২৪২২ টি
নিবন্ধন করেছেন: ২০১৫-০২-১৪ ০২:৫৯:৫৩ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. এম, এ, কাশেম মন্তব্যে বলেছেন:

    Good news brother
    Thanks.

  2. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ভালো ভাবনার প্রয়াস দেখলাম

    ১তেলে ৮০ বার খেলে পেঠ র ১২ টা হবে না বস

    • অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

      তারা তো দাবি করছেন – “এই তেল ব্যবহারে কেবল খরচই কমবে না ক্যান্সারসহ বিভিন্ন রোগব্যাধিও নিয়ন্ত্রণে থাকবে।” দেখা যাক। অপেক্ষায় থাকলাম।

  3. কল্পদেহী সুমন মন্তব্যে বলেছেন:

    বেশ ভালো বিষয়। কতোটা প্রসার ঘটবে এই তেলের ব্যবহার এখন তাই দেখার বিষয়।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আমাদের দেশে আসবে কবে সে তেল

    ধন্যবাদ ভাইয়া

    • অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

      মুক্তবাজার অর্থনীতির যুগ যখন তখন তো এর বিপননে কোন বাধা নেই।
      কাজেই বাজারে আসলে আমরাও পাব আশা করছি।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top