Today 21 May 2022
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

অনুভুতিগুলো…….২

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ১৯/০৮/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1445বার পড়া হয়েছে।

৩।
গোধূলী বেলায় এসে ফিরে দেখি দিনের হিসাব। কভু হিসাব মিলে কভু মিলে না । তাতে কি, ক্লান্ত শ্রান্ত দেহে নীড়ে ফেরা সে কি চাট্টিখানি কথা। আবারো স্বপ্ন রঙীন হয় । আবারো নুতন আলোর প্রত্যাশায় কাটাই আরো একটি রাত । বেঁচে থাকার যে কি আনন্দ উপলব্ধি করি প্রতি মুহুর্তেই । হে প্রভু নিয়ে যদি যাও কখনো ভুলে ভুলে যে তোমাকে ভুলেছিলাম ক্ষমা করে দিয়ো প্রভু। বাকী দিনগুলো যেন তোমার দেখানো পথে হাঁটি।

৪।
আমি-
জীবনের ছোট ছোট আনন্দ, সুখ সময়ের গল্পগুলো আজ তুচ্ছ লাগে। সময়ের হাত ধরে ছুটতে গিয়ে হারিয়েছি বসন্তবেলা। বসন্ত অল্প সময় ধরেই থাকে জীবনের সাথে লেপ্টে। বসন্ত বুড়ো হয়ে গেছে, চুল পেকেছে, চোখের সাদা অংশে মাকড়শা জাল বুনেছে। বসন্ত আয়নায় নিজেকে দেখে স্মৃতি হাতড়ে বেড়ায়। সাথে আমাকেও মনে করিয়ে দেয় ফেলে আসা দিনগুলোর কথা।

চোখের পলকে হারিয়ে যায় বসন্তরা। অকারে ঝরে পড়ে ফুল কুঁড়িরা। বসন্তরা এখন শুধু মনের আঙ্গিনায় ছুটোছুটি করে। আঁধারে চলতে হোঁছট খেয়ে হুমড়ি খেয়ে আমার বুকে।

খুঁড়িয়ে খুঁড়িয়ে চলে যায় বসন্ত আমার না বলা সব গল্প নিয়ে। পিছু ফিরে দেখে না আমি ঠাঁয় দাঁড়িয়ে। আমায় পেছনে ফেলে বসন্ত চলে যায়, মনে করিয়ে দিয়ে যায় তোর সময় ফুরিয়ে গেছে। কস্মিনকালেও আর বসন্ত খুঁজতে আসিস না। গল্প ফুরায়ে যায়। জীবন খুঁজে ফিরি মাইক্রোসফট ওয়ার্ডের পেইজে পেইজে….একেকটি দিনের কথা কীবোর্ডের টাচে পিসির হার্টে জমিয়ে রাখি। সব কিছুর প্রয়োজনীয়তা যেমন কালে ক্রমে ফুরায়, ডায়রী আর কলমের প্রয়োজনীয়তা ফুরিয়েছে সেই কবে, ঠিক যেন আমার মতো।

তীর্যক নীল-
এখনো সিগনেচার হয়না কিবোর্ডে, ডায়রীর রূপান্তর হয়েছে শুধু। বসন্তু ফুরায়না কখনো। তোমার সেই ঘাসফুল হয়ে ওঠা শাড়ীটা এখনও জলের দিকে এগিয়ে যায়। তুমি কি জানো? বসন্ত কতদূর নিয়ে যেতে পারে? এ সবই প্রশ্ন সরলরেখার মত তবু দেখো মিথ্যে মিথ্যে খেলি, দাগ কেটে রাখি আমাদের আঙুলের নিয়ন্ত্রণগুলোতে। পাট মেলে দেওয়া দুপুরের গালে তোমার কতদিনের আঙুল-তোমার ফেলে রাখা আবহাওয়া। গাছেদের বলিরেখায় জিইয়ে রেখেছে শিমূলের অভিমান; যদি একা পাই আমার গোপন অসুখে, বসন্তের হাওয়ায় সমর্পণ করে দেব তোমার ফুল তোলা অনুপস্থিতি।

১,৪১২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৯০০৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

১০ টি মন্তব্য

  1. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    কবির লেখায় এখনই এত হতাশার কথা কেন? শুভ কামনা । ভাল থাকুন ।

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    এভাবে অনুভূতি আলো পেতেই পারে ;
    সুন্দর

  3. আরজু মূন জারিন মন্তব্যে বলেছেন:

    আমি-
    জীবনের ছোট ছোট আনন্দ, সুখ সময়ের গল্পগুলো আজ তুচ্ছ লাগে। সময়ের হাত ধরে ছুটতে গিয়ে হারিয়েছি বসন্তবেলা। বসন্ত অল্প সময় ধরেই থাকে জীবনের সাথে লেপ্টে। বসন্ত বুড়ো হয়ে গেছে, চুল পেকেছে, চোখের সাদা অংশে মাকড়শা জাল বুনেছে। বসন্ত আয়নায় নিজেকে দেখে স্মৃতি হাতড়ে বেড়ায়। সাথে আমাকেও মনে করিয়ে দেয় ফেলে আসা দিনগুলোর কথা। ****************

    বাহ !! চমত্কার দিনপঞ্জি লিখেছেন। অনেক ভাল লাগল। শুভকামনা রইল অনেক অনেক।

  4. ছাইফুল হুদা ছিদ্দিকী মন্তব্যে বলেছেন:

    জীবনের ছোট ছোট আনন্দ, সুখ সময়ের গল্পগুলো

    পড়তে ভালো লাগে।জীবনের খণ্ড খণ্ড গল্পগুলো। ধন্যবাদ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top