Today 16 Jun 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

আবেগহীন হয়ে গেছি

লিখেছেন: শ্যাম পুলক | তারিখ: ১৪/১২/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 894বার পড়া হয়েছে।

কোন ভাবেই নিজেকে ঠিকভাবে প্রকাশ করতে পারছি না,
কোনভাবেই যারা প্রতিদিন আগুনে জ্বলছে তাদের কষ্ট উপলব্ধি করতে পারছি না।
কোনভাবেই নিজের বিদ্রোহ ভাবকে ঠিকভাবে জানাতে পারছি।
বলতে পারছি না সবাই কে আমি বিদ্রোহ করলাম আজ থেকে।
আজ থেকে শপথ নিলাম এ বিদ্রোহ চলবে ততদিন যতদিন মানুষ অত্যাচারিত হবে।

চারদিকে লাশ পোড়ার গন্ধ আমাকে পাগল করে ফেলেছে,
বোমার বিকট আওয়াজ আমাকে করেছে বধির।
মানুষের রক্তাক্ত চিৎকার আমাকে করে ফেলেছে বাকহীন।

আমি নির্বাক এখন। প্রতিদিন হত্যা করা হচ্ছে নিরীহ মানুষকে
কিন্তু আমার ভাবাবেক নেই। আমি আবেগহীন হয়ে গেছি।
শুধু দিনরাত অবুঝ চোখ দিয়ে অশ্রু ঝরে।
তিক্ত অশ্রু। নিশাচর বাদুরের মত রাত জেগে কানার মত
প্রতিধ্বনি খুঁজি পথ চলতে।

কিন্তু শুধুই নিরাশা কারণ কান্নার অশ্রু ঝরার কোন প্রতিধ্বনি হয় না।
তা গাল বেয়ে ঝরে ঝরে শুধু শরীর ভেজায়।
ভাবি শুধু এই-ই কবে সৃষ্টি করতে পারব অশ্রুর জলোচ্ছ্বাস?

৩০১১১৩, ঢাকা।

৯৪২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমার উপর হয়তো অনেকেই রাগ করেন। কারন আমি মাঝে মাঝে কবিতা পোস্ট ঠিকই করি কিন্তু কারোটা তেমন পড়ি না বা মন্তব্য করি না। ------------------------------------------------------------------------------ এ নিয়ে আমারও রাগ আছে আমার উপর। আমি যদি সব বাদ দিয়ে শুধু কবিতা লিখতে পারতাম আর আপনাদের লেখা পড়তে পারতাম তাহলেই আমার ভালো লাগতো।----------------------------------------------------------- ------------------------------------------------------------------------------------------------------------------- আসলে আমার সব চেয়ে বড় সমস্যা হল আমি যখন যা করি তাই করি অন্য কিছু পারি না। যখন কবিতা লেখি তখন শুধু কবিতা। আর কিছু পারি না। রাত দিন বসে বসে কবিতা। আবার যখন তা বাদ দিয়ে অন্য কিছু করি তখন আর আবার কবিতা নেই।-------------------------------------------------------------------------------- দেখা যায় মাঝে মাঝে এত কবিতা লেখি যে কোনখানে পোস্ট করার সময় পাই না। আবার মাঝে মাঝে সেচ্ছায় নির্বাসন নিয়ে নেই শুধু লেখালেখির জন্য। শহর থেকে দূরে কোথাও চলে যাই। সুতরাং নেট এ বসা সম্ভব হয় না। ------------------------------------------------------------------------------------------------------------------ আমার সম্পর্কে কেউ কিছু জানে না বলেও অভিযোগ আছে। ---------------------------------------------------- আমি একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ারিং এ পড়ি। এবার ফোর্থ ইয়ার এ উঠেছি। মানে আমাকে আরও এক বছর পড়তে হবে। গত পনের বছর ধরে স্কুলে পড়তে পড়তে আমি হতাশায় জর্জরিত। আরও পড়তে হবে। কত বছর তা জানি না।--------------------------------------------------------- ---------------------------------------------------------------------------------------------------------------- মজার বিষয় হল প্রায় দশ বছর ধরে আমি লেখালেখির চেষ্টা করছি। কবি হব বলে লেখে যাচ্ছি কবিতা কিন্তু কোন প্রিন্ট মিডিয়ায় আমার লেখা প্রকাশ করতে পারি নি। আসলে পাঠাইতেই পারি নি। ---------------------- ----------------------------------------------------------------------------------------------------------------- আসলে আমার ছন্নছাড়া জীবন ভাল লাগে। রীতিনীতির ঊর্ধ্বের জীবন ভাল লাগে। এ জন্য মজা করে প্রায়ই আমি বলে।-------------------------------------------------------------------------------------------------------------- ** মহামানবেরা কোন নিয়ম মানে না, তাঁরা নিয়ম তৈরি করে। ------------------------------------------------- আসলে মজা করে বলা। আমি মহা মানব হতে চাই না। আমি শুধু হারিয়ে যেতে চাই। যেই মানুষগুলোকে আজ কেউ মনে রাখে না তাদের মত।---------------------------------------------------------------------------------- -------------------------------------------------------------------------------------------------------------------- ভাল থাকবেন। শুভকামনা সবার জন্য।
সর্বমোট পোস্ট: ১০৮ টি
সর্বমোট মন্তব্য: ৩৫৯ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৬-১১ ১২:১৬:২৩ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. আহসান হাবীব সুমন মন্তব্যে বলেছেন:

    আমরা আসলেই আজ আবেগহীন হয়ে গেছি !

  2. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    পারবেন পারবেন । আজকে আপনি একা যা ভাবছেন, কাল ভাববে দুজন, পর দিন চার জন ।এমনি ভাবেই একদিন প্রতিবাদ মুখর হয়ে উঠবে । সারা জনতা । কবিতাটি ভাল লাগল । শুভ কামনা ।

  3. আরজু মন্তব্যে বলেছেন:

    কোন ভাবেই নিজেকে ঠিকভাবে প্রকাশ করতে পারছি না,
    কোনভাবেই যারা প্রতিদিন আগুনে জ্বলছে তাদের কষ্ট উপলব্ধি করতে পারছি না।
    কোনভাবেই নিজের বিদ্রোহ ভাবকে ঠিকভাবে জানাতে পারছি।
    বলতে পারছি না সবাই কে আমি বিদ্রোহ করলাম আজ থেকে।

    এই কবিতায় সুন্দরভাবে আবেগ প্রকাশ হয়েছে।আবেগহীন এখন ও হয়ে যাননি।
    চমৎকার কবিতা।ধন্যবাদ আপনাকে এত চমৎকার এক্সপ্রেশানে।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    আমিও আবেগহীন হয়ে পড়ছি । যখন বিশ্বজিতকে কুপিয়ে হত্যা করেছিল যখন তাজরীন পুড়ছিল যখন রানা প্লাজা ধ্বসে পড়েছিল তখন থেকেই আবেগহীন হয়ে গেছি ।

    সুন্দর লিখেছেন ভাইয়া

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top