Today 19 Jun 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

সাতছড়ি চা বাগানে কিছুক্ষণ………

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ১৩/১০/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 994বার পড়া হয়েছে।

আমি গর্ব করে বলতে পারি …… সিলেট এবং আমার এলাকা মানে হবিগঞ্জ আসলেই সুন্দর একটা জেলা । এখানে চারদিকে ছড়িয়ে সবুজ আর সবুজ, ঢাকা থেকে হবিগঞ্জ ট্রেন জার্নিটাও বেশ উপভোগ্য ……. কোথাও ধু ধু প্রান্তরে শুধু পানি আর পানি কোথায় দৃষ্টির সীমানা যতদুর যায় ততদুরই সবুজ ধান ক্ষেত । একেক সিজনে একেক রকম সুন্দর ।

কোন মৌসুমে সরষে ফুলের হলুদ আলিঙ্গনে জড়িয়ে রাখে মন দেহ……. ঘ্রানের মাদকতা ছড়িয়ে দেয় মনে । অন্য রকম ভাল লাগার আবেশে আপনিও হয়ে পড়বেন আনমনা । মাছ মারার মৌসুমে এখানে সেখানে জাল টেনে মাছ ধরার দৃশ্যও অভূতপূর্ব লাগে । থই থই পানিতে কোথাও কোথাও ফুটে থাকে সাদা সাদা শাপলা । কখনো দেখা যায় ছোট ছোট ডিঙ্গি করে মানুষ যাচ্ছে….. তখন আমারও মন চায় যে একটু যদি এমন করে পানিতে ভাসতে পারতাম ।  ট্রেন জার্নির পুরোটাই যেন আমার কাছে স্বপ্নময় লাগে ….. ক্যামেরা হাতে নিয়ে ক্লিকাই অনবরত ,,,,, ছবি ভাল আসুক আর না আসুক । জার্ণির শেষ পর্যন্ত অসহ্য ভাল লাগা লেগে থাকে মনে ।

হবিগঞ্জের গ্রামগুলোও অনেক সুন্দর…… শাহজি বাজার যখন ট্রেন আসে তখন এত্তগুলা ভাল লাগে । রাবার বাগান, চা বাগান, পাহাড়, পাওয়ার স্টেশন সব কিছুই যেন স্বপ্নময় লাগে ।

আমাদের থানায় ৭/৮টি চা বাগান আছে । আছে পশুপাখিদের অভয়ারণ্য । পামওয়েল বাগান, চারদিক শুধু সবুজ আর সবুজ । আমাদের রাস্তাঘাটগুলো অনেক ভাল । আমাদের গ্রামে বাড়ির পিছনের রাস্তা পাকা । আর সামনের রাস্তা বড় কাঁচা রাস্তা । সিএনজি নিয়ে আমাদের উঠানে গিয়ে নামি । বিদ্যুত বহু বছর আগে থেকেই এসেছে যখন ফোর ফাইভে পড়ি তখন । পুকুর আছে, ধানের সবুজ মাঠ দৃষ্টির সীমানা ছাড়িয়ে । আছে খোয়াই নদী, যেখানে শীতের দিন বিকেলে সকলে মিলে ঘুরতে যেতাম আর বালু পানিতে হেটে বেড়াতাম । সব বিকালগুলো ছিল ভাল লাগার বিকাল…….ছিল ………

(এটুক অংশ আগে প্রকাশিত)

আমার ভাইয়ের বিয়ে উপলক্ষে আগষ্টে গিয়েছিলাম হবিগঞ্জ…….. বিয়ের ঝক্কি ঝামেলা দুইদিনে শেষ হলে । বর কনে , কনের বাপের বাড়িতে গেলে দেখলাম আমার করার কিছুই নাই । এদিকে সীন মীমও তাদের বাপের সাথে ঢাকা চলে আসছিল ।
অলস সকাল অলস দুপুর অলস বিকাল । কি করা যায় চিন্তা করতে করতে আমরা ভাইবোনের মিলে সিদ্ধান্ত নিলাম যে চা বাগান ঘুরে আসব কারণ এই সিজনে সব সবুজ সবুজ জিনিস দেখতে পারব । যেই কথা সেই কাজ । সিএনজি ভাড়া করলাম চারশত টাকায় আপডাউন ….. বিকেল তিনটায় রওয়ানা হলাম সেখানে যাওয়ার জন্য । একটি দেরীই হয়ে গেল বুঝি। তবুও হার মানলাম না বলছি যখন যাব তো যাবই ।

১। এটা সিএনজি থেকে তোলা……….  সবুজ বন জংগলের ওপারে নীল আকাশ
http://i.imgur.com/PYLjW3h.jpg

সিএনজি করে চা বাগানে ঢুকলাম ….. হঠাৎ চা গাছের ফাঁক দিয়ে দেখলাম অনেকগুলে বানর । সিএনজি থামিয়ে সবাই দিলাম দৌড় বানরের ছবি উঠাবো বলে কিন্তু বানর কি আর থাকে আমাদের দৌড় দেখে ………. মাত্র একটা ছবি জুম করে উঠালাম ….

২। বান্দরের দল………
http://i.imgur.com/koVEj3C.jpg

এখান থেকে ছবি তুলে আবার রওয়ানা হলাম সাতছড়ি চা বাগানের উদ্দেশ্যে

৩। পৌছে গেলাম সাতছড়ি ।
http://i.imgur.com/z2MLXVB.jpg

৪। প্রথমেই পামওয়েল গার্ডেন………
http://i.imgur.com/GYY0sxc.jpg

৫। পামওয়েল গার্ডেন…….
http://i.imgur.com/OFLwIuf.jpg

হাঁটতে হাঁটতে হঠাৎ দেখি লেম্বু বাগান মানে লেবুর বাগান…….. দুষ্টু পোলাপাইন বলা নাই কওয়া নাই ঢুকে গেল বাগানে আর লেবু পারা শুরু করে দিল । আমি বললাম আমি এসবে নাই…….. একটা ক্লিক চোরদের

৬। লেবু বাগান
http://i.imgur.com/tLdpMom.jpg

এসব আজব কাজকর্ম সেড়ে আসলাম সুন্দর একটা বাংলোর মত ঘরে । এখানে সবাই মিলে ছবি তুললাম অনেক । মানুষ জন নেই । একবারে সুনসান নিরবতা.,…….. কয়েকজন ছিলাম বলে নাইলে ভয়ই লাগত

৭। বাংলো না কি জানি এটা হয়তো রেষ্ট হাউজও হতে পারে
http://i.imgur.com/RIqBCxf.jpg

৮। আরেকটি ছবি
http://i.imgur.com/nw4AgyD.jpg

ছবিতুলে আবার রওয়ানা হলাম চা বাগানের ভিতরে ঢুকার জন্য……. প্রায় সন্ধ্যা হয়ে যাচ্ছে

৯। চা গাছ
http://i.imgur.com/266OGzP.jpg

১০। আরো কয়েকটি ছবি চা গাছের
http://i.imgur.com/UjRO3TF.jpg

১১।
http://i.imgur.com/t90Cpp5.jpg

১২।
http://i.imgur.com/gmUUTm9.jpg

১৩।
http://i.imgur.com/XlrDkxi.jpg

১৪।
http://i.imgur.com/ez3NUPV.jpg

১৫।
http://i.imgur.com/05YROVM.jpg

১৬।
http://i.imgur.com/W9lXYN3.jpg

১৭। রাস্তার পাশে এভাবেই সুন্দর মনোরম রঙ্গের ফুলগুলো ফুটেছিল
http://i.imgur.com/116i10E.jpg

ছবি তোলার মাঝে হঠাৎ দেখি একটা ছেলে গান গেয়ে আসতেছে । প্রথমেই আমরা তার দিকে চেয়ে আছি । সে একটুও বিব্রত হয়নি দেখে আমরা ভাবছি এখানকার পাবলিক । ভবঘুরে টাইপের হবে । হঠাৎ আমাদের সামনে এসে বলে বাবু টাকা দে ভাত খাব…….. আর হাসতেছে । তখন বুঝলাম সে মাতাল…….. সন্ধ্যা প্রায় হয়ে এল ….
১৮।
http://i.imgur.com/HAnk3Go.jpg

১৯।
http://i.imgur.com/XP6SEoF.jpg

২০।
http://i.imgur.com/Psy2ioD.jpg

২১।
http://i.imgur.com/hgMeBkQ.jpg

২২।
http://i.imgur.com/9FLT9I9.jpg

২৩।
http://i.imgur.com/HPJD7Nz.jpg

২৪।
http://i.imgur.com/7HGOCL1.jpg

২৫।
http://i.imgur.com/QJXOJe2.jpg

২৬।
http://i.imgur.com/Bi91NZ5.jpg

২৭।
http://i.imgur.com/XBCbbtT.jpg

২৮।
http://i.imgur.com/koVEj3C.jpg

২৯।
http://i.imgur.com/Sq9mqIe.jpg

৩০।
http://i.imgur.com/pATOBk4.jpg

৩১।
http://i.imgur.com/U7dRE40.jpg

ভাইবোনেরা অনেক্ষণ হইহুল্লোর করে ছবি উঠানো শেষ করে সিএনজিতে আসলাম । সেখানের থাকাটা আর নিরাপদ নয় ভেবে দৌড়াইয়া আইসা বসছি ।

সুর্য পশ্চিম দিকে আর নেই । ডুবে গেছে । কিন্তু রেখে গেছে রক্তিম আভা । প্রচন্ড সুন্দর বেসম্ভব সুন্দর আকাশ সাথে নিয়ে বাড়ি ফিরে আসছিলাম……

৩২। কি সুন্দর আকাশ । ছবিগুলো সিএনজি থেকে তোলা তাই এতটা ভাল আসেনি
http://i.imgur.com/M5SRiCz.jpg

 

৩৩।
http://i.imgur.com/g1luAMB.jpg

 

৩৪। পানির মধ্যে সূর্যের লাল আভা………. ভয়ানক সুন্দর লাগছিল কিন্তু ছবি ভাল উঠাতে পারিনি ।
http://i.imgur.com/nC42WjE.jpg

 

সরি …….. একই টপিক দুইবার হয়ে গিয়েছিল

৯৭৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৯০০০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

১০ টি মন্তব্য

  1. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    জন্মস্থানকে সবাই ভালবাসে,
    এটাই স্বাভাবিক,
    জন্মস্থান সবার কাছে
    প্রিয় প্রানধিক।

  2. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    খুব সুন্দর লেখা ও ছবির মেলবন্ধন ,
    ভাল লাগল

  3. কল্পদেহী সুমন মন্তব্যে বলেছেন:

    স্বর্গ ফেলে কেন ফিরে এলেন এই ইট কাঠের দোযখে। আমি হলে আর ফিরে আসতাম না।

  4. এ টি এম মোস্তফা কামাল মন্তব্যে বলেছেন:

    আপনার বাড়ি হবিগঞ্জের কোন উপজেলায় ? শাহজিবাজার রেল স্টেশন, বিদ্যুৎকেন্দ্র মাধবপুরে। রাবার বাগান পড়েছে মাধবপুর আর চুনারুঘাট মিলে।সাতছড়ি বন চুনারুঘাটে।

  5. গোলাম মাওলা আকাশ মন্তব্যে বলেছেন:

    খুব ভাল লাগল ছবি গুলি দেখে যেতে মন চায়

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top