Today 01 Dec 2022
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

উপন্যাস ” পাথরের মানুষ ” পর্বঃ ১

লিখেছেন: শাহ্‌ আলম শেখ শান্ত | তারিখ: ০৪/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1250বার পড়া হয়েছে।

ডিসেম্বর মাস সমগ্র বাঙ্গালি জাতির বিজয় ও গৌরবের মাস । সকলের চিত্ত মহা আনন্দ উল্লাসে কাটে এ সাফল্যের মাসে । কেননা দীর্ঘ নয়টি মাস মরণ পণ রণ করে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে লাখো লাখো বাঙ্গালি বীর সৈনিকেরা পাকিস্তানের জুলুম অন্যায়-অত্যাচারের কবল থেকে ছিনিয়ে এনেছে মায়ের দেশ , মাটি ও ভাষাকে । কেড়ে নিয়েছে বিজয় এনেছে স্বাধীনতা । তাই এ মাসে বাঙ্গালির মনের উত্‍ফুল্লের কথা কলম দ্বারা লিখে সমপন্ন করা অসম্ভব । আর ছাত্র-ছাত্রীদের মনও ভরে যায় এ মাসে ।কারণ হলো , এ মাসেই বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ হয়ে থাকে । এস আলম নামে একটি ছোট ছেলে প্রথম স্থান অধিকার করে চতুর্থ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছে । এ শুভ বার্তা মাকে জানানোর উদ্দেশ্যে বাড়ির পানে দিল ভোঁ দৌড় । পৌছে দেখে দরদী মা ঘরে বসে অঝোড় নয়নে কাঁদছে । এ দৃশ্য তার মনের খুশির স্থানে ভাটা পড়ে কাঁন্নার জোয়ার ভেসে উঠলো । কাঁন্নার স্বরে জিজ্ঞাসা করল ,
মা তোমার কি হয়েছে ?
মা কোন উত্তর দিলনা । পর মূহুর্তে বড় ও মেজো ভাই স্কুল থেকে এসে জিজ্ঞাসা করল ,
আলম , মা কাঁদছে কেন ?
মা নিজেই উত্তর দিল ,
এখন টাকা পাব কোথায় ?
কি জন্য মা ? বড় ভাই জিজ্ঞাসা করল ।
তোরা স্কুল যাবার পর তোদের বড় জ্যাঠো আবার বাড়ি ভিটা বণ্টন করে দিয়েছে । এ নিয়ে সাত বার ভিটা বাড়ি বণ্টন করল এটা যেন তার মজার খেলা । আগামী কালই ঘর সরিয়ে জায়গা খালি করতে হবে । তোরা তো জানিস , তোর বাবা পেট ভরে তিন বেলা খাওয়াতে পারেনা ; নুন আনতে পান্তা ফুরায় । এর মাঝে তোদের অত্যাচারী জ্যাঠোর জ্বালা যন্ত্রণায় মরছি । আর ঝগড়া ফ্যাসাদের তরে কোনদিন তৃপ্তি মনে খানা খেতে পারিনা । আল্লাহ্ কি নারাজ হয়েছে ? এ অত্যাচারীর বিচার কি হবে না ?

তিস্তা নদীর তীরে আলমদের বসত বাড়ি । এ নদীর তীরবর্তী যত লোক বসবাস করে তার মধ্যে একমাত্র নিরীহ ও নিত্যান্ত গরীব আলমের বাবা । তিনি একজন সাধারণ দিন মজুর । তিন ছেলে ও স্ত্রীকে কোন বেলা পেট পুরে খাওয়ানো তার পক্ষে সম্ভব হয়নি । বসত ভিটা ছাড়া তিল ঠাঁই জমি নেই তার । বড় দুঃসহ কষ্টে দিন অতিবাহিত হয় এ পরিবারটির । এ চরম দুঃখের মাঝে বড় জ্যাঠো বিভিন্নভাবে নির্যাতন করছে । সকল অত্যাচার মাটির মত নীরবে সহ্য করে আসছে এ পরিবারটি ।

একদিন হঠাত্‍ আলমের বাবা পেটের ব্যথায় অসুস্থ হয়ে বিছানায় গড়াগড়ি করছে ।

১,২৮৪ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
01912657988 অথবা 01853861342
সর্বমোট পোস্ট: ১৮৫ টি
সর্বমোট মন্তব্য: ৩৬৩৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৮-২৩ ১১:৪২:৪১ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. আরজু মন্তব্যে বলেছেন:

    শান্ত পড়লাম পাথরের মানুষ।ভাল লেখা হচ্ছে কিন্তু ভাই।এটা তো ধারাবাহিক।তুমি চলবে লিখে দিও এডিট করে।

    ধন্যবাদ এই লেখার জন্য।অনেক শুভকামনা নুতুন বছরের।

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    পড়লাম। সাথে আছি। নিয়মিত লিখুন।

  3. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    ভাল লাগর । লেখা চলুক অবিরত । শুভ কামনা ।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ভাল শুরু চালিয়ে যান আর পর্ব ছোট ছোট করে দিয়েন। তা না হলে ব্যস্ততার মাঝে পড়া হয়ে উঠবে না

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top