Today 15 May 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

উযু, আমাজ, উযু, আমাজ, উযু, আমাজ

লিখেছেন: হাসান ইমতি | তারিখ: ০৬/০২/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 1154বার পড়া হয়েছে।

namaz

একদিন জোহরের নামাজের জন্য অজু করছি এমন সময় খুব ছোট্ট একটি বাচ্চা ছেলে এসে আমার পাশে দাড়িয়ে কিছু না বলে আমার দিকে তাকিয়ে রইল । বাচ্চাটি এতোটাই ছোট যে তার মাথাটি প্রায় অজুখানার সিমেন্টের আসনের সমান, পার্থক্য এক কি দুই ইঞ্চি হবে বড়জোর । আমি তার তাকানো দেখে জিজ্ঞেস করলাম, “কিছু বলবা”? আমার কথা শুনে সে কোন উত্তর না দিয়ে একটু এগিয়ে গিয়ে আমার পাশের ট্যাপটি ধরে ঘোড়ানোর চেষ্টা করতে লাগলো কিন্তু তার হাত এতোটাই ছোট ও দুর্বল যে সে ট্যাপটি খুলতে পারলো না । আমি আবার জিজ্ঞেস করলাম, “কি করবা”? তখন সে ভাঙ্গা ভাঙ্গা গলায় কোন রকম ভাবে বললো, “উযু, আমাজ”। আমি তার দিকে অবাক হয়ে তাকিয়ে বললাম, তুমি নামাজ পরবা, তাও আবার হাফপ্যান্ট পড়ে”? সে আমার এই কথার কি অর্থ বুঝল জানি না । আবার একই ভাবে ট্যাপটি ধরে ঘোড়ানোর চেষ্টা করতে লাগলো আর ভাঙ্গা ভাঙ্গা উচ্চারণে বারবার বলতে লাগলো।, “উযু, আমাজ, উযু, আমাজ, উযু, আমাজ” । এবার আমি তার ট্যাপটি খুলে দিলাম । সে বড়দের অনুকরণে অজু করার ঢঙ্গে তার হাত পা মুখ ধুতে শুরু করলো । এই বিষয়টি আমার খুবই ভালো লাগলো সেই সাথে ভাবলাম এতো ছোট একটা বাচ্চা কিভাবে কোথা থেকে একা একা মসজিদে এলো? তার অজু করা শেষ হলে আমি আবার জিজ্ঞেস করলাম, “তোমার বাসা কোথায়? কার সাথে এসেছ”? এই কথার উত্তরে সে আমাকে আঙ্গুল দিয়ে মসজিদের পাশের একটি বাসা দেখিয়ে দিল । এর অল্প কিছুক্ষণ পরে এক ভদ্রলোককে মসজিদের মেইন গেট দিয়ে ঢুকতে দেখে সে, আবু, আবু, আবু চিৎকার করতে করতে তার দিকে এগিয়ে গেল ।

সুবাহানাল্লাহ, শিশুরা অনুকরণ প্রিয়, তাই তাদের সঠিক পথে চালিত করার দায় তার অভিভাবকের । আপনি আপনার কোমলমতি সন্তানটিকে দুনিয়ার ভোগবিলাসের দিকে পরিচালিত করবেন নাকি তাকে মহান আল্লাহ ও তার রাসুল (সাঃ) এর জীবনাদর্শ অভিমুখে পরিচালিত করবেন সে সিদ্ধান্ত আপনার, এই কোমল অন্তঃকরণের শিশুটির মনে আপনি যে ছাপ ফেলে দেবেন তাই তার মনে স্থায়ী আসন গড়ে নেবে ও তার আগামীর পথ চলায় দিক নির্দেশনা দেবে । শুধু মনে রাখবেন আপানর সন্তান আপনার কাছে মহান আল্লাহ পাকের আমানত আর তার সঠিক শিক্ষা ও প্রতিপালনের জন্য আপনাকে একদিন তার দরবারে জবাবদিহিতা করতে হবে । মহান আল্লাহ পাক আমাদের সবাইকে সঠিক পথের সন্ধান দান করুন । আমিন ।

১,১১৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি হাসান ইমতি, জন্মস্থান ফরিদপুর, বর্তমান বাসস্থান উত্তরা, ঢাকা । আমি মূলতঃ অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্মে লেখালেখি করে থাকি । এ ধারায় কবিতা ভিত্তিক সাইটের ভেতর রয়েছে বাংলা কবিতা, কবিতা ক্লাব, কবিতা ইবারয়ারি, গল্প কবিতা, বাংলার কবিতা ইত্যাদি এবং ব্লগের ভেতর সামহোয়্যার ইন ব্লগ, চলন্তিকা, ইস্টিশন, নক্ষত্র, আমার ব্লগ, চতুর্মাত্রিক ইত্যাদি। ইতিমধ্যে ই-ম্যাগের ভেতর অন্যনিষাদ, কালিমাটি, মিলন সাগর, জলভূমি, প্রতিচ্ছবি, বাঙ্গালিয়ানা সহ আরও কিছু ব্লগজিন ও বাজিতপুর প্রতিদিন, মিডিয়াবাজ, নব দিবাকর, তোমার আমার, বাংলা নিউজ ২৪, নারায়ণগঞ্জ টাইমস সহ আরও কিছু অনলাইন পত্রিকায় প্রকাশিত হয়েছে আমার লেখা । প্রিন্ট মিডিয়ার ভেতর গত ২০১৫ ইং বইমেলায় সাহিত্যকথা, অন্যপ্রকাশ, তারুন্য সহ আরও কয়েকটি সংকলনে আমার লেখা প্রকাশিত হয়েছে । এর বাইরে ভারতের দিগন্ত পত্রিকা, যুগসাগ্নিক, ঢাকার লেখচিত্র প্রকাশনী, বাংলার কবিতাপত্র, অতসী পত্রিকাসহ আরও কিছু প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে আমার লেখা । অনলাইনে আয়োজিত আটকাহন সাহিত্য পুরস্কার, গল্পলেখা সাহিত্য পুরস্কার ও সৃষ্টিসুখের উল্লাসে সাহিত্য পুরস্কার সহ আরও কিছু সাহিত্য পুরস্কার আমার লেখাকে সন্মানিত করেছে । ব্যক্তি জীবনে আমি কমনওয়েলথ এম বি এ শেষ করে সি এ করার পাশাপাসি একটি উৎপাদন মুখী প্রতিষ্ঠানে নিরীক্ষা বিভাগে কর্মরত আছি । গুগলে অভ্র দিয়ে বাংলায় "হাসান ইমতি" লিখে সার্চ দিলে আমার সম্পর্কে আরও জানা এবং আমার লেখার একাংশ পড়া যাবে ।
সর্বমোট পোস্ট: ১৫৪ টি
সর্বমোট মন্তব্য: ৮০৮ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-১২-১৪ ১১:৫৬:২৪ মিনিটে
Visit হাসান ইমতি Website.
banner

২ টি মন্তব্য

  1. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    হুম ঠিক বলেছেন

    লেখা ভাল লাগল

  2. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    লেখা পড়া ও মতামতের জন্য ভালোবাসা @ এই মেঘ এই রোদ্দুর

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top