Today 01 Jul 2022
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

এলোমেলো ভাবনা ও সময় থাকতে কেটে পড়া ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ১৩/১০/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1283বার পড়া হয়েছে।

নিদারুন দৈন্যতার কাছে আমার নিয়ত অক্ষমতা আমাকে নিয়মিতই অনুপস্হিত রাখে । তাই সময়ের কাছে যাওয়া হয় না । কথা হয় না । অবশ্য ব্যক্তি বিলাসিতা প্রকারন্তরে উদাসীনতাও আমাকে বহুলাংশে পেয়ে বসেছে । নিম্মস্তরের অধস্তন মানুষ আমি । বিলাস নেই, কিন্তু ভূত বিলাস আছে । ফলাফল, অন্তসারশূন্য নিস্ফল সময় বিনিময়ে নিজেকে ব্যস্ত রাখা । আমার যে কবে জ্ঞান হবে ?

দেশ এগিয়ে যাচ্ছে । তরতর করে গজিয়ে উঠছে মানুষের জ্ঞানবিদ্যা । ভাবলে ভালই লাগে । আগে শুনতাম প্রশ্নপত্র ফাঁস হয় । এখন সময় পাল্টেছে । পাল্টেছে ধরনও । তাই প্রশ্ন ফাঁস হয় না । উওর ফাঁস হয় । ভাবছেন আমি মস্করা করছি । মোটেও না । এখন নানান পরীক্ষায় নানান কলকব্জায় প্রশ্ন যায় গুটিকয়েকের হাতে । আর উওর যায় পরীক্ষার্থীর মোবাইলে । পরীক্ষায় কোন প্রশ্ন আসিল তাহা ভাবার সময় কই । তারচেয়ে মোবাইলে নজর দেওয়া উওম । ১)ক ২)খ ৩)গ……. ব্যস দশ মিনিটেই পরীক্ষা শেষ । যে বলদ ব্যাটা কয়েকখানি পুস্তক ঘাঁটিয়া একখানা প্রশ্নপত্র তৈরী করেছেন তাহার দায়ভার এখনকার নিরপরাধ পরীক্ষার্থীরা নিবে এমন বোকা ভাবা নেহায়েত বদ চিন্তা ।

জীবন সৃষ্টিকর্তার দান, এ প্লাস শিক্ষামন্ত্রীর কৃপা । প্রধানমন্ত্রীর ঘরে ঘরে চাকুরী গোত্ত্বা খেয়ে ভূমিতে ঠেকিলেও শিক্ষামন্ত্রীর ঘরে ঘরে এ প্লাস সগৌরবে এগিয়ে চলছে । মাঝেমধ্যে বেরসিক কিছু বিশ্ববিদ্যালয় পরীক্ষার নামে যাচ্ছেতাই আকাম কুকাম করলেও ন্যায়নিষ্ঠ (!) শিক্ষামন্ত্রীর সততার কোন ঘাটতি পড়ে না ।

এলোমেলো বাস্তবতায় আমার এলোমেলো কলম শ্রম কিছুতেই আমার দায় মেটাতে পারে না । বরং আরো ঋনী করে । তাই ঋন মাত্রাতিরিক্ত হওয়ার আগেই উঠিয়া পড়া কিঞ্চিত জ্ঞান চিন্তার মধ্যে পড়ে ।

 

*** পরীক্ষার হলে মোবাইল নেওয়া নিষিদ্ধ । তারপরও মোবাইল যায় । এই বস্তুকে কিছুতেই আটকানো যাচ্ছে না । কিন্তু পরীক্ষার হলের মোবাইল নেটওর্য়াক বন্ধ অতীব সহজ । কিন্তু কর্তৃপক্ষ কেন তা করছে না , আল্লাহ মাবুদ ।

 

……….নিঃশব্দ নাগরিক ।

 

 

১,২৬২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৫ টি মন্তব্য

  1. কল্পদেহী সুমন মন্তব্যে বলেছেন:

    শিক্ষা ব্যবস্থায় চরম অব্যবস্থাপনা আর সর্বত্র দুর্নীতির ফলে অনেক মেধাবী শিক্ষার্থীর জীবনের আশা ভরসা ধ্বংস হয়ে যাচ্ছে।

  2. নিঃশব্দ নাগরিক মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ ।

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    হুম কোন দেশে যে আমরা বসবাস করছি আল্লাহই জানেন

  4. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো পড়ে ‘
    থাকলো শুভ কামনা

    শুভ সন্ধ্যা

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top