Today 01 Dec 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

গদ্য (অনুভূতি)………

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ০৮/০৭/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1407বার পড়া হয়েছে।

আমাকেই আমি হারিয়ে ফেলি হঠাৎ কোথায় জানি। মাঝে মাঝে এমনতরো অবস্থায় নিজেকে খুঁজে পাই। মন ভাঙ্গা আর্তনাদগুলো মনের চার দেয়ালে গুমরে কাঁদে অস্ফুট স্বরে। অযথাই এসব আলতো ফালতো কষ্ট ঠাঁই নেয় বুকের গভীরে।

যেখানে ভেবে রেখেছিলাম নিজস্ব একটা বাগ থাকবে নীড়ের সম্মুখে। ইচ্ছেমতন পাতাবাহার, হরেক রঙ্গের ফুল খিলখিলিয়ে হাসবে বাগান জুড়ে, অর্কিডরা ঝুলে থাকবে তাদের নিজস্ব স্বত্তায়। লালনীল হলুদ সবুজ প্রজাপতি, ফড়িং উড়বে স্বাধীন মন কাননে। মাঝে মাঝে বাগে ঝিরঝির ধারায় নৈ:শব্দে ঝরতে থাকবে রংধনু রঙ্গের বৃষ্টি। ফুলপাখিরা কেউ ঠাঁয় বসে থাকবে না তাদের ঘরের কোণে। রংধনু বৃষ্টির ছোঁয়ায় ফুল পাখিদের কণ্ঠে বাজবে সুরের অনুরণন। সাতরঙা রঙের আলোর বিচ্ছুরণ ভালবাসার আবেশে জড়িয়ে রাখবে আমায় আষ্টেপৃষ্ঠে। তরুর প্রচ্ছায়ে বসে নিসর্গ শোভায় চক্ষু মুদে অনুভবে হয় উচ্ছলতার প্রতিভাস ।

ভাবনা আর বাস্তবতা এক হয়না। বাগান আছে, গাছ নেই, ফুল নেই, প্রজাপতির ওড়াওড়ি অদৃশ্য।  বির্পযস্ত বাসনা মনে বন্দি। হঠাৎ হাহাকারে ছেয়ে যায় ধূসর আকাশ। হাসি হারায় উচ্ছলতা। বুকের পল্বলে বেজে উঠে শ্রাবনের রোল। অঝোরধারা বুকের বামপাশে বইতে থাকে নিরবধি। চুয়ে চুয়ে পড়ে বিরামহীন ভেতরের কান্না।

ইচ্ছে করলেই সহজেই হাছিল করা যায় সকল চাওয়া। ছিনিয়ে আনার বৈধতা পেয়েছি সেই কবেই। তবুও জড়তা পেয়ে বসে মনের গহীনে। কেনইবা ছিনিয়ে আনতে যাবো। যেখানে মূল্যায়ন সম্বন্ধে জ্ঞানই কম ওদের। যারা বুঝে না তাদের বুঝাতে যাওয়া নিষ্ফল। যারা দেখেও দেখে না তাদের চোখে আঙ্গুল দিয়ে দেখানো নির্বুদ্ধিতার পরিচয়। ওরা হুজুগে মেতে থাকা অয়ো-ময় মানুষ। ওসবের মাঝে আমার ইষ্টি নিতান্তই ক্ষুদ্র বালিকণা।

নীলাম্বরী সাজে অম্বর। মেঘের মাঝে উঁকি মারে তিক্ষ্ণ সোনালী রোদ্দুর। মিথ্যেই স্বপ্ন আঁকা হয় ঐ খানে। ঐ যে অম্বরের মাঝে এক ঝাঁক সাদা মেঘ উড়ছে নীল আকাশের উদোম বুকে। এমন করে আমিও উড়ি হয়তো কারো বুকে। এক ফোঁটা বৃষ্টির আশায় বসে থাকা হয় ব্যর্থ। হারিয়ে যাওয়া পল ফিরে আসবে না, বিকেলগুলোও থেমে থাকবে না। গোধূলীর রক্তিম আভায় পাখিরাও ওড়াওড়ি করবেনা অযথা। যে যার মত করে ফিরে যাবে শান্তির নীড়ে। শুধু অপেক্ষারা ঠাঁয় বসে প্রমত্ত হয়ে নিঝুমপুরীতে।

ক্লান্তিহীন সময়গুলো ক্রমশ:ই বয়স কমিয়ে দিচ্ছে। সেই আবার শৈশবে পা রাখতে হবে। তবে সে শৈশবে উচ্ছলতা থাকবে না, উচ্ছাসহীন জীবনে কেবলই থাকবে পেছনের স্মৃতি আঁকড়ে ধরে সময় কাটানোর জন্য। বুকের নদীতে কেবলি ধূ ধূ বালুচর। খাঁ খাঁ তৃষ্ণার্থ বুকের অলিগলি। অবশেষে আমি শূণ্যে ভাসব একা একা। হারিয়ে যেতে যেতে নৈ:শব্দের মিছিলে এই আমি এখনো বুঝে উঠতে পারিনি আমি কি চাই!!! (কাল্পনিক)

https://lh6.googleusercontent.com/-UQXpQWEApFY/U7tzKX_O4cI/AAAAAAAAe9g/O0WmnfRQwkc/w553-h311/06293.gif

১,৪২৮ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৯০০৩ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

১৪ টি মন্তব্য

  1. আহমেদ রব্বানী মন্তব্যে বলেছেন:

    আবার পড়লাম।ভাল লাগা রইল ।

  2. জসীম উদ্দীন মুহম্মদ মন্তব্যে বলেছেন:

    নিজেকে নিয়ে দুর্দান্ত স্বপ্ন আঁকা ছবি ——–আপু !!

  3. সাখাওয়াৎ আলম চৌধুরী মন্তব্যে বলেছেন:

    দারুন লাগলো পড়ে।

  4. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    নিজেকে হারিয়ে নিজেকে খুঁজে পাওয়া
    খুব সুন্দর

  5. Crown. মন্তব্যে বলেছেন:

    Amar sobcheye balo lage apnar leka gulo . Tai tumake akta kusir kobor janate chai . Ami goto masher 20 tarike assam sorkar kortik sikkok (teacher) podhe nijukti pai. Banglay okkore na likte paray dukkit.

    • এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

      আলহামদুলিল্লাহ ভাইয়া……… খুব খুশি হলাম । সুন্দরভাবে ক্যারিয়ার শুরু করো

      অনেক ধন্যবাদ

  6. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    যেখানে ভেবে রেখেছিলাম নিজস্ব একটা বাগান থাকবে নীড়ের সম্মুখে। ইচ্ছেমতন পাতাবাহার, হরেক রঙ্গের ফুল খিলখিলিয়ে হাসবে বাগান জুড়ে, অর্কিডরা ঝুলে থাকবে তাদের নিজস্ব স্বত্তায়। লালনীল হলুদ সবুজ প্রজাপতি, ফড়িং উড়বে স্বাধীন মন কাননে। মাঝে মাঝে বাগে ঝিরঝির ধারায় নৈ:শব্দে ঝরতে থাকবে রংধনু রঙ্গের বৃষ্টি। ফুলপাখিরা কেউ ঠাঁয় বসে থাকবে না তাদের ঘরের কোণে। রংধনু বৃষ্টির ছোঁয়ায় ফুল পাখিদের কণ্ঠে বাজবে সুরের অনুরণন। সাতরঙা রঙের আলোর বিচ্ছুরণ ভালবাসার আবেশে জড়িয়ে রাখবে আমায় আষ্টেপৃষ্ঠে। তরুর প্রচ্ছায়ে বসে নিসর্গ শোভায় চক্ষু মুদে অনুভবে হয় উচ্ছলতার প্রতিভাস ।+_++++++++++++++++++++++++++

    অনুভূতির চমত্কার বর্ণনা। সহজ সরল গদ্যে লিখা। অনেক ভাল লাগল পড়তে।
    অনেক অনেক ধন্যবাদ চমত্কার লিখার জন্য। শুভেচ্ছা জানবেন।

  7. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    আহা – সুন্দর লেখার সাথে বড় নান্দনিক ছবি!
    চমৎকার হয়েছে। শুভেচ্ছা কবিকে –

  8. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    সুন্দর ভাবনার প্রয়াস

    কবি ………………………………………..ছবি ইজ নাইস

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top