Today 05 Feb 2023
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ছারপোকা

লিখেছেন: গোলাম মাওলা আকাশ | তারিখ: ০৬/০৯/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1582বার পড়া হয়েছে।

1

ছারপোকা অথবা ছার পোকা (ইংরেজি: Bed bug) সিমিসিডে গোত্রের একটি ছোট্ট পরজীবী পতঙ্গবিশেষ। এটি মানুষ ও উষ্ণ রক্তবিশিষ্ট অন্যান্য পোষকের রক্ত খেয়ে বেঁচে থাকে।
মূলত: এ পোকাটি বিছানা, মশারী, বালিশের এক প্রান্তে বাসা বাঁধলেও ট্রেন কিংবা বাসের আসনেও এদের দেখা মেলে। বিছানার পোকা হলেও এর অন্যতম পছন্দের আবাসস্থল হচ্ছে – ম্যা-ট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্র। পুরোপুরি নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে এবং মানুষের অগোচরে রক্ত চোষে নেয়। মশার ন্যায় ছোট্ট কামড় বসিয়ে এরা স্থান ত্যাগ করে।
আমাদের গ্রাম দেশে এই মহা হারামি ক্ষুদ্র পরজীবী প্রাণীটি হতে বাঁচতে অনেকে অনেক ব্যবস্থা নেন। কেও বিষ দেন, কেও চক বিষ দেন কেও বা দেন কেরোসিন। তবে এই ক্ষুদ্র পরজীবীটির হাত হতে বাঁচার সবচেয়ে ভাল ও কার্যকারী উপায় হল— গরম পানি। গ্রামের মানুষেরা গরমের দিন তাদের চৌকি ও বিছানা পত্র বের করে রোদে দেয়। আর গরম পানি দিয়ে চৌকি কে উত্তম রূপে ধৌত করে এবং বিছানার কভার জাতীয় সকল কিছু গরম পানিতে খার বা ডিটারজেণ্টা দিয়ে সেদ্ধ করে। আর বিছানার তোষক ও বালিশ গুলি ভাল ভাবে রৌদ্রে শুকিয়ে নেয়।
এই ক্ষুদ্র পরজীবী প্রাণীটি যেহেতু গরম ও আলো সহ্য করতে পারে না। তাই এই পদ্ধতিতে মরে ছাপ হয়। বংশ নির্বংশ হয় ছারপোকা নামক ক্ষুদ্র এই পরজীবীটি।
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য:Animalia
পর্ব: Arthropoda
শ্রেণী: Insecta
বর্গ: Hemiptera
উপ-বর্গ: Heteroptera
পরিবার: Cimicidae

২

এবার আসি আসল কথায়। এই পরজীবীটির সঙ্গে আমাদের রাজনীতিবিদের চরিত্র যেন আমি হুবহু মিল খুঁজে পাই। ছারপোকার মত চুপিসারে সেই স্বাধীনের পর হতে এই দেশের প্রত্যেক রাজনীতিবিদরা আমাদের রক্ত চুষে নিচ্ছে। এরা বহুরূপী সেজে আমাদের রক্ত চুষে খাচ্ছে। খেতে খেতে একেকজনের এমনই অবস্থা যে এদের নাম দেওয়া দরকার POLITICAL BUG. পুরোপুরি নিশাচর না হলেও ছারপোকা সাধারণত রাতেই অধিক সক্রিয় থাকে এবং মানুষের অগোচরে রক্ত চুষে নেয়। মশার ন্যায় ছোট্ট কামড় বসিয়ে এরা স্থান ত্যাগ করে।তেমনি আমাদের দেশের রাজনীতিবিদরা চুপি চুপি নিশাচরের মত এবং দেশের মানুষের অগোচরে দেশের সম্পদ চুরি করছে । মেরে দিচ্ছে জনগণের সম্পদ। ছারপোকার যেমন রক্ত খেয়ে পেট ভরে টিপটিপে হয়, তেমনি দেশের রাজনীতিবিদরা জনগণের সম্পদ খেয়ে সম্পদের পাহাড় গড়ছে। আবার ধরা পড়ার ভয়ে সম্পদ এবং নিজে পালিয়ে যাচ্ছে দেশের বাহিরে।
তাই চিন্তা করা দরকার এবং অচিরেই একটি উপায় বের করা দরকার ছারপোকার মত এদের মারার কোন পদ্ধতি পাওয়া যায় কি না?

১,৫৭০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুব সাধারণ।
সর্বমোট পোস্ট: ১৩৩ টি
সর্বমোট মন্তব্য: ৯৭৪ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৮-২২ ১৬:৩০:৪৭ মিনিটে
banner

৭ টি মন্তব্য

  1. খন্দকার মোঃ আকতার-উজ-জামান সুমন মন্তব্যে বলেছেন:

    তাদেরকে জাতীয় চোরের খেতাব দেওয়া উচিৎ

  2. আর এন মিলি মন্তব্যে বলেছেন:

    ভীষণ বাজে এই ছারপোকা ।এরা পোশাকের সাথে এক স্থান থেকে ঘরে প্রবেশ করে আর রাতের ঘুম হারাম করে দেয়

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    এরা যেমন ছারপোকার মত ব্যবহার
    তেম্নি এদের পরিণতিও ভয়াবহ। দুনিয়াতেই এরা অনেক শাস্তি পায়।

  4. সহিদুল ইসলাম মন্তব্যে বলেছেন:

    আমি যতটুকু জানি নিয়মিত ভাবে নিজেকে পরিপাটি রাখতে হবে।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top