Today 16 Jun 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

তাওবা সম্পর্কে হাদীস ও কুরআনের আয়াত….

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ২৯/০৫/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 1153বার পড়া হয়েছে।

উলামায়ে কিরাম (রহ:) বলেন, ইসলামের নির্দেশ অনুযায়ী প্রত্যেক গুনাহ হতে তওবা করা ওয়াজিব। গোনাহ যদি আল্লাহ পাক ও বান্দাহর মাঝে হয় এবং তার সাথে কোনো মানুষের অধিকার জড়িত না থাকে, তবে তা হতে তওবা করার তিনটি শর্ত।

প্রথম শর্তঃ তাওবাকারীকে গোনাহের মূলোচ্ছেদ করতে হবে।

দ্বিতীয় শর্তঃ সে তার কৃত গোনাহের জন্য অনুতপ্ত ও লজ্জিত হতে হবে।

তৃতীয় শর্তঃ তাকে পুনরায় পাপ না করার দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে।

এ তিন শর্তের যে কোনো একটি শর্ত পাওয়া না গেলে তাওবা সহীহ হবে না। আর যদি অন্য কোনো ব্যক্তির সাথে গোনাহের কাজটি সংশ্লিষ্ট তাকে, তবে শর্ত চারটি। উপরোক্ত তিনটি শর্ত ব্যতীত আরও একটি শর্ত আছে।
এ চতুর্থ শর্তটি হচ্ছে-তাওবাকারীকে হকদার ব্যক্তির হক আদায় করতে হবে। যদি কারো ধন-সম্পদের হক থাকে অথবা অনুরূপ কিছু থাকে, তবে তা তাকে ফেরত দিতে হবে। কোনো অন্যায় দোষারোপ এবং এরূপ অন্য কোনো বিষয় থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি হতে তার শাস্তি ভোগ করতে হবে অথবা তার নিকট ক্ষমা প্রার্থনা করতে হবে। গীবত বা পরনিন্দারভব্যাপারে সংশ্লিষ্ট ব্যক্তি হতে মাফ চেয়ে নিতে হবে।

সকল প্রকার গুনাহ হতে তওবা করা ওয়াজিব। এমন কতক পাপ হতে তাওবা করলে হকপন্থী আলেমগণের মতে তাওবা সহীহ হবে। তবে তা শুধু সে বিশেষ পাপ সমূহ হতে তাওবা করেছে বলে প্রতীয়মান হবে এবং অন্যান্য গুনাহ সমূহ হতে তাওবা বাকী হতে যাবে। কুরআন, সুন্নাহ ও ইজমার দলীলাদির দ্বারা তাওবা করা ওয়াজিব প্রমাণিত হয়েছে।(রিয়াদুস সালেহীন-১, পৃষ্ঠা-২০-২১)

মহান আল্লা বলেন..
১.”হে মুমিনগণ!তোমরা সবাই সম্বেতভাবে মহান আল্লাহর নিকট তাওবা করো যেন তোমরা সফলকাম হও।” (সূরা-নূর:৩১)

২. “তোমরা তোমাদের মহান প্রতিপালকের নিকটে ক্ষমা প্রার্থনা করো। এরপর তাঁ্র কাছে তাওবা করো।”(সূরা হূদ:৩)

৩. ” হে মূমিনগণ! তোমরা মহান আল্লাহর নিকটে খাঁটি তাওবা করো।”(সূরা তাহরীম:৮)

১,১৪৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৯০০০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. মাজেদ হোসেইন মন্তব্যে বলেছেন:

    আমরা যেন মহান আল্লাহর নিকটে খাঁটি তাওবা করতে পারি এবং হেদায়েত দান করেন ..আমিন

  2. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    কবি মাজেদ ভাইয়রে সাথে সহমত

    বেশ ভালো ভাবনা আপনার

  3. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ

    ভাল থাকুন

  4. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    শর্ত তিনটে মেনেই তো তওবা করতে পারছি না । তাই পাপের আঁধারে তলিয়ে যাচ্ছি ধীরে ধীরে । আল্লাহ্‌ আমাদের হেদায়েত করুন । আমীন ।

  5. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    হারাম আয়ে জীবন ধরি
    হারাম সুখের স্বপ্ন গড়ি
    তওবা করলে খাব কি?
    এমন সুখ আর পাব কি?

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top