Today 14 May 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

তুই রাজাকার

লিখেছেন: মোসাদ্দেক | তারিখ: ১৬/০৭/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 884বার পড়া হয়েছে।

নিঃশব্দে জেগে থাকি একটি কল্পনা নিয়ে,
নিজেকে শান্তনা দিতে চাই তবে দেব কি দিয়ে?
সবুজের এই মাটি দিগন্ত ‍ময় শ্যমলতা,
বিশ্বের মাতা, মমতায় ঘেরা এক অপরুপ কমলতা।
‍ধরণীর মাঝে রচে চলা যত ঘটনার-রটনা,
পশুত্বের হার জানওয়ার-হায়না যা কল্পনাই কারা যায়না-
কুকুর শিয়ালের দল, রক্ত খেক কাপুরুশের দল,
নিরস্ত্র নম্র বাঙালীর প্রতি আধুনিকতার সেরা বল।
মেশিন গান-রাইফেল যত মরনাস্ত্র নিয়ে হত্যা আর হত্যা,
শক্তির বলে শিশুর সামনে মাকে কর ধ্বর্ষন,
নিরাপরাধ জনগনকে কর গণহত্যায় গুলি বর্ষন।
পাপচারি-শয়তান বোনের সম্ভ্রম করেছ হানি,
‍ছেলের সামনে পিতাকে করেছ মানহানি।
ধর্মের কথা বল ‘তোমরা কি মুসুলমান’,
উলঙ্গ করে দেখ হিন্দু-বৌদ্ধ না খৃষ্টান।
শয়তান-পাপাচারি রক্ত খেক পশু,
বাংলার বুকে নিরীহর বুকে রক্ত পিপাশু-
হাজার নদীর দেশে রক্ত বন্যা শ্রোতে পাপাচারি-শয়তান,
তোদের ছিন্ন করে বাংলার বুকে ‍রাখিব মান।
ফাঁসির দড়িতে ঝুলায় খুলব বিজয়ের নব দ্বার,
ঘৃণার স্বরে বলি তুই রাজাকার, তুই রাজাকার।

১,০৭৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
বাংলা আমার প্রাণের স্বর বাংলা আমার মা, বাংলা তুমি কন্ঠ আমার স্বপ্নের পূর্ণতা। আমার ব্লগে আপনাকে স্বাগতম...
সর্বমোট পোস্ট: ৩৮ টি
সর্বমোট মন্তব্য: ৮৭ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-২৭ ০২:২০:০৯ মিনিটে
banner

৩৪ টি মন্তব্য

  1. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    এই কবিতাটি চলন্তিকার জন্য কতটা মানান সই মাননীয় সম্পাদক মহোদয় ভেবে দেখবেন কি?
    মোসাদ্দেক ভাইকে নীতিমালা পড়ে লেখার জন্য অনুরোধ করছি।

    • আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

      সাহিত্যের উদ্দেশ্য কি?

      • আমির হোসেন মন্তব্যে বলেছেন:

        আপনি একজন বড় মাপের লেখক মনে হয়। আমি মনে করি আমার চেয়ে আপনিই সাহিত্যের উদ্দেশ্য ভাল বলতে পারবেন। তবে সাহিত্যের উদ্দেশ্য নিশ্চয় দাঙ্গা সৃষ্টি করা নয়। এ ধরনের কবিতা দেশকে গৃহযুদ্ধের দিকে নিয়ে যায়।

        • আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

          সাহিত্যের উদ্দেশ্য দাঙ্গা সৃষ্টি করা-ই। যদি তা বৃহৎ সার্থে হয়। যদি তা দেশকে স্বাধীন করার জন্য হয়। যদি তা সমাজকে বদলে দেওয়ার জন্য হয়। যদি আপনি দেশের শীর্ষ সন্ত্রাসীকে নিয়ে কোন সাহিত্য রচনা করেন তাহলে সেই সন্ত্রাসী বাহিনীর মধ্যে দাঙ্গা সৃষ্টি হবে। তা কি আপনি চাইবেন না?

  2. এ হুসাইন মিন্টু মন্তব্যে বলেছেন:

    কেন এটা কি কবিতার মধ্যে পড়ে না ? কবিতার মধ্যে পড়লে নীতিমালা ভঙ্গের কি হল, আমি ঠিক বুঝতে পারলাম না ।

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ভাই এটা কবিতা হয়েছে কিন্তু এটা একটি রাজনৈতিক কবিতা।

    >>নীতিমালার কিছু অংশ:
    চার. ব্লগে কি ধরনের লেখা প্রকাশ করা যাবে বা যাবে নাঃ
    ক. চলন্তিকা ব্লগে যে কোন অরাজনৈতিক লেখা প্রকাশ করা যাবে।
    ঝ. রাজনৈতিক দলগুলোর মধ্যে দাঙ্গা-পরিস্থিতির বা রাজনৈতিক অস্থিতিশীলতার কারণ হতে পারে এমন লেখা প্রকাশ করা যাবে না। কোন রাজনৈতিক নেতাদের প্রতি ব্যক্তিগত বিদ্বেষ প্রচার করা যাবে না।

    উক্ত কবিতায় যাদেরকে রাজাকার বলা হচ্ছে তারা সবাই রাজনৈতিক নেতা এবং তারা একটি রাজনৈতিক দলের সদস্য। ওনার কবিতার মাধ্যমে দাঙ্গা-পরিস্থিতির বা রাজনৈতিক অস্থিতিশীলতার কারণ হতে পারে বলে আমি মনে করি।
    আশা করি মিন্টু সাহেব বুঝতে পারছেন।

    • আরিফুর রহমান মন্তব্যে বলেছেন:

      আমির ভাইয়ের সাথে সহমত পোষন করছি।

    • আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

      আমির ভাই, কবিতা ও ছড়া কিংবা সাহিত্য যদি সমাজ পরিবর্তনে কোন প্রকার ভূমিকা রাখতে না পারে তাহলে তা জনমূখী সাহিত্য নয়। এ ধরনের সাহিত্য প্রয়োজন আছে বলে মনে করি না। সাহিত্য হবে সমাজ পরিবর্তনের হাতিয়ার। আর সমাজ পরিবর্তন করতে হলে আপনাকে সমাজের খুতগুলো তুলে ধরতে হবে। আপনার সাহিত্য যদি সমাজে বিন্দুমাত্র প্রভাব ফেলতে না পারে তাহলে সাহিত্য চর্চা করে লাভ কি?
      চলন্তিকা থেকে আপনি মন্তব্য প্রকাশ করে হয়তো এই কবিতাটি মুছে দিতে পারবেন কিন্তু বাংলা সাহিত্য থেকে কি কাজী নজরুল ইসলাম এর বিদ্রোহী, কিংবা রূদ্র মুহম্মদ শহীদুল্লার বাতাসে লাশের গন্ধ কবিতাগুলো মুছে দিতে পারবেন?

      • আমির হোসেন মন্তব্যে বলেছেন:

        ফয়েজ ভাই আমি আপনার সাথে সম্পূর্ণ একমত। কিন্তু চলন্তিকার নীতিমালার কথা আমি এখানে তুলছি। আমিও এ ধরনের বহু কবিতা প্রকাশ করতে পারি কিন্তু চলন্তিকার নীতিমালা মেনে তা প্রকাশ করতে পারি না। ইতোপূর্বে আমার একটি লেখা কিছুটা রাজনৈতিক হওয়ায় তা সম্পাদক মহোদয় রিমুভ করে দিয়েছেন। তাই চলন্তিকার পরিবেশ ভাল রাখার জন্য আমি সম্পাদক মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

  4. কাউছার আলম মন্তব্যে বলেছেন:

    চলন্তিকা একটি সাহিত্য নির্ভর ব্লগ। এখানে রাজনৈতিক কবিতা প্রকাশ করা উচিত হয়নি। এটি ব্লগের পরিবেশ নষ্ট করবে। তাই সম্পাদক সাহেবকে অনুরোধ করবো এ ধরনের কবিতা যেন রিমুভ করে নেয়।

  5. আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

    ফাঁসির দড়িতে ঝুলায় খুলব বিজয়ের নব দ্বার,
    ঘৃণার স্বরে বলি তুই রাজাকার, তুই রাজাকার।- কেমনে আপনি ঝুলাইবেন ভাই। রাষ্ট্রতো তাদের জামাই আদর করার জন্য হাস্যকর জেল দেয়।

  6. আরিফুর রহমান মন্তব্যে বলেছেন:

    এটা একটি সাহিত্য নির্ভর ব্লগ। এখানে দাঙ্গা সৃষ্টিকারী কবিতা প্রকাশ করা উচিত নয়। এ ব্যাপারে সম্পাদকের দৃষ্টি আর্কষণ করছি।

    • আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

      আপনি কিসের দাঙ্গার কথা বলছেন আরিফুর রহমান? কেন দাঙ্গা সৃষ্টি হবে। কারা দাঙ্গা সৃষ্টি করবে? রাজাকারো আর কত দাঙ্গা সৃষ্টি করবে?
      যারা স্বাধীনতা মানে না, বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্রকে স্বীকার করে না তারা রাজাকার। তারা স্বাধীনতার যুদ্ধকেও গৃহযুদ্ধ বলেছে, দাঙ্গা বলেছে। আপনার কথাতো তাদের সাথে মিলে যাচ্ছে দেখি।

      • কাউছার আলম মন্তব্যে বলেছেন:

        ফয়েজ ভাই আমি মুক্তিযুদ্ধ দেখিনি। কিন্তু আমি দেখেছি রাজনৈতিক কারনে এক একটি দল কিভাবে আমাদের সাধারণ মানুষকে হত্যা করছে। আমার কাছে মুক্তিযুদ্ধের হত্যার চেয়ে এটি কম নয়। মুক্তিযুদ্ধের বিচার আমিও চাই কিন্ত সাথে এদেরও বিচার করা হোক।

  7. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ফয়েজ ভাইকে অনুরোধ করবো কবিতাটি যেহেতু আপনার না সেহেতু আপনি রাজনৈতিক তর্ক করবেন না।
    এ ধরনের কবিতা প্রকাশ করার জন্য অন্য ব্লগের সাহায্য নিতে পারেন এখানে নই।

    • আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

      আমির হোসেন ভাই তো বেশ ক্ষেপে গেলেন। এভাবেই আমরা বিচ্ছিন্ন হয়ে পড়ি। কবিতাটি আমার নয় তাই আমি তার সম্পর্কে মতামত দিতে পারবো না তাতো ঠিক না ভাই। যদি তা আমার মতের বিরুদ্ধ হয় তাহলে তা প্রকাশ করতে হবে। অন্য অনেক ব্লগে আমি লিখি। চলন্তিকাতে আসলাম দুই সপ্তাহও হবে না। চলন্তিকাতে যদি আমি মত প্রকাশের স্বাধীনতা না পাই তাহলেতো আমিই থাকবো না। আমাকে কে আটকাতে পারে। আমি পয়েন্ট পাবার জন্য লিখি না। প্রমথ চৌধুরী বলেছেন- আত্মার মনোরঞ্জনের জন্য সাহিত্য। আমি আমার আত্মার মনোরঞ্জনের জন্যই তা চর্চা করি। পয়েন্ট পাবার জন্য কৌতুক কিংবা চিরায়ত গল্পকে নিজের নামে চালিয়ে দিই না।

      • আমির হোসেন মন্তব্যে বলেছেন:

        ভাই আমি ক্ষেপে যায়নি। ক্ষেপে যাচ্ছেন আপনি। পয়েন্টের কথা যখন বললেন তাহলে না বললেই নয়। পয়েন্ট অর্জন করার ইচ্ছা থাকলে একদিনেই আমি তিন হাজার পয়েন্ট অর্জন করতে পারি। কৌতুক তো কৌতুকই এগুলো কারো নিজস্ব কোন সৃষ্টি নয়। কৌতুক খেলার ক্ষেত্রে কোথাওতো বলিনি যে এটা আমার লেখা। শুধুমাত্র মনের খোরাকের জন্য কৌতুক লিখি। আর এটা চলন্তিকার একটি বিভাগও বটে। আর চিরায়ত গল্পের কথা বলছেন। এটার জন্যতো সম্পাদক মহোদয় আমাদেরকে অনুরোধ করছেন। চিরায়ত গল্প লেখার ক্ষেত্রেতো কখনও আমি বলিনি যে এটা আমার লেখা। আপনি কেন আমাকে ভুল বুঝছেন কেন?

  8. এ হুসাইন মিন্টু মন্তব্যে বলেছেন:

    আপনারা সৃজনশীল মানুষ হয়ে একটি সৃষ্টি এতটা বিভেদে জড়িয়ে পড়ছেন কেন ?এটাকে নিছক একটা সৃষ্টি ভাবলেই হল, ব্যাস । কবির কি তার মতো করে ভাববার স্বাধীনতা নেই ? আর এই পোস্টটি যদি চলন্তিকার মানহানির কোনো কারণ হয়ে থাকে সে ক্ষেত্রে সম্পাদক সাহেব আছেন । তিনি এ্যাকশন নিতে পারেন । আপনারা কেন এত উদ্বিগ্ন ঠিক বোধগম্য হচ্ছে না ।

  9. আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

    আমরা বাঙ্গালি জাতি। বাংলা আমাদের ভাষা। বিশ্বে এটিই একটি জাতি যে নিজের ভাষাকে আন্দোলন করে প্রতিষ্ঠা করেছে। তার পরেও ক্ষান্ত হয়নি তারা। তারা নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ করে দেশের মানচিত্রকে মুক্ত করেছে। সেই নয় মাস দেশের একটি চক্র পাকিস্তানী শাসকদের দোসর হয়েছে। সন্ত্রাস করেছে। মা বোনের ইজ্জত হরণ করেছে। নির্বিচারে সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি নিয়ে অগণিত মানুষ খুন করেছে করিয়েছে। ধর্ষন করেছেন করিয়েছে। তারা রাজাকার-আলবদর।
    বাঙালি হিসেবে আমাদের গর্বের তো একটাই ঘটনা। মুক্তিযুদ্ধ। সেই মুক্তিযুদ্ধকে যারা আরো কঠিন করে দিয়েছিল ৪২ বছর পর তাদের বিচার হচ্ছে। মুক্তিযুদ্ধের সময় যেসব মিডিয়া দেশে ছিল সেসব মিডিয়ার বদৌলতেই কিন্তু সেই বিচার কাজ সম্প্রসারিত হচ্ছে। বিচারের কাজে সে সময়ের প্রিন্টিং মিডিয়াগুলো অবদান রাখছে। চলন্তিকা যদি এই সময়ে ঐতিহাসিক ভূমিকা তার সাহিত্যের মাধ্যমে না রাখতে পারে তাহলে লেখক হিসেবে আমরা যেমন দুর্ভাগা তেমনি চলন্তিকার মূল উদ্দেশ্য সম্পর্কেও অস্পষ্টতা থেকে যাবে।
    কাউকে ব্যক্তিগত আক্রমণ করা আমার উদ্দেশ্য নয়। তবে চলন্তিকা যদি সাহিত্য সমৃদ্ধতা অর্জন করতে চায় তাহলে নিরেট সাহিত্যকে বাছাই করেই এগিয়ে যেতে হবে। আর সাহিত্য থেকে রাজনীতিকে বাদ দিলে তো নামাজ পড়বো কিন্তু টুপি মাথায় দেবো না এরকম অবস্থার সৃষ্টি হবে।
    সকলকে ধন্যবাদ।

    • এ হুসাইন মিন্টু মন্তব্যে বলেছেন:

      ফয়েজ ভাই আপনাকে ধন্যবাদ

      • আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

        কৃতজ্ঞতা মিন্টু ভাই। আমরা যারা কলম দিয়ে শিল্পের চর্চা করি তাদের অনেক উদার থাকতে হয়। সংকীর্ণতা, সাম্প্রদায়িকতা ও দেশপ্রেমহীনতা দিয়ে শিল্পের এক বিন্দুও কাজ হয় না।
        আমার সাথে একমত পোষণ করার জন্য আপনাকে ধন্যবাদ।

  10. আসমা নজরুল মন্তব্যে বলেছেন:

    নীতিমালা বিরোধী কাজ আমার একদম সহ্য হয় না। নীতিতে আছে রাজনৈতিক লেখা প্রকাশ করা যাবে না সেখানে এ ধরনের কবিতা কেন প্রকাশ হবে?

  11. মোসাদ্দেক মন্তব্যে বলেছেন:

    শুভেচ্ছা সকলকে,
    আমরা বাঙালী, চিন্তা-চেতনা, আবেগ-ভালবাসায় মাখা আছে আমাদের মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধ সময়ে আমরা একে অন্য ছিলাম এক সুতয় বাঁধা। আর আজ আমরা বিভক্ত হয়ে পড়েছি। মুক্তযুদ্ধের স্মৃতিকে আজ স্মরণ করলেও যেন আমাদের মাঝে দল-গত্র, জাতি নিয়ে প্রশ্ন এসে পড়ে। কিন্তু কেন? আমরা বাঙালী আমরা মুক্তিযুদ্ধ করেছি এটা অস্বীকার করার?

    আমার কবিতাটি আমি আবারও পড়লাম মনযোগদিয়ে। চলন্তিকার নীতিমালায় আমি সম্ভবত মন্তব্য করেছিলাম প্রথম। তাই নীতিমালা পড়েই লেখা শুরু করেছি এটা একশত ভাগ। আর এই পোষ্টে যাঁরা নীতিমালা নিয়ে পক্ষে-বিপক্ষে কথাবলেছেন তাঁদের ভালবাসা আমাকে মুগ্ধ করেছে। তাঁরা ব্লগকে ভালবাসেন বলেই্ ব্লগনিয়ে আলোচনা করেগেছেন।

    আমি চেষ্টা করেছি মুক্তযুদ্ধের স্মৃতি আর ঘটনাগুলোকে তুলে ধরতে কবিতায়। এখানে কোন দল-গোত্র, জাতি-বংশ এমন কারও নাম বা ইঙ্গিত বহন করেনা। এখানে বাঙালী জাতির ঘটা নয়মাসের চিত্রিত রুপকেই আঁকার চেষ্টা করেছি। তাই এটা অরাজনৈতিক..কারণ ইতিহাসে যা স্বীকৃত তাই প্রতিফলিত এই কবিতায়। আশা করি এ ব্যপারে সকলেই একমত হবেন।

    আমরা পোষ্টে এসে সকলের মতামতের জন্য কৃতঙ্গতা..

  12. আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

    বড়াই করার মতো তো একটা ঘটনা আমাদের- মুক্তিযুদ্ধ।
    ভালো বলেছেন মোসাদ্দেক ভাই।
    শুভকামনা।

  13. সম্পাদক মন্তব্যে বলেছেন:

    ‘তুই রাজাকার’ কবিতার কোন অংশটি রাজনৈতিক তার ব্যাখ্যা সম্পাদক বরাবর মেইল করে দিন। এখানে কোন রাজনৈতিক দলের প্রতি সরাসরি কিংবা ইনডাইরেক্ট ভাবে কিছু লেখা হয় নাই। আর ৭১ নিয়ে লিখলে এই প্রসঙ্গ চলে আসবেই। মুক্তি সংগ্রাম আমাদের ইতিহাসের গৌরব জনক অধ্যায়। এটি নিয়ে সাহিত্য রচনা করলে রাজাকারদের প্রসঙ্গ আসবেই। যদি এখানে কেউ সরাসরি কোন রাজনৈতিক দলের নাম লিখত তাহলে কবিতাটি চলন্তিকা থেকে মুছে দেওয়া হত। ৭১/মুক্তি সংগ্রামের পরের ইতিহাস কিংবা সেসব রাজনৈতিক ঘটনা প্রবাহ নিয়ে যে কোন লেখা মুছে দেওয়া হবে এবং লেখককে ব্যান করে দেওয়া হবে।

    • মোসাদ্দেক মন্তব্যে বলেছেন:

      সম্পাদকের কাছে কৃতঙ্গতা,
      কবিতাটি নিয়ে ব্লগারদের মাঝে সৃষ্ট বিতর্কের মাঝে নিজের অবস্থানটি ব্যাখা করার জন্য। আমি মনে করি রাজাকার আর রাজনৈতিক দলকে একভেবে এই ভুল করা হয়..আসলে ৭১-রে যা ঘটেছে তা উজ্জল এক অধ্যায় আর সেখানকার প্রতিচ্ছবি আঁকা প্রতিটি লেখক কবির উচিত। তাই এরকম লেখা নিয়ে অহেতুক বিতর্ক না করাই শ্রেয়..

      শুভকামনা রইল সকলের জন্য

  14. আহমেদ ফয়েজ মন্তব্যে বলেছেন:

    ধন্যবাদ সম্পাদক সাহেব। রাজাকারদের নিয়ে কবিতা ও সাহিত্য রচনা হলে যদি কারো আপত্তি থাকে তাহলে সেই লেখকের অবস্থান সম্পর্কে আমাদের প্রশ্ন থেকে যায়।
    আপনার অবস্থানের জন্য ধন্যবাদ।

  15. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    রাজনৈতিক কবিতা মনে হলো ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top