Today 01 Dec 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

ফ্যাশন রক্ষায় সময় চেয়ে আর্তি ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২৫/০১/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1125বার পড়া হয়েছে।

জগতে মানসম্মান টেকানো দায়ের পর্যায়ে চলে গেছে । বাড় বাড়ন্ত পৃথিবীতে যেভাবে মানুষ হালের ফ্যাশনের উপর হুমড়ি খেয়ে পড়ছে তাতে বড় শংকায় আছি । সমস্ত রাষ্ট্র সমাজ ব্যবস্হায় কবে না অপাংওেয় হয়ে উঠি । দেশ সমাজ যেখানে নানান ফ্যাশন জ্বরে ভুগছে সেখানে নিজের এমন কুপমন্ডুক হয়ে পড়ে থাকা সমীচিন হবে না । তাই ভাবছি ভাড়া করে হলেও প্রেম করবো । ভাই অন্যায় কিছু ভাববেন না । মান সম্মান’তো টেকাতে হবে নাকি ? আজকাল চলনে ফ্যাশন, বলনে ফ্যাশন । ফ্যাশন আহার নিদ্রায় । ফ্যাশন আজ বাঙ্গালির সংস্কৃতিতে, ফ্যাশন ধর্ম কর্মে । কোথায় নেই ফ্যাশন । কি বিশ্বাস হচ্ছে না ? একটু চোখ খুললেই দেখবেন বাঙ্গালি সমাজের ফ্যাশন সচেতন হয়ে উঠার কি গলগর্দম চেষ্টা । শুরু থেকে শুরু করি । থার্টিফাস্ট নাইট দিয়ে আবাঙ্গাল বাঙ্গালির ফ্যাশন চর্চা শুরু । নানান বাদ্য বাজনায় মাঝরাত্রিতে হাউকাউ চিৎকার চেঁচামিচিতে শুরু , শেষ রাত্রিতে নতুন বৎসরের গলায় তরল গরল দিয়ে শেষ । তারপর বানিজ্যমেলা । না গেলে ইজ্জত থাকে না । তাই যেতেই হয় । বন্ধু বান্ধবী সমাজে এর একটা আবশ্যকতা আছে বটে । জানুয়ারী শেষ । ফেব্রূয়ারী শুরু । ভাষার মাস । ভাসানোরও মাস । তাই ভাসতে ভাসতে বই মেলায় যাই । আইসক্রিম ফুচকা খাই । ফ্যাশনও রক্ষা মেলাও সার্থক । ১৪’ ই ফেব্রূয়ারী এক অসম্ভব ফ্যাশনের দিনে সম্ভব সকল আয়োজন নিয়ে চিপা চাপায় গার্লফ্রেন্ডকে (কোথাও গার্লফ্রেন্ডস এবং বয়ফ্রেন্ডস) সময় না দিলে ঐতিহাসিক দিনের অমর্যাদা হয় । তাই সুবেহ সাদিক হতেই নেমে পড়তে হয় । নতুবা সময়ের ষড়যন্ত্রে সকলকে সান্নিধ্য দেয়া সম্ভব হয় না । কারো জন্মদিন কি মৃত্যুবার্ষিকী ফ্যাশন থেমে থাকে না । না রাস্তায় না পার্কে কোথাও হাঁটতে পারবেন না । ফ্যাশন রক্ষাকারীদের মিছিলে আপনাকে হোঁচট খেতেই হবে । স্বাধীনতা বিজয় দিবসের ফ্যাশন ক্যাপশনে গাল হস্ত যে পরিমানে অংকিত হয় তাতে দেশপ্রেমের আকুলতা ভেবে অস্হির হওয়ার কারন নেই । আরে ভাই সবই ফ্যাশন । বাঙ্গালির ফ্যাশন একেবারে পক্ষপাতিত্বহীন ফ্যাশন । তাই ঈদ কি পূজা , রোজা কি উপোস কোথাও ফ্যাশনের কমতি পাবেন না । নানান ভাবগাম্ভীর্যের দিনে নানান ফ্যাশনের যে উপচে পড়া ভিড় তাতে স্বর্গের কাছাকাছি এসে গেছেন ভাবলে আবারো ভুল করবেন । সবই ফ্যাশন ।

 

এবার বলি কেন বলছি ভাড়া করে হলেও প্রেম করবো । আরে ভাই এমন বয়সে গার্লফ্রেন্ড নাই একথা শুনলে ইজ্জত আর থাকে না । যেখানে ছোট ভাই ব্রাদাররা অবলীলায় দু’চারটা গার্লফ্রেন্ড নিয়ে ঘুরছে সেখানে নিজের এমন বৈকল্য ইজ্জতের উপর এক বিরাট হুমকি । গার্লফ্রেন্ড নাই একথা বললে স্ট্যাটাস এক গোত্তায় মাটিতে ঠেকে । তাই ভাবছি ভাড়া করে হলেও প্রেম করবো । আজকাল কেউ কাউকে অত ঘাঁটতে যায় না । অত সময় কই মানুষের ? আর ঘাঁটলে একা আমার কেন বৃহৎ সমাজেরই ইজ্জত টিকবে বলে মনে হয় না । কেননা ফ্যাশন রক্ষার প্রেমকে ভালবাসা বলে চালিয়ে দেবার অভিযোগে আমি তুমি সবাই দোষী । সুতরাং কে কার বিচার করতে যায় ।

 

কতক বিনিময়ে কতক প্রেম কেনা যায় তার স্হির যোগ-বিয়োগ শেষ হলেই পত্রিকায় বিজ্ঞাপন দিব । সে পর্যন্ত আমাকে ফ্যাশন সমাজের বাইরে ফেলবেন না প্লিজ ।

 

………………..নিঃশব্দ নাগরিক ।

 

 

১,১৬০ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. কে এইচ মাহবুব মন্তব্যে বলেছেন:

    ভালো লাগলো ।

  2. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ভাল কথা

  3. আরজু মূন মন্তব্যে বলেছেন:

    কতক বিনিময়ে কতক প্রেম কেনা যায় তার স্হির যোগ-বিয়োগ শেষ হলেই পত্রিকায় বিজ্ঞাপন দিব । সে পর্যন্ত আমাকে ফ্যাশন সমাজের বাইরে ফেলবেন না প্লিজ ।

    না ফেলবনা নিঃশদ নাগরিক

    ধন্যবাদ বেশী বেশী…নিঃশব্দ নাগরিক ।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    প্রেম ভাড়া করে করতে হয় না … প্রেমে পড়তে হয় অথবা প্রেম আপিনার উপির পড়তে হবে। হাল ফ্যাশন এর কথা আর বইলেন না বাপরে যে কুরুচি সম্পন্ন ফ্যাশ্ন দেশে শুরেলু হইছে অসহ্য। সুন্দর লিখেছেন

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top