Today 15 May 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

বাংলা গানের ইংরেজ বাউল ড্যারেন

লিখেছেন: বদরুল হোসেন | তারিখ: ০২/০৮/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 819বার পড়া হয়েছে।

সেন্ট্রাল লন্ডনের কেনসিংটনের রাস্তায় গুন গুন করে গান গাইছিলেন এক তরুন। সাথে তার বান্ধবী। গানের কথামালা পরিচিত মনে হচ্ছিল। বিশেষ করে বাংলা শব্দগুলো। কিন্তু ঝাকড়া চুলের ইংরেজ তরুনের কাছ থেকে বাংলা গান প্রত্যাশিত নয়। তাই উৎসুক দৃষ্টিতে তার দিকে তাকিয়ে চেষ্টা করছিলাম গানের শব্দগুলো ভালভাবে বুঝে নিতে।

 Darren

আমার কৌতুহল দেখে সেই তরুন সানন্দে জিজ্ঞেস করলেন, ভারতীয়? কথা না বাড়িয়ে মাথা নাড়িয়ে বললাম, হ্যাঁ। তরুনটি আবার জিজ্ঞেস করলেন, বাড়ি কোথায়, বাংলায়?

আবারো বললাম হ্যাঁ। এবার বাড়িয়ে দিলেন হাত। হ্যান্ডশেক করলাম। পরিষ্কার বাংলায় কথা বলছেন সেই তরুন। আমাকে আরো অবাক করে দিয়ে একটি বাংলা গানের দুটি লাইন গেয়ে শুনালেন। আমি দ্বীপ মাজারে রাখব ছেড়ে দেব না।

 

ইংরেজ সেই তরুনের নাম ড্যারেন সংগীতা। কলকাতায় বাউল শিল্পীদের সাথে কাজ করেন। তিনি মূলত: মিউজিক কম্পোজার।প্রযোজনাও করেন।  বাংলা বাউল গান খুবই পছন্দ তার। ভারতীয় বেশ কয়েকজন বাউল শিল্পীকে নিয়ে কাজ করেছেন। হারাধন দাস বাউল তারমধ্যে একজন।ড্যারেনের কম্পোজে হারাধন গেয়েছেন ‘ছাড়ো ছাড়ো এই ভঙ্গকাল রঙ্গ করো না…।’

 

ড্যারেন সংগীতা একজন ইংরেজ হয়েও বাংলা গানের সূর ও কম্পোজিশন নিয়ে কাজ করছেন। বাংলার বাউল সংগীত তিনি খুবই ভালবাসেন। আর পছন্দ করেন বাংলার বাউল শিল্পীদের। এতদিন কলকাতায় কাজ করলেও ড্যারেন জানেন যে বাংলা ভাষা ও সংস্কৃতের মূল পৃষ্টপোষক এখন বাংলাদেশ। তাই বাংলাদেশে এসে তিনি বাউল সংগীত নিয়ে আরো কাজ করতে চান।

 

সূদুর ইংল্যানডের অধিবাসী ড্যারেন ভালবাসেন বাংলা গান ও বাংলার মানুষ। আর আমরা বাঙ্গালী হয়েও ঝুকছি বিদেশী গানে। দেশীয় সংস্কৃতির প্রতি আমাদের সেই টান কিংবা ভালবাসা ক্রমেই ম্রিয়মান হচ্ছে। আমাদের ক্ষয়িষ্ঞু সংস্কৃতির এই দূর্ভাবনাময় সময়ে ড্যারেন সংগীতার পৃষ্টপোষনা অবশ্যই একটি আনন্দের সংবাদ। তিনি ভালবাসেন বাংলা গান। আমাদের ভালবাসা তাকে।

 

৯২১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
সর্বমোট পোস্ট: ৪ টি
সর্বমোট মন্তব্য: ২২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৬-০৪ ১৬:১৯:০৪ মিনিটে
Visit বদরুল হোসেন Website.
banner

৮ টি মন্তব্য

  1. নিজাম মজুমদার নিজু মন্তব্যে বলেছেন:

    মানুষের মন কখন কি চায়! মানুষ নিজেও জানে না। আজ আমরা খুশী বিদেশীদের মধ্যে আমাদের সংস্কৃতি ছড়িয়ে দিতে পেড়ে। ভেবে কষ্ট পাই আমাদের সমাজের ছেলে মেয়েরা বিদেশী সংস্কৃতির প্রতি আশক্ত। ড্যারেন তার সমাজের দৃষ্টিতে ব্যতিক্রম কেও নন। উন্মুক্ত চিন্তা, উন্মুক্ত পনা, উন্মুক্ত বিশ্ব। সেটাই মানব জাতীর স্বাধীনতা।

  2. আযাহা সুলতান মন্তব্যে বলেছেন:

    ওনার জন্যে অভিবাদন……আপনাকে ধন্যবাদ…..

  3. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ওনাকে অভিনন্দন।

  4. আরিফুর রহমান মন্তব্যে বলেছেন:

    আপনাকে শুভেচ্ছা।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top