Today 21 May 2022
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

মঙ্গল চিন্তায় মৎস্য ব্যবসা ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ৩০/১২/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 1055বার পড়া হয়েছে।

মানুষ  হিসেবে আমরা অতিশয় নিম্নশ্রেনীর । জ্ঞান গরিমা একেবারেই অধোঃ পর্যায়ের । আমরা বুঝে কিছু করতে পারি না । এমনকি দেখেও কিছু শিখতে পারি না । এমন আমাদের নিয়ে রাষ্ট্র সমাজের চিন্তার অন্ত নেই । কেননা এই আমরা সংখ্যাগরিষ্ঠ । পাশাপাশি রাষ্ট্রের বোঝা । আমাদের না পারা ছুড়ে মারা, না পারা যায় তেল মারা । আমরা দুটোর’ ই অযোগ্য । তাই রাষ্ট্রের হিতাহিত যত চিন্তা সব আমাদের নিয়ে । কিভাবে আমাদের আয় উন্নতি বাড়বে , কিভাবে একটু ভালমন্দ খেয়ে রাষ্ট্রের তথা সরকারের তেলবাজি করব এসব নিয়ে বড্ড ব্যস্ত থাকতে হয় কর্তাব্যক্তিদের । আবার রাষ্ট্রের সীমাবদ্ধতা থেকে আমাদের জন্য কোনকিছুই করা সম্ভব হয় না । গরীব দেশ । আমাদের সৎকার করবে এমন অর্থ কই ? তাই বলে একেবারে বসে নেই কর্তাব্যক্তিরা । আমাদের চক্ষু সামনে মাঝে মাঝেই নিয়ে আসেন বড় বড় উদাহরন । যাতে আমরা উদ্ধুদ্ধ হই । কিন্তু ঔ যে বললাম আমরা দেখেও কিছু শিখতে পারি না । তাই আমাদের মঙ্গলও হয় না । অবশ্য মূর্খ মানুষের মঙ্গল সোজা কথা নয় ।

 

কিভাবে আয় উন্নতি করতে হয় তার নিকট প্রমান রেখেছেন আমাদের মান্যবর সংসদ প্রার্থীরা । আশাকরি এবার আমাদের চক্ষু বিস্ফোরিত হবে । এবং জাল, বড়শি নিয়ে মৎস্য ব্যবসায় নেমে যাব এবং আমাদের হলফনামার একটা সম্মানজনক আকার দিতে পারবো ।

 

যেসব গার্মেন্টস ব্যবসায়ী নানান ঝক্কি ঝামেলা সয়ে ব্যবসায় লালবাতি জ্বলার আশংকায় হৃদরোগে আক্রান্ত হবেন বলে স্হির করেছেন তারাও আশাকরি কম ঝুঁকি অধিক লাভের মৎস্য ব্যবসায় নেমে পড়বেন । এবং ডাক্তারের কাছে যাওয়া থেকে আশু নিষ্কৃতি নিবেন ।

 

এতকিছুর পরও যদি আমরা কিছু শিখতে না পারি তবে আমাদের অমঙ্গল কেউ ঠেকাতে পারবে না ।

 

……………………………..নিঃশব্দ নাগরিক ।

১,১১১ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৮ টি মন্তব্য

  1. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    এত দিন সঠিক সিদ্ধান্ত নিতে না পারলেও আপনার লেখা পড়ে এবার সঠিক সিদ্ধান্ত নিতে ভুল করবে ণা । শুভ কামনা ।

  2. আরজু মন্তব্যে বলেছেন:

    এতকিছুর পরও যদি আমরা কিছু শিখতে না পারি তবে আমাদের অমঙ্গল কেউ ঠেকাতে পারবে না ।

    শিখছি।অসাধারন শিক্ষক আপনি তুলনাহীন।দেশ জাতি আপনাকে চায়।আপনার মৎসের টুকরী ধরে রাখার জন্য অ্যাসিসট্যান্ট হিসাবে আমাকে নিবেন প্লিজ।
    অনেক মজার লেখা।আনন্দ পেলাম ।শুভকামনা।

  3. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    শিক্ষামূলক পোষ্ট ।

  4. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    অন্যরকম…

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top