Today 14 Aug 2022
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

‘মাউথ ওয়াস”

লিখেছেন: গোলাম মাওলা আকাশ | তারিখ: ০৮/১০/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1034বার পড়া হয়েছে।

‘মাউথ ওয়াস”
বাজারে বিভিন্ন রকম বিভিন্ন দামের মাউথ ওয়াস রয়েছে। এ গুলি অনেকে তাদের মুখের সুগন্ধ, মুখের সজীবতা সহ বিভিন্ন রকম চাহিদায় ব্যবহার করে। অথচ প্রকৃতির সবচেয়ে ভাল মাউত ওয়াস টা আমরা ব্যবহার করি না।

অনেকে জিহ্বায় স্বাদ পান না । বউ বা মা এত কষ্ট করে তরকারী রান্না করেছে, অথচ আপনি স্বাদ পান না। খেতে ইচ্ছে হয়না। এর প্রধান কারণ আপনার জীবের স্বাদ গ্রন্থির ফুটো গুলি বন্ধ হয়ে যাওয়া। আমাদের জীবের স্বাদ গ্রন্থির জন্য জীবে অনেক ক্ষুদ্র ক্ষুদ্র ফুটো আছে। আর এই ফুটো গুলির উপর ময়লা জমলে,একটু লক্ষ্য করলে দেখবেন জিহ্বায় এক ধরনের সাদা আস্তরণ পড়ে, এগুলি জীবের স্বাদ গ্রন্থির ফুটো গুলি বন্ধ করে রাখে। ফলে আপনি মা বা বউ এর রান্নার স্বাদ পান না । চিল্লা চিল্লি করেন কি ফালতু তরকারী রান্না হয়েছে।
তো এই ময়লা বা অন্য অনেক কারণে আপনার স্বাদ গ্রন্থি কাজ করেনা। এর তখন আপনাকে ব্যবহার করতে হয় ‘মাউথ ওয়াস”।
বিদেশী ওরাল কোম্পানির বেশ ব্যবসা হয় তখন। অথচ খুব কম দামে হাতের নাগালে প্রকৃতির সবচেয়ে ভাল ‘মাউত ওয়াস” রয়েছে আপনার। আর টা হল “খাবার লবণ”। হা এটিই পৃথিবীর সবচেয়ে ভাল ‘মাউত ওয়াস”। আপনি বিদেশী কোম্পানির ‘মাউত ওয়াস” এর গায়ে এর উপাদান গুলির দিকে লক্ষ্য করলে দেখবেন এর প্রধান উপাদান (NaCl) সোডিয়াম ক্লোরাইড বা খাবার লবণ ও অন্যান্য কয়েকটি উপাদান। যা ভুয়া।

কাজ: আপনারা যারা মুখে স্বাদ পান না বা অন্য কোন সমস্যা, যেমন—রক্ত পড়া, ব্যথা ইত্যাদি উপসর্গ রয়েছে, তারা হালকা গরম কুসুম পানিতে পরিমাণ মত লবণ পানিতে দিয়ে গড়গড়া করুন। সুস্থরাও ১০-১৫ দিন অন্তর এই কাজ করুন। দেখবেন আপনার মুখমণ্ডল( ভিতরের) অবস্থান সুস্থ থাকবে। অনেক রোগ হতে বাঁচবেন।

বিঃদ্রঃ এই উপদেশ দিয়েছিলেন রাজশাহী মেডিকেল ডেন্টাল বিভাগের প্রধান। নামটা মনে আসছেনা।

১,০১৭ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুব সাধারণ।
সর্বমোট পোস্ট: ১৩৩ টি
সর্বমোট মন্তব্য: ৯৭৪ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৮-২২ ১৬:৩০:৪৭ মিনিটে
banner

৪ টি মন্তব্য

  1. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    Besh
    janlam
    valo thakben

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    উপকারী পোস্ট। ধন্যবাদ।

  3. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    উপকারী পোষ্ট আপনার

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top