Today 01 Dec 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

মুক্তমন ও দ্বিগোত্রীয় ভন্ডামী ।

লিখেছেন: নিঃশব্দ নাগরিক | তারিখ: ২১/০৩/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 931বার পড়া হয়েছে।

মানুষের জ্ঞান গরিমা যে প্রক্রিয়ায় বেড়ে চলছে তাতে ভব দুনিয়ায় আহ্লাদি না হয়ে পারা যায় না । তাছাড়া জাতি হিসেবে এ বিষয়ে আমাদের নামডাক নেহায়েত মন্দ নয় । আমরা অল্পতেই তুষ্ট হই, আবার অল্পতেই রুষ্ট হই । আমাদের বুঝা বড় দায় ! এরচেয়েও বড় সমস্যা আমরা বুঝেও অবুঝ, না বুঝে মহাজ্ঞানী । সাধারনের ধরা জ্ঞানের বাহিরে যে জগত সে জগতে নিত্য যাতায়ত আমাদের কাছে ডালভাত । তাই ভাবিবার মতো অজ্ঞানতা আমাদের স্পর্শ করে না । আমরা মগজকে উর্ধ্বে তুলে আকাশ ছায়ায় শীতল রাখি আর দু’ঠোঁটের বায়ু যাতায়ত রাখি নিত্য । ফলে সহসাই আবিষ্কার করে ফেলি মহাজ্ঞানী মুক্তমনাদের । জগত ধন্য হয় । আবার সুখ অসুখ হন্যেও হয় ।

ইদানীং চারিপাশে যে হারে মুক্তমনাদের সংখ্যা বেড়ে চলছে তাতে দু’চারটা খুন খারাবি ব্যতিরেকে এদের স্মরনে রাখা আমার মতো আদমের পক্ষে সম্ভব নয় । নেহায়েত মগজের ধারদেনায় দিনাতিপাত করি । তার উপর যদি সমস্ত মুক্তমনারা চেপে বসেন তবে আর আমার রক্ষে নেই । পাবনায় গিয়েও শেষ রক্ষা হবে না ।এক্ষনে মুক্তমনারা যদি গোৎসা করে বসেন তবে আমি হেন লজ্জা পাবো । কেননা খুন খারাবি আমার কাম্য এমন অপাপ চিন্তা আমি করতে পারি না, আমি শুধু আমার মগজের দুর্বলতা জানান দেওয়ার জন্য একটু রসবোধের আশ্রয় নিলাম । অবশ্য নির্মম রসিকতা আমার মতো আমজনতার পক্ষে দেখানো ঠিক নয় । এইসব রসিকতা প্রধানমন্ত্রী, মন্ত্রী টাইপ লোকদের মানায় ।

দেশের আনাচে কানাচে আজ মুক্তমনাদের বাস । একেবারে কিলবিল অবস্হা । মাঝে মাঝে ভাবি এতো এতো মুক্তমনা যে দেশে সে দেশের’তো আর পেছন ফেরার সুযোগ নেই । কিন্তু পরক্ষনেই ভাবি এত এত মুক্তমনাদের বাস এই সবুজ ভূখন্ডের কোথায় ? এদের সংস্কৃতিতে দেখি না । দেখি না সাহিত্যে । আজ পর্যন্ত কেউ এদের দু’চার কলম মনে রেখেছে এমন দাবীও শুনতে দেখি না । কোন শিল্পে কোন আঁচড়ে এরা এই জগত ভূখন্ডকে ধন্য করেছে তারও ইয়ও্বা পাই না । শিল্প সাহিত্য চুলোয় যাক সমসাময়িক রাজনীতি কিংবা রাষ্ট্রচিন্তায়ও এদের পদধূলি কেউ স্মরন করতে পারবে কিনা কে জানে ? কদাচিৎ দেখা গেলেও সেখানে দালালীর ভীরে মুক্তমনার লেশমাত্রও কেউ আবিষ্কার করতে পারবে না । মাঝে মাঝে অবাক হই । কি অবলীলায় মুক্তমনা হওয়া যায় এদেশে । শিল্প সংস্কৃতি, সাহিত্য, ক্রীড়া কিংবা রাষ্ট্রের কোথাও কোন স্পর্শ ব্যতিরেকে কি আশ্চর্য, কি সস্তাদরে মুক্তমনা হওয়া যায় । গরীব দেশ । মানুষের ঠেলাঠেলি ।সীমান্তে গোলাগোলি এইরকম কতশত ব্যধি এই ভূখন্ডে পড়ে পড়ে বিনা চিকিৎসায় ইহধাম ত্যাগ করছে তার কোন হিসেব নেই । এইসকল পতিত লাশ নিয়েও মুক্তমনাদের উৎপাত দেখি না । তাদের সকল উৎপাত, সকল জ্ঞান বিজ্ঞান ধর্মের উপর আছর করে বসে । এদিকে অতি ধার্মিকের ধর্ম বিগার ঘটে । ফলে সংঘাত অনিবার্য হয়ে উঠে ।

এই দুই গোত্রের মধ্যে ক্ষেত্রবিশেষ কোন পার্থক্যে আছে বলে মনে হয় না । একদল প্রতিষ্ঠা পাবার লোভে ধর্মকে আঘাত করে, অন্যদল পূন্য পাবার লোভে গর্দানে চুরি ধরে । একদলের জাগতিক লিপ্সা, অন্যদলের পরলৌকিক বাসনা ধর্ম কিংবা গর্দান কোনটাকেই নিস্তার দেয় না । এদের একদলকে উগ্র ভাবলে অন্যদলকে অবনত ভাবার সুযোগ কই ? দুই দলই নিজ নিজ অবস্হানে সবিস্তারিত ভন্ড । শুধুমাত্র রূপটা ভিন্ন । আমার দুর্বল মস্তিষ্ক মাঝে মাঝে বিভ্রান্তিতে পড়ে যখন দেখি এদের একদলকে নিয়া আমাদের আহ্লাদির বেহায়াপনা সমাজের রন্ধ্রে রন্ধ্রে অতি সচেতনভাবে ঢুকিয়ে দেওয়া হয় । একই মস্তিষ্কে দুই একই গোত্রের ভিন্ন অবস্হান কি করে হয়, কোন মুক্তচিন্তার আলোকে হয় তা বোঝার জন্য আকাশছায়ায় শীতল রাখা মস্তিষ্ককে যতদিন পর্যন্ত না জাগতিক বিবেচনায় কাজে না লাগাবো ততদিন পর্যন্ত দুই গোত্রীয় ভন্ডামীর শেষ হবে না ।

 

………….নিঃশব্দ নাগরিক ।

৯২৩ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
an impossible one with the maximum possibility to be a possible one.
সর্বমোট পোস্ট: ১২৬ টি
সর্বমোট মন্তব্য: ৩১৬ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৭-৩১ ১৭:৪৬:৩৭ মিনিটে
banner

৬ টি মন্তব্য

  1. অনিরুদ্ধ বুলবুল মন্তব্যে বলেছেন:

    স্বাধীনতা মানেই যেমন যথেচ্ছাচার নয়, মুক্তমনা মানেও কেবল স্বেচ্ছাচারীতা নয়।
    এ কথাটা সবারই খেয়াল লাখতে হবে।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    মুক্ত মনা যারা তারা কি সমাজের কোন উপকারে আসে।।

    লেখা ভাল লাগল

  3. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    চমৎকার লিখা …..মুক্তমনারা সব সময় উদাস থাকে ?
    ভাল ভাবনা বেশ সুন্দর লিখনী
    শুভ কামনা রইল

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top