Today 30 Nov 2022
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

মোবাইল পানিতে : রক্ষা পাওয়ার ৫ উপায়

লিখেছেন: ড. মাহফুজ পারভেজ: | তারিখ: ২৭/০৪/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 851বার পড়া হয়েছে।

খুব ব্যস্ত মানুষ। বাথরুমেও মোবাইল নিয়ে ঢুকতে হয়। তাড়াহুড়ো করতে গিয়েই বিপত্তি! সখের স্মার্টফোনটি হাত ফস্কে এক বালতি পানিতে। ব্যস, এক লহমায় মন ভেঙে চুরমার। এবার কী হবে! বর্ষাকালেও মোবাইলে পানি ঢুকে যায় আকছার। চিন্তা নেই। স্মার্টফোন পানিতে পড়ে গেলেও তোফা থাকবে, মাত্র ৫ উপায়ে। পাঠকদের জন্য রইল সেই ‘মূল্যবান’ ৫টি টিপস।

১. পানিতে স্মার্টফোন পড়ে গেলে, ফোনটি তুলেই কোনো কিছু পরীক্ষা করার চেষ্টা না করে আগে সুইচড অফ করুন। কারণ পানিতে পড়লেও ফোন বন্ধ হয় না। ফলে ভিতরে শর্ট সার্কিট হয়ে যায়। যাবতীয় ডেটা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। পানি থেকে তুলেই স্মার্টফোন সুইচড অফ করে দিলে আর ডেটা নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে না।

২. ফোনের ভিতরের সব কিছু, অর্থাত্‍ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন শিগগিরই। ফোনের খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন। দেখবেন ফোনের কোনো ক্ষতি হবে না।

1

৩. পানি মোছার পর ফোনটিকে বেশ কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। যাতে হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে একটুও পানি জমে না থাকে। শুকনো কাপড়ে মুছে একটি টিস্যু পেপার দিয়ে আরেকবার মুছে নিন।

৪. পানি মোছার পর বাড়িতে টিনে বা বস্তায় চালের মধ্যে ফোনটিকে কিছুক্ষণ রাখুন। বা সিলিকা জেল থাকলেও ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে একটুও পানি থাকলে তা শুকিয়ে যায়।

৫. চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে। স্মার্টফোন পানিতে পড়লে এই পাঁচটি উপায়ে সহজেই আপনার ফোন পুনরায় কাজ করা শুরু করে দেবে।

৮৪২ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
অধ্যাপক, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
সর্বমোট পোস্ট: ২০ টি
সর্বমোট মন্তব্য: ০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-২৯ ১১:০৬:২৭ মিনিটে
banner

২ টি মন্তব্য

  1. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    দারুন ভাবনার প্রয়াস
    দারুন লিখা
    পড়ে ভালো লাগলো
    নাইস ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

  2. টি. আই. সরকার (তৌহিদ) মন্তব্যে বলেছেন:

    অনেক ভালো লাগলো জেনে ।
    ধন্যবাদ আপনাকে ।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top