Today 16 Jun 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

রিকশাওয়ালা ভাইয়ের রাজনীতি জ্ঞান…..

লিখেছেন: এই মেঘ এই রোদ্দুর | তারিখ: ২৯/১২/২০১৩

এই লেখাটি ইতিমধ্যে 835বার পড়া হয়েছে।

রিক্সার ভাড়া শুনে মেজাজই খারাপ হওয়ার যোগাড়… আইজি গেইটে আসতেও রাজী হচ্ছিল না কোনো রিকশা। শেষে একশ টাকা দিয়ে আইজিগেইটে আসতে রাজী হইছিল এক রিকশা ওয়ালা…

(রাজনীতি সম্বন্ধে তার জ্ঞান দেখি আমার চেয়ে বেশি)

আমরা তিনজনের মধ্যেই আলাপ করতেছি দেশের পরিস্থিতি নিয়ে… আমাদের কথা শুনে রিকশা ভাইই কথা বলতে শুরু করলো…. দেশটার যে কি হাল নিজের চোখে দেখতেছি। সকালে রিকশা নিয়া বাইর হইছি কত ঘটনা চোখের সামনে ঘটতে দেখছি কি বলব। পুলিশরাও অত্যাচারী হয়ে উঠেছে, পল্টনে হোটেল খুলছিল কর্মচারীরা, পুলিশ এসে কর্মচারীদের এমন পিঠানি দিল কি আর কমু আপা। মারে আর বলে দোকানে ঝাপ দে (সাটার টানা) । আচ্ছা কন, এই যে তোরা দোকান বন্ধ করলি হেরা সংসার চালাইব কেমনে। দোকান বন্ধ করতে কইলেই পারতি মারলি কেন তাদেরকে। আর একটা সভার জন্য দোকান পাঠ বন্ধ করতে হবে কেন। আজকে সভা নিষেধ করে তারাই মিছিল বের করছে।

শুনেন সরকার যা উন্নয়ন করছিল এইবার সব ডুবাই দিছে। কিছুদিন আগে ক্ষমতা ছাড়লে আমিই ভোট দিতে যাইতাম, এখন আর ভোট দিতে যাইমু না। এরশাদের আমলে আন্দোলন ছিল কিন্তু দোকানপাঠ বন্ধ হয় নাই আপনারাই নৌকায় ভোট দিবেন, হের লাইজ্ঞাই এরা পাশ করবো,

-নৌকায় ভোট দিমু এই ধারণা কেনো হলো?

– আপনারা সরকারী চাকরী করেন, আর যারা সরকারী চাকরী করে তারাই ভোট দিব এই সরকারকে।

মাঝখান থেকে আমাদের মত গরীব জনগণ মারা যাইতাছে। আর এরশাদের কথার কোন ঠিক নাই। আপনার দেইখেন ভোটের একদিন আগে সে সুস্থ হয়ে ফিরে আসবে।

আমরা কইলাম- আরে না না, এরশাদ তার নীতিতে এখনো অটল মানে তার কথা সে এখনো নড়চড় করে নি

-আরে এইটা তো তার দেখাইন্যা কথা, সে এমনি এমনি চুপ আছে নি, যেই শুনছে ঢাকায় তার দলের চাইরটা সীট ছাইড়া দিছে হেই সময়ই রওশনরে দিয়ে কাম চালাইতাছে।

আপা আমরা ঢাকা আছি অনেক শান্তিতে আছে, ঢাকার বাইরে ত অনেক খারাপ অবস্থা। মানুষের দিন রাইত ডরে কাটে। ঢাকা নিরাপত্তা বেশি দিছে তাই খারাপ ঘটনা ঘটে কম।

-ঠিক কইছেন ভাই। আল্লাহ আমরারে শান্তিতে রাখছে। ভোটে এরা পাশ করলে এমন আন্দোলন সারা বছর ধইরা হইব। আজকে ভাড়া দিছেন ষাইটের জায়গায় একশ, কাল দিবেন দেরশ পরশু দিবেন দুইশ। দিতেই হইব এছাড়া উপায় নাই। সমস্যা আপনাদেরই বেশি হইব, চলাফেরায় কষ্ট হইব। আর আমরা মেইন রাস্তায় চালাইত না দিলে গলির ভিতর চালামু বুচ্ছেন আপারা।

এখন সেনাবাহিনী নামাইছে। সেনাবাহিনীদেরকে সরকার এক্সট্রা টেকা দেয় হেইডা বেতন না বাড়তি টাকা বুচ্ছেন। তাইলে সেনাবাহিনি কি আমারে আপনারে দেখব, না, সরকারের পক্ষে কাম করব। সেনাবাহিনী যদি জনগনের লাইজ্ঞা কাম করতো তাইলে হেফাজতের সময় তারা রাস্তায় নামতে পারতো। কিন্তু তারা তা করে নাই…

(আমরা তিনজনে ফিসফিস করে বললাম সর্বনাশ বেটা কয় কি, এত কিছু মাথার মধ্যে তার আসে কিভাবে)

ফরিদাবাদের কাছে আসলে কয়, …. পার্টির …. লোকের কথা, এই বেটা এক নম্বর সন্ত্রাসী, আমি ওয়ারীতে থাকি হের সম্বন্ধে আমি অনেক জানি। হেই দাঁড়াইছে ভোটে, পাশ করবো সন্ত্রাসী কাম করবো , তাতে কি! জনগণের উপকার কি করবো হেয়। আমি ভোট দিতাম না কিন্তু আমার ভোট মাইনষে দিয়া দিব, আর হেরাই পাশ করব।

তার চাইয়া ভালা আপনারা চাকরী করতাছেন, বেতন পাইয়া ঘরে বইসা খান, রাজনীতি আর দেশ দিয়া কি অইব, আর আমরাও রিকশা চালাই, যা পাই তাই দিয়া খাইয়া বাইচা থাকুম। আমরা তিনজন ছিলাম রিকশায়। আমি, আমার ছোট বোন আর এক দিদি।

ব্যাংক গেইট থেকে তিনজন রিকশা করে আইজি গেইট আসার পথে রিকশাওয়ালা ভাইয়ের রাজনীতিক আলাপ শুনতে শুনতে আসছি। শেষে বল্লাম

– ভাই আপনি দেখি আমাদের চেয়ে রাজনীতি বেশি বুঝেন।-

-হ আপা দেখি, বুঝি কিন্তু কই না কিছু। আরও অনেক কথা বলেছিল, সব কথা ইয়াদ নাই।……

একজন রিকশাওয়ালা সব বুঝে, সব জানে আর আমরা দেখেও দেখি না, বুঝেও না বুঝার ভান করি। আজিব জাতি আমরা।

৮৯৪ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
আমি খুবই সাধারণ একজন মানুষ । জব করি বাংলাদেশ ব্যাংকে । নেটে আগমন ২০১০ সালে । তখন থেকেই বিশ্ব ঘুরে বেড়াই । যেন মনে হয় বিশ্ব আমার হাতের মুঠোয় । আমার দুই ছেলে তা-সীন+তা-মীম ==================== আমি আসলে লেখিকা নই, হতেও চাই না আমি জানি আমার লেখাগুলোও তেমন মানসম্মত না তবুও লিখে যাই শুধু সবার সাথে থাকার জন্য । আর আমার ভিতরে এত শব্দের ভান্ডারও নেই সহজ সরল ভাষায় দৈনন্দিন ঘটনা বা নিজের অনুভূতি অথবা কল্পনার জাল বুনে লিখে ফেলি যা তা । যা হয়ে যায় অকবিতা । তবুও আপনাদের ভাল লাগলে আমার কাছে এটা অনেক বড় পাওয়া । আমি মানুষ ভালবাসি । মানুষকে দেখে যাই । তাদের অনুভূতিগুলো বুঝতে চেষ্টা করি । সব কিছুতেই সুন্দর খুঁজি । ভয়ংকরে সুন্দর খুঁজি । পেয়েও যাই । আমি বৃষ্টি ভালবাসি.........প্রকৃতি ভালবাসি, গান শুনতে ভালবাসি........ ছবি তুলতে ভালবাসি........ ক্যামেরা অলটাইম সাথেই থাকে । ক্লিকাই ক্লিকাই ক্লিকাইয়া যাই যা দেখি বা যা সুন্দর লাগে আমার চোখে । কবিতা শুনতে দারুন লাগে........নদীর পাড়, সমুদ্রের ঢেউ (যদিও সমুদ্র দেখিনি), সবুজ..........প্রকৃতি, আমাকে অনেক টানে,,,,,,,,,আমি সব কিছুতেই সুন্দর খুজি.........পৃথিবীর সব মানুষকে বিশ্বাস করি, ভালবাসি । লিখি........লিখতেই থাকি লিখতেই থাকি কিন্তু কোন আগামাথা নাই..........সহজ শব্দে সব এলোমেলো লেখা..........আমি আউলা ঝাউলা আমার লেখাও আউলা ঝাউলা ...................... ======================== এটা হলো ফেইসবুকের কথা........ ========================== কেউ এড বা চ্যাট করার সময় ইনফো দেখে নিবেন এবং কথা বলবেন...........আর আইস্যাই খালাম্মা বলে ডাকবেন না । পোলার মা হইছি বইল্যা খালাম্মা নট এলাউড......... ================ এই পৃথিবী যেমন আছে ঠিক তেমনি রবে সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে ======================= কিছু মুহূর্ত একটু ভালোবাসার স্পর্শ চিত্তে পিয়াসা জাগায় বারবার এই নিদারুণ হর্ষ ....... ছB ========================= এই হলাম আমি........ =================
সর্বমোট পোস্ট: ৬৩৯ টি
সর্বমোট মন্তব্য: ৯০০০ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৯-১৫ ০৪:৫২:৪০ মিনিটে
banner

১৫ টি মন্তব্য

  1. আরজু মন্তব্যে বলেছেন:

    সবাই বুঝতে পারছে দেশের অবস্থা।মনে মনে সবার অনেক ক্ষোভ জমে আছে রিকশাওয়ালার মতই।কিন্তু আমরা তখনই প্রতিবাদ করি যখন ভূক্তোগী হই।দেশের এই অবস্থায় সবচেয়ে ভূক্তভোগী রিক্সাওয়ালা দিনমজুর ঠেলাওয়ালা যারা দিন আনে দিন খায়।

    ধন্যবাদ।ভাল লাগল আপনার লেখা।শুভ কামনা।

  2. এস এম আব্দুর রহমান মন্তব্যে বলেছেন:

    সবাই সবই বুঝে কিন্তু কিছুই করনের নাই । কারণ আমাদের দেশে এ যুগে কোন ভাল লোক রাজনীতি পেশায় ঢুকে না ।
    দেশের যত টাউট বাটপার তারাই রাজনীতির সাথে সম্পৃক্ত । রাজ নীতি , রাজার নীতি,রাজ্য চালানোর নীতি একদিন
    রাজাদের হাতেই ছিল । আর এখন সেই রাজনীতি ফকিন্নী থেকে মস্তান, আর মস্তান থেকে মন্ত্রী হয় । দেশের ভাল মানুষেরা শুধু তাকিয়ে থাকে । লেখাটা ভাল লাগল । শুভ কামনা ।

  3. তাপসকিরণ রায় মন্তব্যে বলেছেন:

    আমাদের জ্ঞান আছে,টনক নাই।বর্তমান রাজনীতি নিয়ে লেখা বক্তব্যটি ভাল লেগেছে।

  4. সাঈদ চৌধুরী মন্তব্যে বলেছেন:

    অস্থির রাজনীতি সবাই বুঝলেও যাদের বোঝা উচিৎ তারা নিশ্চুপ থেকে ক্ষমতার অপব্যবহারে ব্যস্ত যার প্রভাব সারা জাতির উপর পড়ছে । এমনটা থাকবেনা । বাংলাদেশ ঘুরে দাঁড়াবেই । ধণ্যবাদ ।

  5. শাহিন মন্তব্যে বলেছেন:

    হ আপা দেখি, বুঝি কিন্তু কই না কিছু। এরকমই হয় । ভাল লাগল আপু ।

  6. শাহ্‌ আলম শেখ শান্ত মন্তব্যে বলেছেন:

    একজন রিকশাওয়ালা সব বুঝে, সব জানে আর
    আমরা দেখেও দেখি না, বুঝেও না বুঝার ভান করি।
    আজিব জাতি আমরা।
    আসলে তাই ।

  7. আমির হোসেন মন্তব্যে বলেছেন:

    ভালতো। ভালো খবর।

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top