Today 02 Aug 2021
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

শ্রেষ্ঠ প্রতিবাদী কবিতা (বইটি ডাউনলোডসহ )

লিখেছেন: এস ইসলাম | তারিখ: ১০/০৩/২০১৫

এই লেখাটি ইতিমধ্যে 875বার পড়া হয়েছে।

শ্রেষ্ঠ প্রতিবাদী কবিতাকবি শফিকুল ইসলাম বিপ্লবী কবি। তার কাব্যের বিষয়বস’ হচ্ছে সাম্যবাদী চেতনা। তার লক্ষ্য শোষণ বঞ্চনা নিপীড়ন নির্যাতনে নিষ্পেষিত মানুষের মুক্তি অণ্বেষা।
তার দুটি প্রতিবাদী কাব্যগ্রন্থ ‘দহন কালের কাব্য’ ও ‘প্রত্যয়ী যাত্রা’ কাব্যগ্রন্থসহ বিভিন্ন পত্রপত্রিকা ও সংকলনে প্রকাশিত কবিতা নিয়ে ‘কবি শফিকুল ইসলামের শ্রেষ্ঠ প্রতিবাদী কবিতা’ নামে কাব্যগ্রন্থটি প্রকাশিত হল।
আজকে সীমাহীন শোষণ নির্যাতন নির্লজ্জ ও নির্দয়ভাবে তার মুখোশ উন্মোচন করে  প্রকাশ্যে অবাধে উদ্ধতভাবে তার  কালো থাবা বিস্তার করেছে।
প্রতিবাদ,বিবেকের আহ্বান,নৈতিক চেতনার বাণী কিছুরই ধার ধারছে না  কায়েমী স্বার্থবাদী পুজিবাদী সমাজ ব্যবসা। তাই আজ বৈষম্যরিোধী, মানবতাবাদী, প্রতিবাদী জনগোষ্ঠীকে তাদের চেতনা আরো শাণিত করতে হবে। শিল্প, সাহিত্য, সংস্কৃতিই পারে একজন আদর্শবাদী, ত্যাগী বিপ্লবী মানস তৈরী করতে।
তাই আজকের বিপ্লবীকে আরো বেশী বেশী প্রতিবাদী সাহিত্য অধ্যয়ন ও অনুশীলন করতে হবে। কবির সংগ্রামী চেতনা হৃদয়ে ধারণ করতে হবে, ছড়িয়ে দিতে হবে পথে-প্রান্তরে প্রতিটি প্রাণে প্রাণে।‘কবি শফিকুল ইসলামের শ্রেষ্ঠ প্রতিবাদী কবিতা’ গ্রন্থটি আজকের দিনে তাই একান্ত প্রাসঙ্গিক।

৮৫৫ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
প্রাক্তন মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট কবি শফিকুল ইসলাম বর্তমানে বাংলাদেশ সরকারের উপসচিব। । বাংলাদেশ বেতার ও টেলিভিশনের গীতিকার। সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য 'বাংলাদেশ পরিষদ সাহিত্য পুরষ্কার' ও 'নজরুল স্বর্ণ পদক' প্রাপ্ত হন। প্রকাশিত কাব্যগ্রন্থ:- 'তবু ও বৃষ্টি আসুক', শ্রাবণ দিনের কাব্য', মেঘভাঙা রোদ্দুর' ও'দহন কালের কাব্য'। visit: http://www.somewhereinblog.net/blog/sfk505
সর্বমোট পোস্ট: ২৭ টি
সর্বমোট মন্তব্য: ২ টি
নিবন্ধন করেছেন: ২০১৩-০৫-২৬ ১৪:১৯:৩২ মিনিটে
Visit এস ইসলাম Website.
banner

৩ টি মন্তব্য

  1. দেবাশীষ মল্লিক মন্তব্যে বলেছেন:

    আসলে সত্য কথা বলতে আমাদের আজকের এই সমাজে মানুষ নামে কিছু দো’পেয়ে প্রাণীর বাস । মনুষ্যত্বই যদি মানুষ পরিমাপের মাপ-কাঠি হয় তাহলে আজকের এই সময়ে প্রকৃতই আমাদের বলা যায় কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ থেকে যায় । তবে আমি বিশ্বাস করি সবকিছুই একদিন পাল্টায় । এই পরিস্থিতিও পাল্টাবে । আর এই পরিবর্তন একমাত্র সাহিত্যের মাধ্যমেই আসবে । কবি শফিকুল ইসলাম এমনই একজন বিপ্লবী, পরিবর্তনবাদী ও মানবতাবাদী কবি । তার কবিতা পড়ার ইচ্ছা হলো । আশা করি অচিরেই পড়ব। ধন্যবাদ লেখককে এমন তথ্যবহুল পোষ্ট দেয়ার জন্য ।

  2. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    শেয়ার করার জন্য ধন্যবাদ

  3. হাসান ইমতি মন্তব্যে বলেছেন:

    শুভেছা রইল

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top