Today 25 Sep 2022
banner
নোটিশ
ব্লগিং করুন আর জিতে নিন ঢাকা-কক্সবাজার রুটের রিটার্ন বিমান টিকেট! প্রত্যেক প্রদায়কই এটি জিতে নিতে পারেন। আরও আছে সম্মানী ও ক্রেস্ট!
banner

হে যুদ্ধা

লিখেছেন: ঘাস ফড়িং | তারিখ: ২৪/০৯/২০১৪

এই লেখাটি ইতিমধ্যে 1365বার পড়া হয়েছে।

হে যুদ্ধা তোমার কি মনে পরে সেই দিনের কথা? দূর দেশের এক অচেনা পাত্রীর সঙ্গে বিবাহোত্তোর দিন ধার্য হয়েছিল তোমার। কতই না মাধুর্য ছিল তার(পাত্রীর)। পাখির নীড়ের মতন চোখ , লম্বা লম্বা চুল আবার সেই লম্বা কেশের সিঁতিতে পরত কলমি লতার ফুল।
সমগ্র গাঁয়ের মানুষ গিয়েছিলো তোমার বিবাহ চলনে। যখন তোমরা যাত্রা পথে ছিলে তখন কতই না সুন্দর গান বেজেছিল তোমার মনের আঙ্গিনায়, আর তখন পাখিরাও কিচির মিচিরে গুনগুন ছড়িয়ে দিল চারি পাশ টাতে। আবেগ গাইল গান, “ কৃষ্ণ চুরা লাল হয়েছে ফুলে ফুলে তুমি আসবে বলে” তারপর অনেক লম্বা পথ পাড়ি দিয়ে সে দূর দেশ থেকে তার বাড়ি গিয়ে পৌছা মাত্রই তার ছোটন রা তোমাকে বরন করেছিল ফুলের মালায়। সহস্র কান্নায় তার পিতা-মাতা তোমার হাতে তুলে দিয়েছিল তাকে, উভয়ের হাত একি বন্ধনে আবদ্ধ করে দিয়েছিল তারা। বেলা শেষে গোধুলি লগ্নে যখন নিজ বাড়ির উদ্দেশ্যে যাত্রা করিলে তখন ঐ তনয়ার হৃদয়ে একটাই সুর ছিল “ আমি যাচ্ছি বাবা আমি যাচ্ছি, চোখ মুছে মুখ তোল স্নেহের বাদন খোল, এবার তোমায় দিতে যে হয় যাবার অনুমতি বাবা খেয়াল রেখো তুমি তোমার প্রতি……” বাদ দেও ওসব কথা। অতঃপর তোমার বিবাহিত বঁধু কে বরন করলে স্বীয় ভালবাসায়। তার সাথে ভাগাভাগি করে নিলে নিজের দুঃখ-কষ্ট, হাঁসি-কান্না, বেধনা আরো কত কি। তারো অনেক দিন পরে তোমাদের মাঝে নেমে এলো এক স্বর্গের দুত। কিন্তু জীবিকার প্রয়োজনে তোমাকে ছারতে হল বাড়ি, থাকতে হল অন্যত্র। কি আর করবে বল? মিলিটারি লাইফ!
বলতে গেলে কবিতা লিখতে হয়,
“জীবন চলে সচলে
পরে থাকো জঙলে
চাকরী করো বেঙলে”

আজ পরে আছে দুরে কোথাও তোমার অতি ভালোবাসার দুই মানুষ আর মা-বা,ভাই-বোন নিনবা আত্মীয় স্বজন। হয়তো রাতে তাদের নিয়ে কবিতা লিখতে বসো ক্যাম্পের বাহিরে শাল গাছটার নিছে, যেখানে লাল মাটি জমে আছে গাছ টার পায়।

উতসর্গঃ
আমার বড় ভাই সৈনিক মোঃ ইব্রাহীম খলিল
ফাইভ বেঙল, বি কোম্পানি
বাংলাদেশ সেনাবাহীনি

১,৩২৬ বার পড়া হয়েছে

লেখক সম্পর্কে জানুন |
I'm one of between you and he.
সর্বমোট পোস্ট: ১১৯ টি
সর্বমোট মন্তব্য: ৯৬৭ টি
নিবন্ধন করেছেন: ২০১৪-০৮-২৮ ১৩:১৯:৫৬ মিনিটে
banner

৬ টি মন্তব্য

  1. ব্যবস্থাপনা সম্পাদক মন্তব্যে বলেছেন:

    বানানের দিকে নজর দেওয়া উচিত।

  2. কামাল উদ্দিন মন্তব্যে বলেছেন:

    ভাইয়ের কথা মনে পড়ছে বুঝি খুব?

  3. দীপঙ্কর বেরা মন্তব্যে বলেছেন:

    ব্যবস্থাপনা সম্পাদক মহাশয়ের কথাই ঠিক । একটু বানান দেখে নিতে হবে ।
    তবে অভিজ্ঞতা শেয়ার ভাল হয়েছে ।

  4. এই মেঘ এই রোদ্দুর মন্তব্যে বলেছেন:

    ভাল লাগল। লিখে যাও। বানানের প্রতি যত্নশীল হও।

  5. সবুজ আহমেদ কক্স মন্তব্যে বলেছেন:

    বানান দেখে নিন

    ভালো লাগলো

মন্তব্য করুন

মন্তব্য করতে লগিন করুন.

go_top